বাংলা নিউজ > ঘরে বাইরে > একের পর এক রাজ্যে আসন সমঝোতা চূড়ান্ত, এবার প্রচণ্ড গতি পেল ইন্ডিয়া জোট

একের পর এক রাজ্যে আসন সমঝোতা চূড়ান্ত, এবার প্রচণ্ড গতি পেল ইন্ডিয়া জোট

ইন্ডিয়া জোট

মধ্যপ্রদেশেও সপা–কংগ্রেস জোট সম্পন্ন হয়েছে। কংগ্রেস সেখানে একটি আসন সপা–কে ছাড়তে রাজি হয়েছে। সুতরাং হাড্ডাহাড্ডি লড়াই এখানে হবে বলে মনে করা হচ্ছে। যোগী আদিত্যনাথের রাজ্যে রামমন্দির হয়েছে। তারপর এটাই দেখার ফলাফল কেমন হয়। আম আদমি পার্টির সঙ্গেও জোট চূড়ান্ত হয়েছে। নয়াদিল্লিতে ৪টি আসনে লড়বে আপ।

ইন্ডিয়া জোট হয়েছে কয়েক মাস কেটে গিয়েছে। কিন্তু আসন সমঝোতা নিয়ে জট সব রাজ্যেই দেখা যাচ্ছিল। আর তাতে অক্সিজেন পাচ্ছিল কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি। তবে এবার ইন্ডিয়া জোট শক্তিশালী হতে শুরু করেছে। আর তাই অক্সিজেনের অভাব বোধ করতে শুরু করেছেন বিজেপি নেতা–মন্ত্রীরা। অবশেষে এই ইন্ডিয়া জোট গতি পেতে শুরু করেছে। নানা রাজ্যে জোট নিয়ে জটিলতা কাটতে শুরু করেছে। আবার আসন বন্টন নিয়ে বেশ কয়েকটি রাজ্যে সমঝোতা চূড়ান্ত হয়ে গিয়েছে। সুতরাং এখন দেখার বাংলায় কংগ্রেসের সঙ্গে তৃণমূল কংগ্রেসের সমঝোতা হয় কিনা।

এদিকে কংগ্রেস ও আম আদমি পার্টি এই সপ্তাহে চণ্ডীগড় মেয়র নির্বাচনে ইন্ডিয়া ব্লকের প্রথম নির্বাচনী জয় এনে দিয়েছে। তারপর থেকেই জট কাটতে শুরু করেছে এবং গতি পাচ্ছে সর্বভারতীয় জোট। ইতিমধ্যেই কংগ্রেস ও সমাজবাদী পার্টির মধ্যে আসন নিয়ে সমঝোতা হয়ে গিয়েছে। নয়াদিল্লি, মহারাষ্ট্রেও জোট সম্পূর্ণ। গুজরাট, গোয়া এবং হরিয়ানার লোকসভা নির্বাচনের জন্য আসন ভাগাভাগির চুক্তি চূড়ান্ত বলে সূত্রের খবর। এখান থেকে এবার আশার আলো দেখতে শুরু করেছেন কংগ্রেস নেতারা। বাংলায় যখন মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, তাঁরা ৪২টি আসনেই একা লড়বেন তখন নতুন করে তৃণমূল কংগ্রেসের সঙ্গে জোটের রাস্তা খুলতে চাইছে কংগ্রেস।

আরও পড়ুন:‌ ইএম বাইপাসে সংস্কারের কাজ হতে চলেছে, প্রবল যানজটে ভুগতে চলেছে নগরবাসী

অন্যদিকে বিজেপিকে হারাতে গেলে ইন্ডিয়া জোট মজবুত হওয়া অত্যন্ত জরুরি। সেটা বুঝতে পেরেই আসন সমঝোতা শুরু হয়েছে। কংগ্রেস যেমন নমনীয় হয়েছে তেমন অন্যান্য আঞ্চলিক দলগুলিও সামান্য দর কষাকষি করেই আসন সমঝোতা করে নিয়েছে। উত্তরপ্রদেশে সবচেয়ে বেশি লোকসভা আসন। মোট ৮০টি আসন নিয়ে সপা এবং কংগ্রেসের মধ্যে জোট চূড়ান্ত হয়েছে। ৬৩টি আসনে লড়বে সপা এবং ১৭টি আসনে লড়বে কংগ্রেস। এখানে প্রিয়াঙ্কা গান্ধী বড় ভূমিকা পালন করেছেন। তাই জোট সম্ভব হয়েছে। কংগ্রেস ২০টি আসন দাবি করেছিল। যা দিতে নারাজ ছিল সপা। তারপর আসরে নামেন প্রিয়াঙ্কা। জোট সম্পন্ন।

এছাড়া মধ্যপ্রদেশেও সপা–কংগ্রেস জোট সম্পন্ন হয়েছে। কংগ্রেস সেখানে একটি আসন সপা–কে ছাড়তে রাজি হয়েছে। সুতরাং হাড্ডাহাড্ডি লড়াই এখানে হবে বলে মনে করা হচ্ছে। যোগী আদিত্যনাথের রাজ্যে রামমন্দির হয়েছে। তারপর এটাই দেখার ফলাফল কেমন হয়। আম আদমি পার্টির সঙ্গেও জোট চূড়ান্ত হয়েছে। নয়াদিল্লিতে ৪টি আসনে লড়বে আপ। আর বাকি ৩টিতে কংগ্রেস। সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, রাহুল গান্ধী জোটের স্বার্থে নমনীয় হতে বলেছেন কংগ্রেস নেতাদের। আর আবেগের সঙ্গে জড়িত আহমেদ প্যাটেলের গড়ে তাঁর ছেলে এবং মেয়েকে টিকিট দেওয়ার ক্ষেত্রে আপ–কে অনুরোধ করেছেন। রাহুল গান্ধী মহারাষ্ট্রে শিবসেনার (ইউবিটি) নেতা উদ্ধবের সঙ্গে কথা বলে আসন রফা চূড়ান্ত করেছেন। আগামী ২৭ অথবা ২৮ তারিখ তা প্রকাশ্যে চলে আসবে। এবার বাংলায় আসন সমঝোতা চূড়ান্ত করতে কংগ্রেসের পক্ষ থেকে হস্তক্ষেপ করতে পারেন সোনিয়া গান্ধী। সোনিয়া গান্ধীর সঙ্গে সুসম্পর্ক রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের।

ঘরে বাইরে খবর

Latest News

ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে রবিবার লাকি কারা? ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন AC2 কোচে ‘ঠাসা ভিড় ছিল ১৪ এপ্রিল’, ৬ দিন পরে ভিডিয়ো দেখিয়ে রেল বলল মিথ্যা বলছেন অরেঞ্জ ক্যাপের দৌড়ে একলাফে দুইয়ে হেড, বেগুনি টুপির লড়াইয়ে নাম লেখালেন কুলদীপরা সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক এই ৪ রাশির ভাগ্যে কী রয়েছে? জানুন ২১ এপ্রিলের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? রবিবার ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য আগামিকাল রবি প্রদোষ ব্রত, এইভাবে করুন ভোলেনাথকে প্রসন্ন, সব সমস্যা হবে দূর Mirza: ১ম সপ্তাহে কত আয় করল মির্জা? বুক চিতিয়ে ঘোষণা ‘নন-সুপারস্টার’ অঙ্কুশের মণিপুরের ১১টি বুথে ফের ভোটের নির্দেশ কমিশনের, দাবি তুলেছিল কংগ্রেস

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.