বাংলা নিউজ > ঘরে বাইরে > PM Modi on Shehbaz Sharif: পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী শাহবাজ, একলাইনের বার্তা দিলেন মোদী

PM Modi on Shehbaz Sharif: পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী শাহবাজ, একলাইনের বার্তা দিলেন মোদী

  পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী ও ভারতের প্রধানমন্ত্রী।  এএফপি- রয়টার্স

অর্থনৈতিক দিক থেকে একেবারে ভয়াবহ পরিস্থিতি। নানা ধরনের প্রশাসনিক জটিলতা রয়েছে। জিনিসপত্রে দাম ক্রমেই বেড়েছে। চারদিকে অস্থিরতা। তার মধ্য়েই পাকিস্তানের দায়িত্ব নিলেন শাহবাজ।

পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী হয়েছেন শাহবাজ শরিফ। ৬ দলের জোট সরকারের প্রধানমন্ত্রী হয়েছেন শাহবাজ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই শাহবাজকে শুভেচ্ছা জানিয়েছেন বলে খবর। সোমবার পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আইভি শাহবাজ শরিফকে শপথবাক্য পাঠ করিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক্স হ্যান্ডেলে লিখেছেন, পাকিস্তানের প্রধানমন্ত্রীর চেয়ারে বসার জন্য শেহবাজকে অভিনন্দন। একেবারে এক লাইনের একটি সংক্ষিপ্ত বার্তা।

প্রসঙ্গত দাদা নওয়াজ শরিফ, মারিয়াম নওয়াজ সহ অন্যান্য় পিএমএল-এ কর্মীদের নিয়ে তিনি এই শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন।

অর্থনৈতিক দিক থেকে একেবারে ভয়াবহ পরিস্থিতি। নানা ধরনের প্রশাসনিক জটিলতা রয়েছে। জিনিসপত্রে দাম ক্রমেই বেড়েছে। চারদিকে অস্থিরতা। তার মধ্য়েই পাকিস্তানের দায়িত্ব নিলেন শাহবাজ।

২০১৭ সাল থেকে PML-N- এর প্রধানের দায়িত্বে ছিলেন শেহবাজ। রবিবার ৩ মার্চ পাকিস্তানের প্রধানমন্ত্রীর চেয়ারে বসেন শাহবাজ। ২০১ টি ভোট পড়েছিল তার পক্ষে। ইমরান খানের পাকিস্তান তেহরিক ই ইনসাফ পেয়েছিল ৯২টি ভোট। তবে ইমরান খানের প্রার্থীরা প্রচুর আসন পেয়ে গিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তারা সরকার গড়তে পারেনি। কারণ পিএমএল-এন ও পিপিপি জোট সরকার তৈরি করে ফেলে। এদিকে শাহবাজ পাক প্রধানমন্ত্রীর চেয়ারে বসলেও ইমরান খানের সহযোগিতা পাওয়া দল, সুন্নি ইত্তেহাদ কাউন্সিল তীব্র প্রতিবাদ জানিয়েছে। সেই পরিপ্রেক্ষিতে শেষ পর্যন্ত শরিফের যাত্রা কতটা মসৃন হবে সেটাও প্রশ্নের।

প্রসঙ্গত গত ৮ ফেব্রুয়ারি ভোট হয়েছিল পাকিস্তানে। সেই ভোট পরবর্তী নানান রাজনৈতিক ঘটনা পরম্পরা পেরিয়ে শাহবাজ শরিফ দ্বিতীয়বার পাকিস্তানের প্রধানমন্ত্রী হলেন। উল্লেখ্য, ভোটে তাঁর দল পাকিস্তান মুসলিম লিগ নওয়াজের তরফে শাহবাজের দাদা নওয়াজ শরিফ প্রধানমন্ত্রীর পদপ্রার্থী হলেও, শেষমেশ রাজনৈতিক ঘটনাবলী শাহবাজকেই সিংহাসনে বসায়।

২৬৫ আসনের পাকিস্তানের ভোটে ম্যাজিক ফিগার ছিল ১৩৩। পাকিস্তানের সংসদে ৩৩৬ টি আসনের মধ্যে ১৬৯ টি ভোট সঙ্গে নিয়ে সংসদের নেতা হওয়ার নিয়ম রয়েছে। এদিকে, ৩৩৬ সদস্যের পাক সংসদে ৯০ টি আসন ইমরান খানের পিটিই সমর্থিত নির্দলরা জিতে যায়। সেই জায়গা থেকে ইমরান শিবির সংখ্যাগরিষ্ঠতা পায়। এদিকে, খেলা ঘুরে যায়, যখন পাকিস্তান মুসলিম লিগ নওয়াজ ও পিপিপি পার্টি একজোট হয়ে সরকার গড়ার রাস্তা বেছে নেয়। সেক্ষেত্রে পাকিস্তান মুসলিম লিগ নওয়াজ-কে বাইরে থেকে সমর্থনের বার্তা দেয় বিলাওয়াল ভুট্টোর পিপিপি।

তবে এবার পাক প্রধানমন্ত্রীকে একলাইনের শুভেচ্ছা জানালেন মোদী।

ঘরে বাইরে খবর

Latest News

CSK-র দুর্গে ফাটল ধরিয়ে পয়েন্ট তালিকায় লাফ LSG-র, নিঃশ্বাস ফেলছে KKR-এর ঘাড়ে মদের বোতল হাতে প্রতীক! মহারাজ-পূজারিণীর জীবনের ‘উড়ান’ এবার জলসায়,নায়িকাকে চেনেন দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ রাতেই ৪ জেলায় বৃষ্টি, ৪০ কিমিতে ঝড়, বুধবার থেকে অপেক্ষা করে আছে ‘জ্বলন্ত কড়া’ সত্য়জিৎবাবুর হাত আমি সারা জীবন ধরতে চেয়েছি, তবে প্রতি অন্যায় করেছিলাম: মাধবী ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর? 'ইন্দিরা গান্ধী সোনা দিয়েছিলেন যুদ্ধে , আমার মায়ের মঙ্গলসূত্র…', সরব প্রিয়াঙ্কা 'গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছে'-মন্তব্য কং প্রার্থীর, পাল্টা দিলেন মোদী

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.