বাংলা নিউজ > ঘরে বাইরে > ২০০০-র থেকে আলাদা ২০২১-এর মাইক্রোসফট, গেটস বিতর্ক প্রসঙ্গে মুখ খুললেন সত্য
মাইক্রোসফট প্রধান সত্য নাদেলা (ছবি সৌজন্যে ব্লুমবার্গ) (MINT_PRINT)
মাইক্রোসফট প্রধান সত্য নাদেলা (ছবি সৌজন্যে ব্লুমবার্গ) (MINT_PRINT)

২০০০-র থেকে আলাদা ২০২১-এর মাইক্রোসফট, গেটস বিতর্ক প্রসঙ্গে মুখ খুললেন সত্য

  • বিল গেটসকে নিয়ে সংস্থার কর্মীদের মন্তব্য ঘিরে তৈরি হওয়া বিতর্ক প্রসঙ্গে মুখ খুললেন সংস্থার বর্তমান প্রধান সত্য নাদেলা।

দুই সপ্তাহ আগেই বিবাহ বিচ্ছেদ হয় বিল গেটস এবং মেলিন্ডার। এরপরই প্রকাশ্যে আসে মাইক্রোসফটের এক কর্মীর চাঞ্চল্যকর স্বীকারোক্তি। নিজের বৈবাহিক জীবনের ৬ বছর অতিক্রান্ত বিলের। সেই সময় নাকি তিনি তাঁর সংস্থার এক কর্মীর সঙ্গে শারীরিক সম্পর্কে জড়িয়েছিলেন। সেই সম্পর্ক নাকি বজায় ছিল বেশ কিছু বছর। এই বিষয়টি সংস্থা জানতে পেরেছিল ২০১৯ সালে। এদিকে আরও একটি খবর প্রকাশ করা হয়, যাতে সংস্থার কর্মীরা অভিযোগ করেন যে বিল গেটসের সঙ্গে কাজ করতে তাঁদের অস্বস্তি হত। নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মীদের অভিযোগ পরই আরও বড় বিতর্কের তৈরি হয়। তারপরই বোর্ড থেকে সরে যান বিল গেটস। এই প্রসঙ্গে এবার মুখ খুললেন সংস্থার বর্তমান প্রধান সত্য নাদেলা।

এই বিষয়ে এদিন সত্য নাদেলা বলেন, '২০২১ সালের মাইক্রোসফট ২০০০ সালের তুলনায় অনেক আলাদা। আমার মনে হয়, আমরা এমন একটি পরিবেশ তৈরি করতে সক্ষম হয়েছি যেখানে সবাই প্রতিদিন আরও বেশি উন্নতি করার লক্ষ্যে এগিয়ে যেতে চাইবে। আমাদের বৈচিত্র্যের মাঝে অন্তর্ভুক্তির সংস্কৃতি এর জন্য খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এবং এটি বজায় রাখার বিষয়ে আমি ফোকাসড।'

উল্লেখ্য, মার্কিন সংবাদমাধ্যম থেকে জানা গিয়েছে যে বিল গেটসের সঙ্গে যুক্ত এই বিতর্কের ঘটনাটি প্রায় দুই দশক পুরোনো হলেও সংস্থা তা জানতে পারে ২০১৯ সালে। এই ঘটনার নিরপেক্ষ বিচারে যাতে কোনওরকম সমঝোতা না হয়, তাই মামলাটির ভার দেওয়া হয় এমন একটি আইনি সংস্থাকে যারা মাইক্রোসফটের সঙ্গে যুক্ত নয়। তবে এরপরই বিল গেটস বোর্ড থেকে ইস্তফা দিলে মাঝ পথে তদন্ত থেমে যায়।

বন্ধ করুন