বাংলা নিউজ > ঘরে বাইরে > মিজলস-রুবেলা টিকাকরণের পর ৩ শিশুর মৃত্যু, তোলপাড় কর্ণাটকে
ভ্যাকসিন। প্রতীকী ছবি। (Bloomberg)
ভ্যাকসিন। প্রতীকী ছবি। (Bloomberg)

মিজলস-রুবেলা টিকাকরণের পর ৩ শিশুর মৃত্যু, তোলপাড় কর্ণাটকে

  • প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, স্টেরিলাইজ না করা সিরিঞ্জ ব্যবহার করা হয়ে থাকতে পারে ওই শিশুদের শরীরে।

কর্ণাটকের বেলাগাভির দুটি গ্রামে তিন শিশুর মৃত্যুকে ঘিরে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে। সেখানে বেশ কয়েকদিন ধরে চলছিল মিজলস-রুবেলার টিকাকরণ। এই এমআর ভ্যাকসিনেশনের পরই তিন শিশুর মৃত্যু হয়। মৃতদের বয়স ১০ থেকে ১৫ মাস। বেলাগাভির রামদুর্গ তালুকের মল্লাপুর ও বোচাবাল গ্রামের বাসিন্দা তারা।

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, স্টেরিলাইজ না করা সিরিঞ্জ ব্যবহার করা হয়ে থাকতে পারে ওই শিশুদের শরীরে। যার ফলে এই তিন শিশুর শরীরে কোনও সংক্রমণ প্রবেশ করেছিল বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ঘটনা ঘিরে তদন্তের প্রক্রিয়া। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, ঘটনা ঘিরে যাবতীয় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। এক্ষেত্রে যদি কোনও নার্সকে দোষী পাওয়া যায়, তাহলে তাঁকে নির্দিষ্ট নিয়ম মেনেই শাস্তি দেওয়া হবে বলে জানানো হয়েছে।

গত ১১ থেকে ১২ জানুয়ারির মধ্যে এই গ্রামের ২০ এর বেশি শিশু মিজলস ও রুবেলার টিকা গ্রহণ করে। যেদিন এই টিকা গ্রহণ করা হয়েছিল, সেই দিনই দুই শিশুর মৃত্যুর খবর জানা যায়। এরপর শনিবার আরও এক শিশুর মৃত্যুর খবর আসে। জানা যায়, অসুস্থতার জেরে বেলাগাভি ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়ান্সে ভর্তি করা হয়েছিল তাকে। চিকিৎসাধীন থাকলেও, শেষে মৃত্যুর কোলে ঢোলে পড়ে ছোট্ট শিশু। এছাড়াও আরও ২ জন হাসাপাতালে ভর্তি রয়েছে বলে খবর। তবে তারা ধীরে ধীরে সেরে উঠছে বলে জানা গিয়েছে। এদিকে, তদন্তের স্বার্থে যে ভ্যাকসিন শিশুদের শরীরে প্রবেশ করানো হয়, তার নমুনা পাঠানো হয়েছে ল্যাবরেটারিতে। এছাড়াও আক্তান্তদের মল মূত্র সহ বিভিন্ন নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

 

 

বন্ধ করুন