বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রধান বিচারপতি হিসাবে কোনগুলিকে অগ্রাধিকার, জানিয়ে দিলেন Justice UU Lalit

প্রধান বিচারপতি হিসাবে কোনগুলিকে অগ্রাধিকার, জানিয়ে দিলেন Justice UU Lalit

শনিবারই দেশের প্রধান বিচারপতি হিসাবে দায়িত্ব নেবেন জাস্টিস ইউইউ ললিত(ANI Photo) (ANI)

সংবাদ সংস্থা সূত্রে খবর, ইউইউ ললিত জানিয়েছেন, কমপক্ষে একটি সাংবিধানিক বেঞ্চ যাতে বছরভর কার্যকরী থাকে সেব্যাপারে চেষ্টা করা হবে।

শনিবারই দেশের প্রধান বিচারপতি হিসাবে দায়িত্ব নেবেন জাস্টিস ইউইউ ললিত। তিনি তাঁর মেয়াদের মধ্যে কী করতে চাইছেন তার একটি তালিকা শেয়ার করেছেন। সেক্ষেত্রে কোন ক্ষেত্রে অগ্রাধিকার দিচ্ছেন তিনি?

প্রথমত যতটা সম্ভব সরল ও স্বচ্ছতার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হবে। সংশ্লিষ্ট আদালতে কোনও জরুরী বিষয়কে যাতে নির্দ্বিধায় মেনশন করা যায় সেব্যাপারেও আশ্বাস দেন তিনি। যে বিষয়গুলি অগ্রাধিকার পাওয়ার যোগ্য সেগুলি নিয়ে একটি ক্লিয়ারকাট ব্যবস্থা থাকবে। দিশা ঠিক করে দিয়েছেন জাস্টিস ইউইউ ললিত। প্রসঙ্গত আগামী ২৯ অগস্ট বিচারপতি ইউইউ ললিত দেশের প্রধান বিচারপতি হিসাবে প্রথমদিন কাজ করবেন।

পাশাপাশি সংবাদ সংস্থা সূত্রে খবর, ইউইউ ললিত জানিয়েছেন, কমপক্ষে একটি সাংবিধানিক বেঞ্চ যাতে বছরভর কার্যকরী থাকে সেব্যাপারে উদ্যোগ নেওয়া হবে।

শুক্রবারই অবসর নিচ্ছেন প্রধান বিচারপতি এনভি রামানা। তিনি আগেই জানিয়েছিলেন বিচারব্যবস্থা সম্পর্কে সচেতনতা ও আস্থা ফেরানোর মাধ্যমে সাধারণ মানুষের আরও কাছাকাছি সংবিধানকে আনার ব্যবস্থা করা হবে।

তিনি জানিয়েছিলেন, একটি প্রচলিত ধারণা আছে যে সাধারণ জনতার থেকে অনেক দূরেই থাকে বিচারব্যবস্থা। বহু বঞ্চিত মানুষ আছেন যাঁদের বিচারব্যবস্থার সহযোগিতা প্রয়োজন।

সূত্রের খবর, দেশের সর্বোচ্চ আদালতে ৭৩দিনের মেয়াদ থাকবে ভাবী প্রধান বিচারপতির। আর প্রায় আট বছর ধরে প্রধান বিচারপতির পদে রয়েছেন এনভি রামানা।

বন্ধ করুন