বাংলা নিউজ > ঘরে বাইরে > Kalpana Soren: কল্পনাকে CM করলে মানব না, হেমন্তের স্ত্রীকে নিয়ে পরিবারের মধ্য়েই বিদ্রোহ

Kalpana Soren: কল্পনাকে CM করলে মানব না, হেমন্তের স্ত্রীকে নিয়ে পরিবারের মধ্য়েই বিদ্রোহ

হেমন্ত সোরেন ও কল্পনা সোরেন। ফাইল ছবি (ANI Photo) (Somnath Sen )

সীতা বনাম কল্পনা। জোর লড়াই ঝাড়খণ্ডে। ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর চেয়ারে বসতে পারছেন না হেমন্তের স্ত্রী। কে তাঁর পথের কাঁটা? 

পুরোদস্তুর ড্রামা চলছে ঝাড়খণ্ডে। অনেকেই ভাবছিলেন হয়তো হেমন্ত সোরেন গ্রেফতার হওয়ার পরে তাঁর স্ত্রী কল্পনা সোরেন মুখ্যমন্ত্রীর চেয়ারে বসবেন। কিন্তু পরে সব যেন কেমন তালগোল পাকিয়ে গেল। তার উপর ৩১ ডিসেম্বর দলের বিধায়ক সরফরাজ আহেমেদ পদত্যাগ করার পরে এনিয়ে জল্পনা যেন আরও বাড়ছিল।

কল্পনা সোরেন। বয়স ৪৮ বছর। এতদিন রাজনীতিতে তিনি যে বিরাট সক্রিয় এমনটা বলা যাবে না। মূলত স্বামীর ছায়াতেই ছিলেন তিনি। কিন্তু ডামাডোলের মধ্য়ে তাঁর নাম নিয়ে আলোচনা হতে শুরু করেছিল। 

কিন্তু আচমকাই হেমন্তের বাড়ির অন্দরেই এনিয়ে জোর বিদ্রোহ শুরু হয়ে যায়। হেমন্ত সোরেনের বৌদি সীতা সোরেন আচমকাই বেঁকে বসলেন। তিনি আবার ঝাড়খন্ড মুক্তি মোর্চার তিনবারের বিধায়ক। তিনি বুধবার সন্ধ্য়ায় ঘোষণা করে দেন যে কল্পনাকে মুখ্য়মন্ত্রী করা হলে তিনি ঘোরতর আপত্তি জানাবেন। আর তারপরই হাওয়া ঘুরতে শুরু করে। খবর টাইমস অফ ইন্ডিয়া সূত্রে।

একে তো ইডির হানা। তার উপর আবার রেগে গিয়েছেন বৌদি। সব মিলিয়ে ঝাড়খণ্ডের মুখ্য়মন্ত্রীর চেয়ার নিয়ে শুরু হয়ে যায় জোর টানাটানি। 

এমনকী জেএমএম, কংগ্রেস ও আরজেডি বিধায়কদের নিয়ে দুটো মিটিং ডাকা হয়েছিল। সেই মিটিংয়েও আসেননি সীতা। দিনভর সুইচ অফ করা ছিল ফোন। তাঁর ঘনিষ্ঠরা বলেন, তিনি দিল্লি থেকে রাঁচি চলে গিয়েছেন।

এদিকে সীতার আবার মুখ্যমন্ত্রী পদে বসার ইচ্ছা বলে কানাঘুষো শোনা যায়। সাহিবগঞ্জের বিধায়ক লবিন হেমব্রম চান সীতা যাতে পরের মুখ্য়মন্ত্রী হন। তিনি জানান, সীতার এবার সামাজিক ন্যায় পাওয়া দরকার। এদিকে ওই বিধায়কও মিটিংয়ে আসেননি। তিনি বলেন, বাড়িতে কাজ আছে। যেতে পারছি না। কিন্তু কে এই সীতা সোরেন? 

সূত্রের খবর সীতা সোরেন হলেন শিবু সোরেনের বড় বৌমা। তিনি তিনবারের বিধায়ক। 

আর কল্পনা সোরেনের রয়েছে একাধিক ব্যবসা। মহিলা উদ্যোগপতি হিসাবে বেশ নাম করেছেন তিনি। রাঁচিতে তাঁর ব্যাঙ্কোয়েট হল রয়েছে । কিন্তু এই হল নিয়ে দলের অন্দরেও নানা কথা উঠেছে বার বার।

তবে শেষ পর্যন্ত ঝাড়খণ্ডের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে চম্পাই সোরেনের নাম উঠে আসতে থাকে। হেমন্ত গ্রেফতার হওয়ার পরে তাঁর নাম নিয়ে জোর চর্চা হতে থাকে।

তিনি হেমন্ত সোরেন মন্ত্রিসভারই সদস্য। তিনি পরিবহণ দফতরের দায়িত্ব সামলাচ্ছেন। সেরাইকেলা বিধানসভা আসন থেকে তিনি জিতেছেন। ঝাড়খন্ড মুক্তি মোর্চার একেবারে পোড় খাওয়া নেতা তিনি।

এদিকে হেমন্ত সোরেনের স্ত্রী কল্পনা সোরেনকে পরবর্তী মুখ্যমন্ত্রী করা হতে পারে বলে জোর জল্পনা ছড়িয়েছিল। তবে এনিয়ে দলের অন্দরেই কিছুটা আপত্তি ওঠে বলে খবর। বিজেপি এমপি নিশিকান্ত দুবে এনিয়ে সংবাদ সংস্থা এএনআইয়ের কাছে মুখ খুলেছিলেন। তিনি জানিয়েছিলেন, তিনি( হেমন্ত সোরেন) চাইছেন তার স্ত্রী পরের মুখ্য়মন্ত্রী হোন। কিন্তু তার ঘরের মধ্যেই তো লড়াই রয়েছে। ২৯জনের মধ্য়ে ১৮জন বিধায়কই চান না যে কল্পনা সোরেন পরের মুখ্য়মন্ত্রী হোন।হে

ঘরে বাইরে খবর

Latest News

Seattle Orcas বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মাত্র ১০ বছর বয়সেই ঋতুমতী হন রেণুকা, তারপরই একাকিত্বে ভুগতে শুরু করেন, কেন? পিছন থেকে জাপটে ‘কপিল দেব’, কুঠার হাতে নাচ ফিফা প্রেসিডেন্টের, আছেন হার্দিকও বয়সের ছুঁতোয় জিমিকে অবসর নিতে বাধ্য করা হল! স্টোকসদের তুলোধোনা প্রাক্তন তারকার ডিগ্রি দিয়ে কী হবে! টায়ার পাংচার সারানোর দোকান খুলুন, পরামর্শ বিজেপি বিধায়কের রবি কিষানকে সন্তানের বাবা বলে দাবি করেও কেস তুলে নিলেন মহিলা! কী জানালেন কোর্টকে আম্বানির রিসেপশনে গেলেন না ঐশ্বর্য! অভিষেক আসবেন? মালা বদল সেরেই ঋতুপর্ণা-প্রসেনজিতের গানে নাচ 'নতুন কনে' সোহিনীর ইনস্টাগ্রাম রিল নিয়ে পুলিশে অভিযোগ দায়ের, ঠেলায় পড়ে ক্ষমা চাইলেন হরভজন সিং দশম শ্রেণি পাশ নূন্যতম যোগ্যতা, নেই পরীক্ষা!GDS 2024-এ নিয়োগের রেজিস্ট্রেশন শুরু

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.