বাংলা নিউজ > ঘরে বাইরে > Maximum age for giving birth: 'আগে ১৭তেই বাচ্চা হয়ে যেত,' নাবালিকা ধর্ষিতার গর্ভপাতের আবেদনে জানাল গুজরাট হাইকোর্ট

Maximum age for giving birth: 'আগে ১৭তেই বাচ্চা হয়ে যেত,' নাবালিকা ধর্ষিতার গর্ভপাতের আবেদনে জানাল গুজরাট হাইকোর্ট

মা হওয়ার বয়স নিয়ে মৌখিক পর্যবেক্ষণ আদালতের। (ছবি প্রতীকী)

আবেদনকারীর আইনজীবী সিকন্দর সৈয়দ জানান ১৬ অগস্ট প্রসবের দিন ধার্য্য করা হয়েছে। একটু আগে নির্দেশ দেওয়া হোক। তবে বিচারপতি জানিয়েছেন, ভ্রুণ ও মা যদি শারীরিকভাবে সুস্থ থাকে তবে আদালত গর্ভপাতের নির্দেশ দিতে পারে না।

গুজরাটের মরবি জেলায় এক নাবালিকা ধর্ষিতার ৭ মাস বয়সি গর্ভস্থ ভ্রুণকে নষ্ট করার আবেদনে শুনানিতে তাৎপর্যপূর্ণ মন্তব্য করল গুজরাট হাইকোর্ট। সেখানে উল্লেখ করা হল আগে কীভাবে ১৪-১৫ বছরে মেয়েদের বিয়ে হয়ে যেত। আর ১৭ বছর বয়সে মা হয়ে যেত। 

এদিকে ওই নির্যাতিতার বয়স ছিল ১৬ বছর ১১ মাস। তাঁর ৭ মাস বয়সি ভ্রুণকে নষ্ট করার আর্জি প্রসঙ্গে গুজরাট হাইকোর্টের পর্যবেক্ষণ, অতীতে কীভাবে ১৪-১৫ বছর বয়সে বিয়ে হয়ে যেত। আর ১৭ বছর বয়সে মা হয়ে যেত। 

এদিকে আবেদনকারীর আইনজীবী সিকন্দর সৈয়দ জানান ১৬ অগস্ট প্রসবের দিন ধার্য্য করা হয়েছে। একটু আগে নির্দেশ দেওয়া হোক। তবে বিচারপতি জানিয়েছেন, ভ্রুণ ও মা যদি শারীরিকভাবে সুস্থ থাকে তবে আদালত গর্ভপাতের নির্দেশ দিতে পারে না। 

লাইভ লর প্রতিবেদন অনুসারে বিচারপতি সমীর জেজে দাভের মন্তব্য, কারণ আমরা ২১ শতকে বাস করছি। কিন্তু আপনার মা বা ঠাকুমাকে জিজ্ঞাসা করুন। আগে ১৪-১৫ বছর বয়সে বিয়ে হয়ে যেত। ১৭ বছর বয়সের আগে বাচ্চা হয়ে যেত। ছেলেদের আগে মেয়েরা ম্য়াচিওর হয়ে যায়। ৪-৫ মাসের এদিক ওদিকটা কোনও ব্যাপার নয়। আপনারা হয়তো মনুস্মৃতি পড়েন নি। একবার ওটা পড়ে নেবেন।

এর জবাবে আবেদনকারী আইনজীবী বলেন. মুসলিম আইনে এই বয়সটা হল ১৩ বছর। 

তবে শিশুটির ভবিষ্যৎ নিয়েও অবশ্য় ভাবছে আদালত। আদালত জানিয়েছে, যদি এটা হয় তবে শিশুটির দেখাশোনা কে করবে? কিন্তু কোনও শিশুকে খুন করার নির্দেশ কি আদালত দিতে পারে? 

দত্তক সংক্রান্ত ব্যাপারগুলি এখন থেকেই খতিয়ে দেখার জন্য অনুরোধ করেন বিচারপতি। 

অন্যদিকে রাজকোট সিভিল হাসপাতালের কাছে আদালত জানতে চায় সাত মাসের ভ্রুণকে কি গর্ভপাত করা যায়? এর সঙ্গেই ওই নাবালিকার মানসিক অবস্থা সম্পর্কে যাচাই করার জন্য নির্দেশ  দেয় আদালত। ওই নাবালিকার শারীরিক পরিস্থিতি সম্পর্কে যাচাই করার জন্য নির্দেশ দিয়েছে আদালত। আগামী ১৫ জুন পরবর্তী শুনানির দিন ঠিক করা হয়েছে। 

ঘরে বাইরে খবর

Latest News

IPL 2024: RCB ছিটকে যেতেই বড় রেকর্ড কোহলির, ভাঙলেন ১২ বছর আগের গেইলের নজির বিমানে ঘনঘন ঝঞ্ঝার নেপথ্যেও ভিলেন জলবায়ু পরিবর্তন, ভবিষ্যতে বিপদ বাড়ার আশঙ্কা কাদের প্রেম জীবনে নতুন মোড় আসতে চলেছে, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল বিদেশে পড়তে যেতে যা খরচ করেন ভারতীয়রা, অনেক বেশি ব্যয় করেন ঘুরতে গিয়ে বুদ্ধ পূর্ণিমাতে পালিত হবে বৈকাশী বিশাখম, জেনে নিন মুরুগানের এই পুজোর বিশেষত্ব রাজনৈতিক উদ্দেশ্যে ৭৭টি মুসলিম শ্রেণিকে OBC সংরক্ষণ দেওয়া গণতন্ত্রকে অপমান: HC এঁটো নিয়ে ছুঁৎমার্গ? নিম ফুলের মধুর ক্লিপে যোগ্য জবাব খুঁজে পেল নেটিজেনরা! ৪০-এও মনে হবে ৩০! দেহের লাবণ্য ধরে রাখতে ডায়েটে রাখুন এইসব খাবার ময়দানে মেট্রোর ভবিষ্যৎ কী? হাই কোর্টে দীর্ঘ শুনানির পর যা জানা গেল... ডিভোর্সের পরও ‘চিপকে থাকেন’! কিরণের দাবি, ‘পরিবারের চাপেই আমি আর আমির…’

Latest IPL News

২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.