বাংলা নিউজ > ঘরে বাইরে > MiG 21: পর পর দুর্ঘটনার জের! মিগ ২১ এর সম্পূর্ণ বহরকে বসিয়ে দিল বায়ুসেনা, চলছে তদন্ত

MiG 21: পর পর দুর্ঘটনার জের! মিগ ২১ এর সম্পূর্ণ বহরকে বসিয়ে দিল বায়ুসেনা, চলছে তদন্ত

আপাতত মিগ ২১ বিমানকে গ্রাউন্ডেড রাখল সেনা। (প্রতীকী ছবি) (সংগৃহীত )

সম্প্রতি রাজস্থানে একটি মিগ ২১ বিমান ভেঙে পড়ে ৩ জনের মৃত্যু হয়। এরপর চলে তদন্ত। তারপর বায়ুসেনা এই মিগ বিমানকে গ্রাউন্ডেড করে দেওয়ার সিদ্ধান্ত নেয়।

সদ্য চলতি মাসে বড়সড় দুর্ঘটনার কবলে পড়ে ভারতীয় বায়ুসেনার একটি মিগ ২১ বিমান। যে দুর্ঘটনার ফলে ৩ জনের মৃত্যু হয়। উল্লেখ্য, দেশের বায়ুসেনার এই যুদ্ধবিমান ঘনঘন দুর্ঘটনার কবলে পড়ায় এবার গোটা মিগ ২১ বিমান বহরকেই গ্রাউন্ড বা বসিয়ে দিল করে দিল ভারতীয় সেনা।

উল্লেখ্য, সম্প্রতি রাজস্থানে একটি মিগ ২১ বিমান ভেঙে পড়ে ৩ জনের মৃত্যু হয়। এরপর চলে তদন্ত। তারপর বায়ুসেনা এই মিগ বিমানকে বসিয়ে দেওয়ার দেওয়ার সিদ্ধান্ত নেয়। এর আগে, ৮ মে, রাজস্থানের সরাতগড় এয়ারবেস থেকে ওই অভিশপ্ত মিগ ২১ বিমানটি উড়ান নেয়। তারপর তা হনুমানগড় গ্রামে ভেঙে পড়ে। এরপরই কানাঘুষো শোনা যাচ্ছিল যে মিগ ২১ ফ্লিট আপাতত গ্রাউন্ড করা হবে। এদিকে, সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে এক সিনিয়র অফিশিয়াল জানান, ‘যতক্ষণ না পর্যন্ত তদন্ত শেষ হচ্ছে ততক্ষণ মিগ ২১ ফ্লিট বসিয়ে রাখা হবে। যতক্ষণ না ভেঙে পড়ার কারণ জানা যাচ্ছে, ততক্ষণ এই নিয়ম লাগু থাকবে।’ 

গত ৫ দশক ধরে মিগ বহরের নানান বিমান ভারতীয় সেনার প্রবেশ করেছে। তবে পোস্টার বয় রাফালে আসার পর থেকে মিগ ধীরে ধীর ব্যাকফুটে গিয়েছে সেনায়। এবার মিগ বিমানগুলিকে সরিয়ে ফেলার ভাবনা শুরু হয়েছে। তবে তারই মাঝে ঘন ঘন মিগ বিমানের দুর্ঘটনা আরও বিচলিত করেছে দেশবাসীকে। জানা যাচ্ছে আগামী ২০২৫ সালের মধ্যে মিগ ফাইটার জেট ভারতীয় সেনার অঙ্গ আর থাকবে না।

( Boris Johnson to become father: ৫৮ এর বরিস জনসন হতে চলেছেন অষ্টম সন্তানের বাবা! খবরে প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী)

(Crime in Hotel: ২৩ বছরে ২৪ টি অপরাধ! বিলাসী হোটেলে অতিথিদের রুমে ঢুকে গয়না, ল্যাপটপ চুরি, ধৃত ১)

এদিকে, রাজস্থানে যে মিগ ২১ ভেঙে পড়েছিল সেদিন সেটি রুটিন সফরে বেরিয়েছিল। আর তখনই দুর্ঘটনার শিকার হয় বিমানটি। পাইলটের সামান্য আঘাত লাগে। তবে ঘটনায় ৩ জন মারা যান। কেন ওই বিমান দুর্ঘটনার শিকার হয়েছে, তা জানতেই এই তদন্ত শুরু হয়েছে। মিগ ২১ ভারতীয় সেনায় ১৯৬০ সালে প্রবেশ করেছে। এই বিমানের ৮০০ টি ভ্যারিয়েন্ট আছে। মিগ ২১ এর ভেঙে পড়ার কারণ উদ্বেগের বড় কারণ হয়ে উঠেছে সেনায়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup  

 

 

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন