বাংলা নিউজ > ঘরে বাইরে > সীমান্তে চিন কেন পরিকাঠামো উন্নয়ন করছে? নজর রাখছে ভারত: MEA
লাদাখে বাহিনীর সঙ্গে চিফ অফ আর্মি স্টাফ জেনারেল মনোজ পাণ্ডে।ফাইল ছবি. (ANI Photo/Indian Army twitter) (ANI)

সীমান্তে চিন কেন পরিকাঠামো উন্নয়ন করছে? নজর রাখছে ভারত: MEA

  • সীমান্তে স্থিতাবস্থা বজায় রাখার জন্য দুই দেশ একাধিকবার নিজেদের মধ্যে আলোচনা করেছে। সামরিক, কূটনৈতিক স্তরে আলোচনা চালানো দরকার বলেও বিভিন্ন মহল থেকে দাবি করা হয়েছে। তবে তার মধ্যেই প্রকৃত নিয়ন্ত্রণরেখার ওপারে চিনের পরিকাঠামো উন্নয়ন নিয়ে নানা প্রশ্ন উঠতে শুরু করে।

বিদেশ দফতর বৃহস্পতিবার পরিষ্কার জানিয়ে দিয়েছে ওয়েস্টার্ন সেক্টরে চিনের দিকে যে পরিকাঠামো বৃদ্ধির কাজ হচ্ছে তার উপর নজর রাখছে ভারত। নিউজ এজেন্সি পিটিআই সূত্রে এই খবর মিলেছে। এদিন বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, ভারত সরকার সীমান্ত এলাকায় পরিকাঠামো উন্নয়নে নানা পদক্ষেপ নিয়েছে । সম্প্রীতি ও সার্বভৌমত্ব রক্ষায় ভারত সবরকম পদক্ষেপ নিয়েছে।

এদিকে মার্কিন সেনা কর্তা চার্লস এ ফ্লিন বুধবারই জানিয়েছিলেন লাদাখের ওপারে চিনের যে কাজকর্ম তা চোখ খুলে দিয়েছে।  পিএলএর কিছু কাজ উদ্বেগজনক বলেও উল্লেখ করেছিলেন তিনি। আর তাৎপর্যপূর্ণভাবে তার পরের দিনই বিদেশ দফতর জানিয়ে দিল দেশ গোটা বিষয়টির উপর নজর রাখছে।

এদিকে সীমান্তে স্থিতাবস্থা বজায় রাখার জন্য দুই দেশ একাধিকবার নিজেদের মধ্যে আলোচনা করেছে। সামরিক, কূটনৈতিক স্তরে আলোচনা চালানো দরকার বলেও বিভিন্ন মহল থেকে দাবি করা হয়েছে। তবে তার মধ্যেই প্রকৃত নিয়ন্ত্রণরেখার ওপারে চিনের পরিকাঠামো উন্নয়ন নিয়ে নানা প্রশ্ন উঠতে শুরু করে

বিদেশ দফতরের তরফে জানানো হয়েছে, উভয় পক্ষেরই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর সমস্যাগুলি মেটাতে সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনা চালানো দরকার বলেও বিবৃতি দেওয়া হয়েছে।

 

বন্ধ করুন