বাংলা নিউজ > ঘরে বাইরে > পুরনো ঐতিহ্যে ফিরতে চলেছে সংসদ, বাদল অধিবেশনের আগে জারি হল নির্দেশ
সংসদের বাদল অধিবেশন (ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস)
সংসদের বাদল অধিবেশন (ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

পুরনো ঐতিহ্যে ফিরতে চলেছে সংসদ, বাদল অধিবেশনের আগে জারি হল নির্দেশ

  • অর্থাৎ দৈনিক সকাল ১১টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত চলবে সংসদ। লোকসভার সচিবালয় থেকে এই বুলেটিন জারি করা হয়েছে।

সংসদের বাদল অধিবেশনে ফিরতে চলেছে পুরনো ঐতিহ্য। করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে সাংসদরা ফিরবেন পুরনো আসনেই। শারীরিক দূরত্ববিধি থেকে সমস্তরকম নিয়ম মানতে হবে তাঁদের। এমনকী এই পরিস্থিতিতে পাবলিক গ্যালারিও ব্যবহার করা হবে সাংসদদের জন্য। তবে এবার কিন্তু পুরনো রুটিনেই ফিরবে সংসদ। অর্থাৎ দৈনিক সকাল ১১টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত চলবে সংসদ। লোকসভার সচিবালয় থেকে এই বুলেটিন জারি করা হয়েছে।

এই বুলেটিনে বলা হয়েছে, সাংসদদের অনুরোধ করা হচ্ছে তাঁদের নির্দিষ্ট মন্ত্রকে বা মন্ত্রীকে প্রশ্ন করতে হবে। কারণ অনেক সময়ই দেখা গিয়েছে এক বা একাধিক প্রশ্ন তোলা হয়েছে সংসদে। কিন্তু সেগুলি নির্দিষ্ট মন্ত্রীকে বা মন্ত্রকের ক্ষেত্রে করা হয়নি। তাতে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এবার সেটা এড়াতেই প্রত্যেক সাংসদকে নির্দিষ্ট প্রশ্ন নির্দিষ্ট মন্ত্রক এবং মন্ত্রীকে করতে হবে। করোনাভাইরাস পরিস্থিতিতে সংসদে বিশৃঙ্খলা এড়াতে চাওয়া হয়েছে। যদিও অনেকের মত, কেন্দ্রীয় সরকার বিরোধী সাংসদদের প্রশ্নবাণ এড়াতেই এই ছক কষেছে।

উল্লেখ্য, আগের দুটি অধিবেশনে করোনা সংক্রমণের দাপট থাকায় সময় কমিয়ে এনে চলেছিল সংসদ। লোকসভা এবং রাজ্যসভা দুই–ই চলেছিল বিধিনিষেধের গেড়োয়। রাজ্যসভা বসত খুব সকালে। আর লোকসভার অধিবেশন চলত দুপুরে। তবে এবার যে বাদল অধিবেশন অনুষ্ঠিত হতে চলেছে সেখানে স্বাভাবিক ছন্দেই ফিরতে চলেছে সংসদ। এবার ৪০টি বিল এবং ৫টি অর্ডিন্যান্স সংসদে পাশ করাতে চলেছে নরেন্দ্র মোদীর সরকার।

বন্ধ করুন