বাংলা নিউজ > ঘরে বাইরে > নভেম্বর থেকে রান্নার গ্যাস পেতে বদলাচ্ছে নিয়ম, জানুন সবিস্তারে
দেশের ১০০ টি স্মার্ট শহরে সেই নয়া নিয়ম চালু হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
দেশের ১০০ টি স্মার্ট শহরে সেই নয়া নিয়ম চালু হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

নভেম্বর থেকে রান্নার গ্যাস পেতে বদলাচ্ছে নিয়ম, জানুন সবিস্তারে

  • দেখে নিন বিস্তারিত। 

আর আগের মতো মিলবে না রান্নার গ্যাস। বরং আগামী মাস থেকে রান্নার গ্যাস বুক করলে গ্রাহকদের ওটিপি দেওয়া হবে। তা দেখানোর পরই মিলবে সিলিন্ডার। 'হিন্দুস্তান টাইমস'-এর একটি প্রতিবেদনে সেকথা জানানো হয়েছে। ওটিপি নির্ভর এলিপিজি সিলিন্ডার সংক্রান্ত বিভিন্ন তথ্য দেখে নিন -

1

বিভিন্ন সংস্থাগুলি রান্নার গ্যাস দেওয়ার ক্ষেত্রে নয়া একটি পদ্ধতির সূচনা করেছে। যা 'ডেলিভারি অথেনটিকেশন কোড' নামে পরিচিত। তা একদিকে যেমন চুরি রুখবে, তেমনই অপরদিকে সঠিক গ্রাহকদের চিহ্নিত করতে সাহায্য করবে।

2

প্রাথমিকভাবে দেশেের ১০০ টি স্মার্ট শহরে সেই প্রক্রিয়া শুরু হবে। ইতিমধ্যে রাজস্থানের জয়পুরে পরীক্ষামূলকভাবে তা শুরু হয়ে গিয়েছে।

3

গ্রাহক নিজের রেজিস্ট্রার্ড মোবাইলে একটি কোড না দেখালে সিলিন্ডার দেওয়া হবে না। গ্যাস বুক করার পর গ্রাহকের ফোনে সেই কোড পাঠানো হবে। সিলিন্ডারের চুরি ঠেকাতে সেই পদ্ধতি চালু করা হচ্ছে।

4

গ্রাহক যদি নিজের ফোন নম্বর পরিবর্তন করে থাকেন, তাহলে তা গ্যাস সংস্থার কাছে পালটে নিতে হবে। নাহলে তিনি সিলিন্ডার পাবেন না।

5

গ্রাহক যদি নিজের বাড়ি পরিবর্তন করেন, তাহলে দ্রুত গ্যাস সংস্থার কাছে নয়া ঠিকানা নথিভুক্ত করতে হবে। নাহলে গ্যাস পাওয়ার ক্ষেত্রে সমস্যায় পড়তে হবে।

বন্ধ করুন