বাংলা নিউজ > ঘরে বাইরে > মোদী সরকারকে শিক্ষানীতি নিয়ে তুমুল তোপ মল্লিকার্জুন খার্গের, টুইটে লিখছেন, 'এফ ফর ফেইল'

মোদী সরকারকে শিক্ষানীতি নিয়ে তুমুল তোপ মল্লিকার্জুন খার্গের, টুইটে লিখছেন, 'এফ ফর ফেইল'

মল্লিকার্জুন খার্গে. (ANI Photo) (Congress Twitter)

শিক্ষার ক্ষেত্রে ভারতে মোদী সরকারের আওতায় পরিসংখ্যানে পতন আসাকে কেন্দ্র করে বক্তব্য রাখেন মল্লিকার্জুন খার্গে। তিনি বলেন শিক্ষা ক্ষেত্রে মোদী সরকার পেয়েছে ‘F’ আর তিনি ‘এফ’ দ্বারা ইংরেজি বর্ণমালার অক্ষর দিয়ে মোদী সরকারকে টার্গেট করেন। এছাড়াও তিনি বলেন, ‘এফ ফর ফেইল’।

নরেন্দ্র মোদী সরকারের আওতায় দেশের শিক্ষার হাল নিয়ে মন্তব্য করতে গিয়ে খোঁচার সুরে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খার্গে মন্তব্য করেন, ‘এফ ফর ফেইল’। দেশের ‘অ্যানুয়াল স্টেটাস এফ এডুকেশন রিপোর্ট’কে সামনে রেখে এই মন্তব্য আসে মল্লিকার্জুন খার্গের তরফে।

উল্লেখ্য, শিক্ষার ক্ষেত্রে ভারতে মোদী সরকারের আওতায় পরিসংখ্যানে পতন আসাকে কেন্দ্র করে বক্তব্য রাখেন মল্লিকার্জুন খার্গে। তিনি বলেন শিক্ষা ক্ষেত্রে মোদী সরকার পেয়েছে ‘F’ আর তিনি ‘এফ’ দ্বারা ইংরেজি বর্ণমালার অক্ষর দিয়ে মোদী সরকারকে টার্গেট করেন। এছাড়াও তিনি বলেন, ‘এফ ফর ফেইল’। এই বিষয়টি তুলে ধরে তিনি একটি টুইট করেন। ‘অ্যানুয়াল স্টেটাস এফ এডুকেশন রিপোর্ট’এ উঠে এসেছে, প্রাইভেট বা সরকারি স্কুলে যে সমস্ত ক্লাস থ্রিয়ের পড়ুয়া ক্লাস টুয়ের বই পড়তে পারত তার সংখ্যা কমেছে। ২০১৮ সালে এই পড়ুয়াদের হার ছিল ২৭.৩ শতাংশ, যা ২০২২ সালে ২০ শতাংশে নেমে এসেছে। ক্লাস ফাইভের পড়ুয়া যারা ক্লাস টুয়ের বই অনায়াসে পড়তে পারত, সেই সংখ্যাতেও এসেছে কমতি। ২০১৮ সালে সেই সংখ্যা ছিল ৫০.৫, আর তা বর্তমানে ৪২ .৮ শতাংশে নেমেছে।

এই ইস্যুতে একটি টুইটে খোঁচা দেন মল্লিকার্জুন খার্গে। তিনি নরেন্দ্র মোদী সরকারকে টার্গেট করে লেখেন, ‘ নরেন্দ্র মোদী জি, সরকারি দপ্তরে ৩০ লক্ষ পদ শূন্য। আপনি আজ যে ৭১০০০ নিয়োগের চিঠিগুলি বিতরণ করছেন তা কেবল 'সমুদ্রের একটি বিন্দু'।’ এরপর তিনি লেখেন, ‘শূন্য পদ পূরণের প্রক্রিয়া চলছে। আপনি বছরে ২ কোটি নতুন চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তরুণদের জানান, ৮ বছরে ১৬ কোটি চাকরি কোথায়? ’

(অর্থলাভের সুবর্ণ সুযোগ আনছে লক্ষ্মী নারায়ণ রাজযোগ! ২ গ্রহের কৃপায় লাকি রাশি কারা)

উল্লেখ্য, এই প্রথম নয়। এর আগেও ৭১ হাজার সরকারি চাকরির নিয়োগপত্র কর্মীদের হাতে তুলে দেওয়া নিয়ে মল্লিকার্জুন খার্গে আগেও একাধিকবার বিজেপিকে টার্গেট করেছে। সেখানে তিনি বারবার তুলে ধরেছেন যে ৩০ লাখ শূন্যপদ রয়েছে দেশে। সেই নিরিখে এই সংখ্যা খুব একটা বড় অঙ্ক নয় বলে বারবার বিজেপিকে টার্গেট করেছে কংগ্রেস।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

 

বন্ধ করুন