বাংলা নিউজ > ঘরে বাইরে > কলকাতা-চেন্নাই সোনালি চতুর্ভুজ প্রকল্পে বিরাট ঘোষণা মন্ত্রীর, ভোল বদলাবে রাস্তার

কলকাতা-চেন্নাই সোনালি চতুর্ভুজ প্রকল্পে বিরাট ঘোষণা মন্ত্রীর, ভোল বদলাবে রাস্তার

কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নীতিন গডকড়ি (HT PHOTO) (Hindustan Times)

প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর স্বপ্নের প্রকল্প। ১৯৯৯ সালে তিনি এই সড়ক তৈরির শিলান্যাস করেছিলেন।

আরিয়ান প্রকাশ

কলকাতা চেন্নাই স্বর্ণ চতুর্ভুজ প্রকল্পের আওতায় থাকা চাঁদিখোল থেকে ভদ্রক পর্যন্ত অংশটিকে সংস্কার করার উদ্যোগ নিল মোদী সরকার।এই রাস্তার মধ্যে পড়বে পশ্চিমবঙ্গ, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু। এই রাস্তা ওড়িশার উপকূল এলাকা দিয়ে যাবে। কেন্দ্রীয় সড়ক পরিবহণ দফতরের মন্ত্রী নীতিন গডকড়ি টুইট করে একথা জানিয়েছেন। 

এই রাস্তা দিয়ে আন্তঃরাজ্য পরিবহণের ক্ষেত্রে অনেকটাই সুবিধা হবে। মূলত ফসল পরিবহণের ক্ষেত্রে সুবিধা দেবে এই রাস্তা। পাশাপাশি শিল্প সামগ্রী ও খনিজ সামগ্রী পরিবহণের ক্ষেত্রেও সুবিধা দেবে এই রাস্তা। একাধিক পর্যটনক্ষেত্রকেও ছুঁয়ে যাবে এই রাস্তা।  মা বিরজা মন্দির, শ্বেতা বরাহ, ভদ্রকালী মন্দির, ধামনগর, ধামরা পোর্ট, চন্দাবলী নদী বন্দরকে ছুঁয়ে যাবে এই রাস্তা।

গডকড়ি টুইট করে জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে আমাদের ট্রাফিককে আরও সাবলীল করার চেষ্টা করছি। এই উন্নতিকরণের মাধ্যমে ওই এলাকার অর্থনৈতিক উন্নয়নও হবে। আন্তঃরাজ্য মালপত্র বহন ও যাত্রী পরিবহণেরও উন্নতি হবে এই নয়া উদ্যোগের মাধ্য়মে। 

সোনালি চতুর্ভুজ প্রকল্প ভারতের দীর্ঘতম হাইওয়ে নেটওয়ার্ক। সব মিলিয়ে এর দৈর্ঘ্য ৫৮৪৬ কিমি। বিশ্বের দীর্ঘতম হাইওয়ের মধ্য়ে এটি পঞ্চমতম। এটি প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর স্বপ্নের প্রকল্প। ১৯৯৯ সালে তিনি এই সড়ক তৈরির শিলান্যাস করেছিলেন। 

মূলত চারটি মেট্রো সিটিকে সংযোগ করেছে এই প্রকল্প। দিল্লি, কলকাতা, মুম্বই ও চেন্নাইকে সংযোগ করবে এই রাস্তা।  প্রাথমিকভাবে ৬০০ বিলিয়ন বাজেট দিয়ে এই প্রকল্পর কাজ শুরু হয়েছিল। তবে জমি অধিগ্রহণের ইস্যুতে এই প্রকল্পের কাজ কিছুটা পিছিয়ে যায়। ২০০১ সালে এই প্রকল্পের কাজ শুরু হয়েছিল। এরপর ২০১২ সালে ৩০৮ বিলিয়ন দিয়ে এই কাজ অনেকটাই শেষ হয়। 

১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল দিয়ে এই রাস্তা গিয়েছে। জাতীয় সড়ক কর্তৃপক্ষ এই রাস্তা তৈরির প্রকল্প রূপায়িত করেছে। কলকাতা থেকে দিল্লি পর্যন্ত এই রাস্তার দূরত্ব ১৫৬৩ কিমি, দিল্লি থেকে মুম্বই পর্যন্ত এর দূরত্ব ১৪১৯ কিমি, মুম্বই থেকে চেন্নাই পর্যন্ত এর দূরত্ব ১২৯০ কিমি ও কলকাতা থেকে চেন্নাই পর্যন্ত এর দূরত্ব ১৬৮৪ কিমি। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

টেলিগ্রাম অ্যাপে গ্রুপ খুলে চলত কথা, রামেশ্বরম কাফে বিস্ফোরণে নয়া তথ্য পেল এনআইএ ওড়িশায় দুর্ঘটনা, উদ্ধারের তদারকিতে সুজিতকে পাঠালেন মমতা, নিয়ম মেনে ক্ষতিপূরণ ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ KKR-এর ওপেনিং জুটি, RR-এর বোলিং বিভাগ,সঞ্জু-রিয়ানদের ছন্দ- হতে পারে বড় ফ্যাক্টর প্রকাশ্যে ক্ষমা চাইতে রাজি রামদেব, পতঞ্জলির মামলায় আজ কী পর্যবেক্ষণ SC-র? ১০ বলের বিধ্বংসী ইনিংসে ইতিহাসের পাতায় আবদুল সামাদ, ভারতীয়দের মধ্যে সবার সেরা ডায়েট না করে, ১ মাসে ১ কেজি ওজন কমান! কফির কাপে লাগবে শুধু কয়েক ফোঁটা এই ফলের রস প্রয়াত প্রবীণ কন্নড় অভিনেতা দ্বারাকীশ, বয়স হয়েছিল ৮১ UPSC সিভিল সার্ভিসে প্রথম আদিত্য! চাকরির জন্য কোন ১০১৬ জনের নাম গেল? রইল তালিকা বিবাহ-বার্ষিকীতে স্প্যাগেটি খাচ্ছেন রণবীর-আলিয়া, তাঁদের নুডুলস দুহাতে ধরে রাহা

Latest IPL News

‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ ১০ বলের বিধ্বংসী ইনিংসে ইতিহাসের পাতায় আবদুল সামাদ, ভারতীয়দের মধ্যে সবার সেরা ‘স্কোরের সামনে ৩ বসালে’…সানরাইজার্স হায়দরাবাদকে নতুন টার্গেট দিলেন হেড ধরমশালায় নতুনভাবে পাতা 'হাইব্রিড' উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ একদিনের ব্যবধানে ম্যাচ, তার উপর গরম, বদলাবে KKR-এর একাদশ? বাটলার ফিরবেন RR দলে? 'MI ম্যাচে টসে কীভাবে কারচুপি হয়, দেখালেন ফ্যাফ, হতবাক কামিন্স', আগুনে পড়ল ঘি আমি গিয়ে ফ্যাফকে বলি..মানসিক,শারীরিকভাবে ফিট হতে আইপিএল থেকে বিরতি ম্যাক্সওয়েলের ১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.