বাংলা নিউজ > ঘরে বাইরে > মোরেটোরিয়াম মেয়াদকালের পুরো সুদ মুকুব করা সম্ভব নয়, সাফ জানাল সুপ্রিম কোর্ট
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস আর্কাইভ (HT_PRINT)
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস আর্কাইভ (HT_PRINT)

মোরেটোরিয়াম মেয়াদকালের পুরো সুদ মুকুব করা সম্ভব নয়, সাফ জানাল সুপ্রিম কোর্ট

করোনা পরিস্থিতির পর নড়বড়ে অর্থনীতি। তাই অগস্টের ২০২০-র পরের কয়েক মাসের জন্যও মিলুক মোরেটোরিয়ামের সুবিধা। বিভিন্ন ব্যক্তি ও বণিক সংগঠনের তরফে এমনই আর্জি জানানো হয় শীর্ষ আদালতে।

লকডাউনের সময়ে আমজনতার ঋণের কিস্তি সাময়িকভাবে লঘু করেছিল কেন্দ্র। কিন্তু মোরেটোরিয়াম পিরিয়ডের মেয়াদ কতদিন? মঙ্গলবার এ বিষয়েই রায় দিল সুপ্রিম কোর্ট। খারিজ করা হল অগস্ট ২০২০-র পরেও মোরেটোরিয়াম পিরিয়ড বর্ধিত করার আর্জি। একই সঙ্গে সুদ মুকুবের দাবি খারিজ করা হয়েছে। শুধু অদেয় সুদের ওপর যে সুদ আছে, সেই কম্পাউন্ড ইন্টারেস্ট মুকুব করার সিদ্ধান্তে অনড় থেকেছে সুপ্রিম কোর্ট। 

করোনা পরিস্থিতির পর নড়বড়ে অর্থনীতি। তাই অগস্টের ২০২০-র পরের কয়েক মাসের জন্যও মিলুক মোরেটোরিয়ামের সুবিধা। বিভিন্ন ব্যক্তি ও বণিক সংগঠনের তরফে এমনই আর্জি জানানো হয় শীর্ষ আদালতে। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, এম আর শাহ ও সঞ্জীব খান্নার তিন সদস্যের বেঞ্চ এদিন এই আর্জির প্রেক্ষিতে তাঁদের রায় দেন।

শুনানিতে সুপ্রিম কোর্ট জানায় যে সম্পূর্ণ সুদ মুকুব অসম্ভব। একইসঙ্গে সুপ্রিম কোর্ট জানিয়েছে, সরকার বা রিজার্ভ ব্যাঙ্ককে কোনও অর্থনৈতিক প্যাকেজ বা ছাড় ঘোষণার নির্দেশ দেওয়াও সম্ভব নয়।সরকারের নির্বাচিত ক্ষেত্রকে বাদ দিয়ে অন্য কোনও ক্ষেত্রকে সুবিধা দিতে বলা যাবে না। মঙ্গলবার এমনটাই জানিয়েছে শীর্ষ আদালত।

'অর্থনৈতিক নীতি নির্ধারণের ক্ষেত্রে আদালতের কোনও অধিকার নেই। কী কী আর্থিক সুবিধা দেওয়া হবে, তা ঠিক করে দেওয়া আদালতের কর্তব্যের মধ্যে পড়ে না,' স্পষ্ট জানিয়ে দেয় সুপ্রিম কোর্ট।

অন্যদিকে কেন্দ্র ও রিজার্ভ ব্যাঙ্কের কেবলমাত্র ২ কোটি টাকার কমের ঋণের ক্ষেত্রে সুদের উপর সুদ মুকুবের সিদ্ধান্তের বিরোধিতা করে সুপ্রিম কোর্ট। এই সিদ্ধান্তের কোনও যুক্তি নেই বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, মোরেটোরিয়াম পিরিয়ড বর্ধিত করা হচ্ছে না। তবে, মোরেটোরিয়াম পিরিয়ড চলাকালীন সুদের উপর সুদ বা পেনাল ইন্টারেস্ট সম্পূর্ণভাবে মুকুব করা হবে। মার্চ ২০২০ থেকে অগস্ট ২০২০ সময়কালের কিস্তি মেটানোর সময়ে কোনও পেনাল চার্জ বা সুদের উপর সুদ (কম্পাউন্ড) ধার্য করবে না ব্যাঙ্কগুলি।

যদিও বিভিন্ন ব্যক্তি ও বণিক সংগঠনের সম্পূর্ণ সুদ মুকুবের আর্জি খারিজ করেছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট জানায়, করোনাভাইরাস পরিস্থিতিতে সরকারও কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েছে। তা সত্ত্বেও জনতার সুবিধার্থে কেন্দ্র ও আরবিআই যথাসম্ভব ঋণে ছাড় দেওয়ার চেষ্টা করেছে। এর বেশি সম্ভব নয়। সেক্ষেত্রে অর্থনীতি আরও ক্ষতিগ্রস্ত হতে পারে।

বন্ধ করুন