বাংলা নিউজ > ঘরে বাইরে > Fixed Deposit Rate: PPF, NSC-র থেকে বেশি, এই স্থায়ী আমানতে ৮.৭৫% পর্যন্ত সুদ পান!

Fixed Deposit Rate: PPF, NSC-র থেকে বেশি, এই স্থায়ী আমানতে ৮.৭৫% পর্যন্ত সুদ পান!

ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স (Reuters)

৬০ মাস বা ৫ বছরের আমানতে, শ্রীরাম ট্রান্সপোর্ট ফাইন্যান্স কোম্পানিতে টাকা রাখলে সর্বোচ্চ ৮.২৫% এবং প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ৮.৭৫% সুদের হার পাবেন। বর্তমানে আমানতের ক্ষেত্রে এটিই কোনও ব্যাঙ্কে সর্বোচ্চ সুদের হার।

শ্রীরাম ট্রান্সপোর্ট ফাইন্যান্স কোম্পানি একটি নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থা (NBFC)। মঙ্গলবার তারা স্থায়ী আমানতে সুদের হার বাড়ানোর ঘোষণা করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, নতুন সুদের হারগুলি ১০ আগস্ট থেকে কার্যকর হবে। একাধিক মেয়াদে সংশোধনের ফলে স্থায়ী আমানতের হার ২৫-৫০ বেসিস পয়েন্ট বা বার্ষিক ০.২৫-০.৫০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। ১ থেকে ৫ বছরের মধ্যে স্থায়ী আমানতে নতুন সুদের হারে এই পরিবর্তন প্রযোজ্য হবে। ৬০ মাস বা ৫ বছরের আমানতে, শ্রীরাম ট্রান্সপোর্ট ফাইন্যান্স কোম্পানিতে টাকা রাখলে সর্বোচ্চ ৮.২৫% এবং প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ৮.৭৫% সুদের হার পাবেন। বর্তমানে আমানতের ক্ষেত্রে এটিই কোনও ব্যাঙ্কে সর্বোচ্চ সুদের হার।

শ্রীরাম ট্রান্সপোর্ট ফাইন্যান্স কোম্পানির প্রেস রিলিজ অনুসারে, প্রবীণ নাগরিকরা বার্ষিক তাঁদের আমানতের উপর অতিরিক্ত ০.৫০ শতাংশ সুদের হার পাবেন। সংস্থাটি আরও জানিয়েছে যে, ম্যাচিওর্ড ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টের পুনর্নবীকরণের উপর বার্ষিক অতিরিক্ত ০.২৫ শতাংশ সুদ প্রদান করা হবে।

শ্রীরাম ট্রান্সপোর্ট ফাইন্যান্স কোম্পানির FD-কে ICRA '[ICRA]AA+ (স্থিতিশীল)' রেটিং দিয়েছে। ইন্ডিয়া রেটিং অ্যান্ড রিসার্চ একে IND AA+/Stable রেটিং দিয়েছে। এগুলি উচ্চ স্তরীয় নিরাপত্তার ইঙ্গিত বলতে পারেন।

RBI রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫.৪০ শতাংশ করেছে। তারপরেই বেশ কিছু ব্যাঙ্ক তাদের স্থায়ী আমানতে সুদের হার বাড়াতে শুরু করেছে।

SCSS, কিষাণ বিকাশ পত্র, PPF, সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট (SSA), ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC), ন্যাশনাল সেভিংস মাসিক ইনকাম অ্যাকাউন্ট (MIS) হল পোস্ট অফিসের সবচেয়ে জনপ্রিয় কিছু স্কিম। এদিকে সেগুলিতে সুদের হার শ্রীরাম ট্রান্সপোর্ট ফাইন্যান্স কোম্পানির ফিক্সড ডিপোজিটের হারের চেয়ে অনেক কম। এক্ষেত্রে আপনার মনে রাখা দরকার, কর্পোরেট ফিক্সড ডিপোজিটগুলি ডিআইসিজিসি-বিমাকৃত নয়।

আমানতের নিরাপত্তার ক্ষেত্রে, ব্যাঙ্কের স্থায়ী আমানতগুলি DICGC দ্বারা ৫ লক্ষ টাকা পর্যন্ত বিমা করা হয়। পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিও সরকার দ্বারা সাপোর্টেড। অন্যদিকে, এই জাতীয় কোম্পানির ফিক্সড ডিপোজিটে শুধুমাত্র ক্রেডিট রেটিং-ই থাকে। এটিও রাতারাতি পরিবর্তিত হতে পারে। যদি কোনও কোম্পানি দেউলিয়া হয়ে যায়, এই অ্যাকাউন্টগুলিতে সুদের হার এবং আমানত উভয়ই অস্থির হয়ে যায়। তবে এখানে ফিক্সড ডিপোজিটে ব্যাঙ্ক এফডির তুলনায় ভাল রিটার্ন পাবেন। ফলে, কর্পোরেট ফিক্সড ডিপোজিটের একটি ঝুঁকির বিষয় তো থাকেই। আর সকলেই জানেন, ঝুঁকি যেখানে বেশি, রিটার্নও বেশি। ফলে সেক্ষেত্রে সব দিকে বিবেচনা করে তবেই বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া উচিত্।

বন্ধ করুন