বাংলা নিউজ > ঘরে বাইরে > Margaret Alva: উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়ন জমা দিলেন মার্গারেট আলভা, পাশে রাহুল-শরদরা
উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়ন জমা দিলেন মার্গারেট আলভা (PTI)

Margaret Alva: উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়ন জমা দিলেন মার্গারেট আলভা, পাশে রাহুল-শরদরা

  • মার্গারেট প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও পাঁচ দফার সাংসদ। রাহুল ছাড়াও আজ মল্লিকার্জুন খাড়গে, অধীর চৌধুরী, সীতারাম ইয়েচুরি, শরদ পাওয়ার উপস্থিত ছিলেন মার্গারেটের মনোনয়ন পেশের সময়।

উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দিলেন মার্গারেট আলভা। রাহুল গান্ধী সহ বিরোধী দলের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন তাঁর মনোনয়ন পেশের সময়। এর আগে রবিবার দিল্লিতে এনসিপি নেতা শরদ পাওয়ারের বাড়িতে বৈঠকে বসেন বিজেপি বিরোধী ১৭টি রাজনৈতিক দলের নেতারা। এরপরই বৈঠক শেষে উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে মার্গারেট আলভার নাম ঘোষণা করেন শরদ পাওয়ার। জগদীপ ধনখড়ের বিরুদ্ধে প্রার্থী হচ্ছেন মার্গারেট। রাহুল ছাড়াও আজ মল্লিকার্জুন খাড়গে, অধীর চৌধুরী, সীতারাম ইয়েচুরি, শরদ পাওয়ার উপস্থিত ছিলেন মার্গারেটের মনোনয়ন পেশের সময়।

মার্গারেট প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও পাঁচ দফার সাংসদ। তিনি কেন্দ্রীয় স্টেট পার্লামেন্টারি অ্যাফেয়ার্স, কেন্দ্রীয় যুব ও ক্রীড়া সমন্ত্র, কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রক এবং কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের দায়িত্ব সামলেছেন। ১৯৭৪ সালে তিনি প্রথম রাজ্যসভার সদস্য় হয়েছিলেন। ১৯৯৯ সালে তিনি প্রথম লোকসভার সদস্য হন। তারপরে তিনি আর সংসদে নির্বাচিত হননি। এর আগে তিনি রাজস্থান ও উত্তরাখণ্ডের রাজ্যপাল ছিলেন।

প্রসঙ্গত, এর আগে ২০০৮ সালে কর্ণাটকে টিকিট বিতরণ নিয়ে কংগ্রেসের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তুলেছিলেন তিনি। পরে কংগ্রেস তাঁকে কিছু পদ থেকে সরিয়ে দিয়েছিল। পরবর্তী ইউপিএ সরকারের আমলে তিনি আর তাঁকে মন্ত্রীও করা হয়নি। গান্ধী পরিবারের সঙ্গে তাঁর সম্পর্কের টানাপোড়েন এর পর থেকে বেশ চর্চায় থেকেছে। এহেন নেত্রীর মনোনয়ন জমার সময় পাশে ছিলেন রাহুল গান্ধী, যা বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। ৮১ বছরের কংগ্রেস নেত্রীকে সমর্থন করবে তৃণমূল কংগ্রেস এবং আম আদমি পার্টিও। তাছাড়া সঞ্জয় রাউত জানিয়েছিলেন, উপরাষ্ট্রপতি নির্বাচনে শিবসেনা মার্গারেটকে সমর্থন করবে। আগামী ৬ অগস্ট অনুষ্ঠিত হবে উপরাষ্ট্রপতি নির্বাচন।

বন্ধ করুন