বাংলা নিউজ > ঘরে বাইরে > LAC Standoff: সীমান্ত থেকে সেনা সরালে তবেই সম্পর্ক স্বাভাবিক হবে, বেজিংয়ে স্পষ্ট বার্তা ভারতের

LAC Standoff: সীমান্ত থেকে সেনা সরালে তবেই সম্পর্ক স্বাভাবিক হবে, বেজিংয়ে স্পষ্ট বার্তা ভারতের

সীমান্ত থেকে সেনা সরালে তবেই সম্পর্ক স্বাভাবিক হবে, বেজিংয়ে স্পষ্ট বার্তা ভারতের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

LAC Standoff: চিনের সঙ্গে আলোচনার পর ভারতের বিদেশ মন্ত্রকের তরফে একেবারে স্পষ্টভাবে জানানো হয়েছে, সেনা প্রত্যাহার করা হলে ওয়েস্টার্ন সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর শান্তি এবং স্থিতাবস্থা ফিরিয়ে আনার ক্ষেত্রে পথ প্রশস্ত হবে। সেইসঙ্গে ভারত এবং চিনের দ্বিপাক্ষিক সম্পর্কে স্বাভাবিকত্ব ফিরে আসার প্রশস্ত হবে বলে জানিয়েছে ভারত।

ভারত-চিন সীমান্তের ফরোয়ার্ড পোস্ট থেকে সেনা প্রত্যাহার করতে হবে। তবেই স্বাভাবিক হবে ভারত এবং চিনের দ্বিপাক্ষিক সম্পর্ক। বেজিং থেকেই চিনকে ফের সেই বার্তা দিল ভারত। প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সংঘাত নিয়ে বুধবার বেজিংয়ে ভারত এবং চিনের আধিকারিকদের আলোচনার পরই নয়াদিল্লির তরফে সেই মন্তব্য করা হয়েছে। তবে ভারত এবং চিনের বিদেশ মন্ত্রকের তরফে যে বিবৃতি জারি করা হয়েছে, তাতে অবিলম্বে সেনা প্রত্যাহারের বিষয়ে কোনও ইঙ্গিত মেলেনি।

২০২০ সালের মে'তে পূর্ব লাদাখ সীমান্তে সংঘাত শুরুর পর ভারত-চিন সীমান্ত বিষয়ক ‘ওয়ার্কিং মেকানিজম ফর কনসাল্টেশন অ্যান্ড কো-অর্ডিনেশন’ সক্রিয় করা হয়। করোনাভাইরাস মহামারীর জন্য তারপর থেকে সব বৈঠকই ভার্চুয়াল মাধ্যমে হয়েছিল। এই প্রথমবার সশরীরে বেজিংয়ে সেই বৈঠক হয়েছে। ভারতের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, সেই বৈঠকে ওয়েস্টার্ন সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর পরিস্থিতি পর্যালোচনা করে দেখা হয়েছে। পূর্ব লাদাখ সীমান্তের বাকি জায়গাগুলি থেকে সেনা প্রত্যাহারের পর 'খোলামেলা এবং গঠনমূলকভাবে' আলোচনা হয়েছে বলে জানিয়েছে ভারতের বিদেশ মন্ত্রক।

বিষয়টি নিয়ে ভারতের বিদেশ মন্ত্রকের তরফে একেবারে স্পষ্টভাবে জানানো হয়েছে, সেনা প্রত্যাহার করা হলে ওয়েস্টার্ন সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর শান্তি এবং স্থিতাবস্থা ফিরিয়ে আনার ক্ষেত্রে পথ প্রশস্ত হবে। সেইসঙ্গে ভারত এবং চিনের দ্বিপাক্ষিক সম্পর্কে স্বাভাবিকত্ব ফিরে আসার প্রশস্ত হবে বলে জানিয়েছে ভারত। সাউথ ব্লকের বিবৃতিতে আরও জানানো হয়েছে, যাবতীয় দ্বিপাক্ষিক চুক্তি এবং নিয়মকানুন মেনে যত দ্রুত সম্ভব কমান্ডার পর্যায়ের আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সামরিক এবং কূটনৈতিক মাধ্যমে আলোচনা চালিয়ে যাওয়ার বিষয়ে একমত হয়েছে নয়াদিল্লি এবং বেজিং।

আরও পড়ুন: Jaishankar on Indo-China Relation: ‘ভারত ও চিনের স্বাভাবিক সম্পর্কের ভিত লুকিয়ে শান্ত সীমান্তে’, মন্তব্য জয়শংকরের

উল্লেখ্য, ২০২০ সালের মে থেকে পূর্ব লাদাখ সীমান্তে ভারত এবং চিনের সংঘাত শুরু হয়। জুনে গালওয়ানে দু'দেশের সেনার মধ্যে সংঘর্ষ হয়েছিল। তারপর থেকে একাধিকবার দু'দেশের মধ্যে সামরিক এবং কূটনৈতিক পর্যায়ের আলোচনা হয়েছে। তাতে কিছুটা বরফ গললেও স্থায়ী সমাধানসূত্র এখনও মেলেনি। ভারত স্পষ্ট করে দিয়েছে, সীমান্তে সংঘাতের সমাধান না হলে দ্বিপাক্ষিক সম্পর্কে স্বাভাবিকত্ব ফিরবে না। যদিও চিনের বরাবরের দাবি, সীমান্ত সংঘাতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের কোনও যোগ নেই।

তারইমধ্যে বহুবার আলোচনার পর পূর্ব লাদাখ সীমান্তের প্যাংগং সো লেক, গোগরা ও হটস্প্রিংয়ের ফরোয়ার্ড পোস্ট থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে ভারত এবং চিন। কিন্তু ডেপস্যাং এবং ডেমচক নিয়ে এখনও সমাধানসূত্র মেলেনি। তা নিয়ে আলোচনা চলছে। সেই আলোচনার মধ্যেই অরুণাচল প্রদেশ সীমান্তে সংঘাত শুরু হয়েছে। গত বছর ডিসেম্বর অরুণাচল প্রদেশের তাওয়াঙের কাছে দু'দেশের সেনার সংঘর্ষ হয়েছে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

অকাল বৈধব্য! দিদি নম্বর ১-এ স্বামীর স্বপ্ন পূরণের অঙ্গীকার মিঠিঝোরা-র পৌষমিতার ব্যান্ডেল, চন্দননগর সহ বাংলার বহু স্টেশন ঢেলে সাজতে চলেছে! কোথায় কত টাকা বরাদ্দ? পরিবারের কর্তার মৃত্যুর পর থেকে স্বেচ্ছামৃত্যুর জন্য অনশনে স্ত্রী, ছেলে ও মেয়ে এবার স্কুলে স্কুলে 'দাদাগিরি'! কোন কোন স্কুলে পৌঁছেছিল জনপ্রিয় এই শোয়ের টিম স্ত্রী পিয়ার প্রাক্তন অনুপম বিয়ের পিঁড়িতে, মুখ খুলল ‘বউ চোর’ তকমা পাওয়া পরমব্রত Didi No 1: রচনার সঙ্গে রুটি বেলবেন মমতা, টিভিতে কবে দেখা যাবে সেই এপিসোড? ১৫ দিন পর চাঁদে গভীর ঘুম ভাঙল জাপানি ল্যান্ডারের, কীভাবে ঘটল এই অলৌকিক ঘটনা শুভেন্দুর বিরুদ্ধে FIR করতে চায় রাজ্য, মামলা দায়েরের অনুমতি প্রধান বিচারপতির উচ্চমাধ্যমিকের ভূগোলে কী কী প্রশ্ন আসতে পারে? কোনগুলি পড়বেন? রইল ফাইনাল সাজেশন জন্মদিনেই সম্পর্কে সিলমোহর? ইন্দ্রনীলের বাহুডোরে শ্রীমা, পালটা পাঠালেন ভালোবাসাও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.