বাড়ি > ঘরে বাইরে > বিরোধী চাপে স্কুলের পাঠ্যক্রমে টিকে গেলেন টিপু, রইলেন যিশু ও মহম্মদও
সপ্তম শ্রেণির পাঠ্যক্রমের ৩০% ছাঁটাইয়ের সিদ্ধান্তে বাদ পড়েন টিপু সুলতান।
সপ্তম শ্রেণির পাঠ্যক্রমের ৩০% ছাঁটাইয়ের সিদ্ধান্তে বাদ পড়েন টিপু সুলতান।

বিরোধী চাপে স্কুলের পাঠ্যক্রমে টিকে গেলেন টিপু, রইলেন যিশু ও মহম্মদও

  • নতুন পাঠ্যক্রম চালু করা স্থগিত রাখল কর্নাটক সরকার।

বিরোধীদের চাপে সপ্তম শ্রেণির পাঠ্যক্রম থেকে টিপু সুলতানকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত স্থগিত রাখল কর্নাটক সরকার। আপাতত বাদ পড়ছে না যিশু খ্রিস্ট ও পয়গম্বর মহম্মদের জীবন আলেখ্যও। 

কোবিড সংকটের জেরে স্কুলশিক্ষার সময়সীমা কমে ২২০ দিন থেকে কমে এসে দাঁড়িয়েছে মাত্র ১২০ দিনে। সেই কারণে দেশব্যাপী স্কুলের পাঠ্যক্রম ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে একাধিক রাজ্যের শিক্ষা দফতর। এর জেরে কর্নাটকে সপ্তম শ্রেণির ইতিহাস পাঠ্যক্রম থেকে বাদ দেওয়া হয় মহীশূরের বিতর্কিত শাসক টিপু সুলতানের জীবনপঞ্জী। আর তাই নিয়েই বিক্ষোভে সরব হয় রাজ্যের বিরোধী দলগুলি। 

বুধবার বিরোধীরা জানিয়েছেন, শুধু টিপুই নন, পাঠ্যক্রম থেকে বাদ দেওয়া হয়েছে যিশু খ্রিষ্ট ও পয়গম্বর মহম্মদের জীবনকথাও। তাঁদের অভিযোগ, এ ভাবেই ধীরে ধীরে শিক্ষা ব্যবস্থায় গৈরিকরণের চেষ্টা চলেছে। 

আত্মপক্ষ সমর্থনে কর্নাটক পাঠ্যবই সোসাইটির ডিরেক্টর মাডে গৌড়া জানিয়েছেন, শিক্ষাবর্ষে কাটছাঁটের কারণে পাঠ্যক্রমের ৩০% ছাঁটাইয়ের সিদ্ধান্ত হয়। তারই জেরে পাঠ্যক্রম থেকে বাদ পড়েন টিপু সুলতান, যিশু খ্রিস্ট ও পয়গম্বর মহম্মদ। 

তবে এ দিন বিকেলে রাজ্যের মাধ্যমিক শিক্ষা মন্ত্রী সুরেশ কুমার জানিয়েছেন, পাঠ্যক্রম ছাঁটাইয়ের সিদ্ধান্ত এখন কার্যকর হচ্ছে না। তাঁর কথায়, ‘বর্তমান শিক্ষাবর্ষে শেষ পর্যন্ত কতগুলি দিন পাওয়া যাবে তা-ই জানি না। এই অবস্থায় কী করে পাঠ্যক্রম চূড়ান্ত করব?’

তিনি জানিয়েছেন, আপাতত নতুন পাঠ্যক্রম প্রত্যাহার করার জন্য নিজ মন্ত্রককে নির্দেশ দিয়েছেন। 

বন্ধ করুন