বাংলা নিউজ > ঘরে বাইরে > ড্রোন, স্যাটেলাইটের মাধ্যমে ১৮ লাখ একর জমিতে সমীক্ষা চালিয়েছে প্রতিরক্ষামন্ত্রক
নিয়ন্ত্রণরেখার কাছে সেনা বাহিনী (ANI Photo) (Imran Nissar)
নিয়ন্ত্রণরেখার কাছে সেনা বাহিনী (ANI Photo) (Imran Nissar)

ড্রোন, স্যাটেলাইটের মাধ্যমে ১৮ লাখ একর জমিতে সমীক্ষা চালিয়েছে প্রতিরক্ষামন্ত্রক

  • এই প্রথম ড্রোন দিয়ে সার্ভে করা হল। উপগ্রহ চিত্রের মাধ্যমও এই প্রথম সার্ভে করা হয়েছে। অন্যদিকে পাহাড়ি এলাকায় ত্রিমাত্রিক চিত্রের ব্যবহার করা হয়েছে।

প্রায় ১৮ লাখ একর ডিফেন্সের জমিতে সমীক্ষা শেষ করল প্রতিরক্ষা মন্ত্রক। গোটা দেশজুড়ে ৪৯০০ পকেটে ছড়িয়ে থাকা মন্ত্রকের জমির পরিস্থিতি খতিয়ে দেখা হল। এই জমির যথার্থ ব্যবহারের ব্যাপারে এবার কথাবার্তা চলছে। জবরদখল রুখতেও ব্যবস্থা নেওয়া হবে এবার। প্রায় তিনবছর ধরে চলেছে এই জমি জরিপ। ড্রোন, স্যাটেলাইটের ছবিও ব্যবহার করা হয়েছে এক্ষেত্রে। ৬২টি ক্যানটনমেন্টে ১.৬১ লাখ একর জমিকে চিহ্নিত করা হয়েছে। অন্যদিকে ক্যানটনমেন্টের বাইরে ১৬.৩৮ লাখ একর জমি খুঁজে পাওয়া গিয়েছে। মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ডিফেন্সের জমিগুলিকে ঠিক করে রাখার জন্য সীমানা নির্ধারন ও সীমানা প্রাচীর তৈরি করা জরুরী। পাশাপাশি ল্যান্ড রেকর্ড ও ম্যাপগুলিকেও যথাযথ করা হচ্ছে। প্রসঙ্গত ২০১৮ সালে অক্টোবর মাসে এই সার্ভে শুরু হয়েছিল। 

তবে এই প্রথম ড্রোন দিয়ে সার্ভে করা হল। উপগ্রহ চিত্রের মাধ্যমও এই প্রথম সার্ভে করা হয়েছে। অন্যদিকে পাহাড়ি এলাকায় ত্রিমাত্রিক চিত্রের ব্যবহার করা হয়েছে। এজন্য ডিজিটাল এলিভেশন মডেলকে ব্যবহার করা হয়েছে। ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারের মতো সংস্থাও এই কাজে সেনাকে সহায়তা করেছে। তাদের সহায়তায় দ্রুত এই সমীক্ষার কাজ শেষ করা সম্ভব হয়েছে। 

বন্ধ করুন