বাংলা নিউজ > ঘরে বাইরে > 'আমি অতটা ঝুঁকি নিতে পারব না,' সেনার স্বার্থে ‘আত্মনির্ভরতার’ ডাক মোদীর
New Delhi, July 18 (ANI): Prime Minister Narendra Modi at the Naval Innovation and Indigenisation Organisation (NIIO) Seminar ‘Swavlamban’, in New Delhi on Monday. Defence Minister Rajnath Singh is also seen. (ANI Photo/ PIB) (ANI/PIB)

'আমি অতটা ঝুঁকি নিতে পারব না,' সেনার স্বার্থে ‘আত্মনির্ভরতার’ ডাক মোদীর

Prime Minister Narendra Modi: নৌসেনার ইভেন্টে প্রধানমন্ত্রী বলেন, আমরা একটি প্রধান প্রতিরক্ষা আমদানিকারক থেকে আমরা অন্যতম বড় রফতানিকারক হওয়ার পথে দ্রুত এগিয়ে চলেছি।

ভারতে একটি নতুন প্রতিরক্ষা ইকোসিস্টেম তৈরি করা হচ্ছে। আমদানি কমিয়ে, রফতানি বাড়ানোই এর মূল লক্ষ্য। সোমবার এমনই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী এদিন দিল্লিতে নৌসেনার এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন। কী কী বললেন তিনি, তা দেখে নিন -

1

আমরা সাধারণতম পণ্যগুলির জন্যও বিদেশের উপর নির্ভর করার একটা অভ্যাস করে ফেলেছি। মাদকাসক্তদের মতো আমরা বিদেশ থেকে আমদানি করা পণ্যে আসক্ত ছিলাম। এই মানসিকতা পরিবর্তনের জন্য, আমরা ২০১৪ সালের পর থেকে কাজ করে চলেছি।

2

অতীত থেকে শিক্ষা নিয়ে, 'সবকা প্রয়াস'-এর সাহায্যে প্রতিরক্ষার একটি নতুন ইকোসিস্টেম তৈরি করছি আমরা।

3

একবিংশ শতাব্দীতে ভারতের জন্য 'আত্মনির্ভরতা' অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষত প্রতিরক্ষা ক্ষেত্রে। আগামী বছরের ১৫ অগস্টের মধ্যে নৌবাহিনীর জন্য ৭৫টি দেশীয় প্রযুক্তির উদ্ভাবন করা এর প্রথম পদক্ষেপ।

4

স্বাধীনতার ১০০ বছরের প্রাক্কালে, আমাদের প্রতিরক্ষাকে অভূতপূর্ব উচ্চতায় পৌঁছে দিতে হবে।

5

সরকার প্রতিরক্ষা বাজেট বাড়িয়েছে। ভারতের প্রতিরক্ষা উত্পাদন বাস্তুতন্ত্রের বিকাশে বিনিয়োগ করা হয়েছে।

6

আমরা একটি প্রধান প্রতিরক্ষা আমদানিকারক থেকে অন্যতম বড় রপ্তানিকারক হওয়ার পথে দ্রুত এগিয়ে চলেছি।

7

আমাদের প্রতিভা আছে। তাই বিশ্বের বাকি ১০ জনের যে অস্ত্র আছে, সেই একই জিনিস নিয়ে আমাদের সৈন্যদের মাঠে পাঠানোটা ঠিক নয়। আমি এমন ঝুঁকি নিতে পারব না। আমাদের জওয়ানের কাছে এমন কিছু থাকতে হবে, যা প্রতিপক্ষ কল্পনাও করতে পারবে না।

বন্ধ করুন