বাংলা নিউজ > ঘরে বাইরে > ২১ বছরের কম বয়স হলে মিলবে না সিগারেট, কিনতে হবে গোটা প্যাকেট:‌ নয়া বিল কেন্দ্রের
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

২১ বছরের কম বয়স হলে মিলবে না সিগারেট, কিনতে হবে গোটা প্যাকেট:‌ নয়া বিল কেন্দ্রের

  • এই আইন অমান্য করা হলে এবং অপরাধ প্রমাণিত হলে ২ বছরের জন্য জেল হতে পারে বা ১ লক্ষ টাকা জরিমানা করা হবে। একই অপরাধের জন্য ফের ধরা পড়লে ৫ লক্ষ টাকা জরিমানা বা ৫ বছরের জেল হেফাজত হতে পারে।

বয়স ২১ বছরের কম হলে আর সিগারেটে সুখটান দেওয়া যাবে না। দোকান থেকে মিলবে না সিগারেট। এমনই বিল নিয়ে আসছে কেন্দ্র। সিগারেট এবং তামাক জাতীয় পণ্য কেনার ন্যূনতম বয়স বাড়াতেই এমন সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, সিগারেট এবং অন্যান্য তামাকজাত পণ্য (বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা এবং ব্যবসা ও বাণিজ্য, উৎপাদন, সরবরাহ ও বিক্রি নিয়ন্ত্রণ) সংশোধন আইন ২০২০ বিলের খসড়া প্রস্তুত হয়ে গিয়েছে।

সেই বিলে জানানো হয়েছে, ২১ বছরের কমবয়সিদের আর সিগারেট বিক্রি করা যাবে না। একইসঙ্গে এই বিল অনুযায়ী, কোনও শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে সিগারেট বা কোনও তামাক জাতীয় পণ্য বিক্রি করা হলে তা দণ্ডনীয় অপরাধ হিসেবেই বিবেচিত হবে। এই আইন অমান্য করা হলে এবং অপরাধ প্রমাণিত হলে ২ বছরের জন্য জেল হতে পারে বা ১ লক্ষ টাকা জরিমানা করা হবে। একই অপরাধের জন্য ফের ধরা পড়লে ৫ লক্ষ টাকা জরিমানা বা ৫ বছরের জেল হেফাজত হতে পারে।

একইসঙ্গে নতুন এই বিলে বদল আনা হয়েছে ৭ নম্বর ধারায়। তাতে বলা হয়েছে, আর খুচরো সিগারেট বিক্রি করা যাবে না। সিগারেট বিক্রি করতে হলে বেচতে হবে গোটা প্যাকেট। ‘‌নো স্মোকিং’ এলাকায় সিগারেট বা অন্য তামাক জাতীয় পণ্য খেতে গিয়ে ধরা পড়লে এতদিন দিতে ২০০ টাকা জরিমানা। এবার নতুন বিলে জরিমানা দিতে হবে ২ হাজার টাকা।

বন্ধ করুন