বাংলা নিউজ > ঘরে বাইরে > আন্দামানে আগাম ঢুকল বর্ষা, বঙ্গেও প্রবেশ করতে পারে নির্ধারিত সময়ের আগে
শুক্রবার বিকেলে বঙ্গোপসাগরে মেঘমালা। 
শুক্রবার বিকেলে বঙ্গোপসাগরে মেঘমালা। 

আন্দামানে আগাম ঢুকল বর্ষা, বঙ্গেও প্রবেশ করতে পারে নির্ধারিত সময়ের আগে

  • আসন্ন বর্ষায় স্বাভাবিক বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। গত বছর ঘূর্ণিঝড় আমফানের জেরে নির্ধারিত সময়ের প্রায় ১৫ দিন পর পশ্চিমবঙ্গে প্রবেশ করে বর্ষা।

নির্ধারিত সময়ের ১ দিন আগেই ভারতীয় ভূখণ্ডে ঢুকল বর্ষা। শুক্রবার আন্দামান – নিকোবর দ্বীপপুঞ্জের একাংশে বর্ষা প্রবেশ করেছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। পূর্বাভাস অনুসারে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপের হাত ধরে এবার দ্রুত অগ্রগতি হতে পারে বর্ষার। 

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের একাংশে প্রবেশ করেছে বর্ষা। দ্বীপপুঞ্জের বেশ কিছু জায়গায় ঝোড়ো হাওয়া ও ভারী বর্ষণ শুরু হয়েছে। এছাড়া বর্ষা প্রবেশ করেছে শ্রীলঙ্কা ও মায়ানমারের একাংশেও।

বিশেষজ্ঞদের মতে, বঙ্গোপসাগরে শনি বা রবিবার যে নিম্নচাপ তৈরি হতে চলেছে, তার পিঠে চড়ে এবার দ্রুত অগ্রগতি হতে পারে বর্ষার। তেমন হলে ঘূর্ণিঝড় ইয়াসের সঙ্গে ২৭ মে-র পর যে কোনও সময় পশ্চিমবঙ্গে হাজির হতে পারে বর্ষা। 

আসন্ন বর্ষায় স্বাভাবিক বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। গত বছর ঘূর্ণিঝড় আমফানের জেরে নির্ধারিত সময়ের প্রায় ১৫ দিন পর পশ্চিমবঙ্গে প্রবেশ করে বর্ষা। দেশের অন্যান্য রাজ্যে বর্ষা স্বাভাবিক বর্ষণ হলেও পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বৃষ্টিপাতের প্রবল ঘাটতি ছিল। 

বর্ষার ওপর নির্ভর করে ভারতীয় উপমহাদেশের বিস্তীর্ণ এলাকার কৃষিকাজ ও অর্থনীতি। সময়ে বর্ষা না ঢুকলে যেমন চাষের মরশুম পিছিয়ে যায়, তেমনই পর্যাপ্ত বর্ষণ না হলে থেকে যায় খরার সম্ভাবনা। 

 

বন্ধ করুন