বাংলা নিউজ > ঘরে বাইরে > Mamata in National Anthem Disrespect Case: জাতীয় সঙ্গীত অবমাননা মামলায় মমতাকে 'ক্লিনচিট' আদালতের, 'মুখ ফুলল' BJP নেতার

Mamata in National Anthem Disrespect Case: জাতীয় সঙ্গীত অবমাননা মামলায় মমতাকে 'ক্লিনচিট' আদালতের, 'মুখ ফুলল' BJP নেতার

মমতা বন্দ্যোপাধ্যায়

২০২১ সালের ১ ডিসেম্বরে মুম্বইে বিশিষ্টজনদের নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলেন তৃণমূল সুপ্রিমো। সেখানেই নাকি মমতা জাতীয় সঙ্গীতের অবমাননা করেছিলেন। এই মর্মে আদালতে ফৌজদারি মামলা দায়ের করেছিলেন এক বিজেপি নেতা।

২০২১ সালে জাতীয় সঙ্গীত অবমাননার অভিযোগ উঠেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে। সে বছর ১ ডিসেম্বরে মুম্বইে বিশিষ্টজনদের নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলেন তৃণমূল সুপ্রিমো। সেখানেই নাকি মমতা জাতীয় সঙ্গীতের অবমাননা করেছিলেন। এই মর্মে আদালতে ফৌজদারি মামলা দায়ের করেছিলেন এক বিজেপি নেতা। তবে গতকাল সেই মামলাটি খারিজ করে দিল মুম্বইয়ের একটি আদালত। মাঝগাওঁয়ের মেট্রোপলিটান আদালত জানিয়ে দিয়েছে, মমতা বন্দ্যোপাধ্যায় কোনও অপরাধ করেননি।

জানা গিয়েছে, মমতার বিরুদ্ধে মামলাটি করেছিলেন মুম্বই বিজেপি নেতা বিবেকানন্দ গুপ্তা। তাঁর অভিযোগ ছিল, ২০২১ সালে দু'দিনের সফরে মুম্বই গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সফরকালে ১ ডিসেম্বর দক্ষিণ মুম্বইয়ের যশবন্তরাও চৌহান প্রতিষ্ঠান অডিটোরিয়ামে একটি অনুষ্ঠানে মুখ্য অতিথি হয়ে গিয়েছিলেন। সেই অনুষ্ঠানেই জাতীয় সঙ্গীতের সময় না দাঁড়িয়ে তিনি আদতে জাতীয় পতাকাকে অপমান করেছেন। এই আবহে বিবেকানন্দের দাবি ছিল, মমতার বিরুদ্ধে এফআইআর দায়ের করা হোক।

বিবেকানন্দ গুপ্তার অভিযোগ ছিল, উক্ত অনুষ্ঠানের শেষের দিকে মমতা বন্দ্যোপাধ্যায় আচমকাই বসে বসে জাতীয় সঙ্গীত গাইতে শুরু করেছিলেন। পরে তিনি জাতীয় সঙ্গীতের মাঝপথে দাঁড়িয়ে ওঠেন। তারপর তিনি দাঁড়িয় দাঁড়িয়ে জাতীয় সঙ্গীতের বাকিটা গেয়েছিলেন। এরপর জাতীয় সঙ্গীত চলাকালীনই নাকি মমতা আচমকাই অনুষ্ঠান্থল ছেড়ে চলেও যান।

এর আগে চলতি বছরের শুরুর দিকে দায়রা আদালতের দ্বারস্থ হয়ে এই মামলা খারিজের আবেদন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মার্চ মাসে সেই মামলার প্রেক্ষিতে দায়রা আদালতের পর্যবেক্ষণ ছিল, জাতীয় সঙ্গীত হওয়ার সময় না দাঁড়ানো অবামাননা ঠিকই, তবে তা অপরাধ নয়। আদালত এরপর রায়ে বলে, 'নিঃসন্দেহে মমতার বিরুদ্ধে মামলার আবেদনকারী অনুষ্ঠানস্থলে উপস্থিত ছিলেন না। ২০২১ সালের ১ ডিসেম্বর যে অনুষ্ঠান হয়েছিল, সেই বিষয়ে আগের থেকে কিছু জানতেন না আবেদনকারী। বিভিন্ন রিপোর্ট দেখেই এই বিষয়ে তথ্য সংগ্রহ করেছিলেন মামলাকারী। আবেদনকারী নিজেই জানাচ্ছেন যে সেই অনুষ্ঠানে বিভিন্ন জায়গা থেকে অনেক বিশিষ্ট মানুষজন এসেছিলেন। এই আবহে সিআরপিসির ২০২ নং ধারার অধীনে এই মামলার তদন্ত করতে হবে মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেটকে।' অর্থাৎ, মমতার বিরুদ্ধে এফআইআর দায়ের করার বিষয়ে নতুন করে সিদ্ধান্ত নিতে বলেছিল আদালত।

এদিকে নিম্ন আদালতের যে নির্দেশকে চ্যালেঞ্জ করে মমতা বম্বে হাই কোর্টেরও দ্বারস্থ হয়েছিলেন। তবে নিম্ন আদালতের রায়কেই বহাল রেখেছিল উচ্চ আদালত। এই আবহে মেট্রোপলিটান আদালতে এই মামলা ফের উত্থাপিত হয়। অবশ্য গতকাল মুম্বইয়ের মেট্রোপলিটান আদালত মমতাকে নির্দোষ ঘোষণা করে বিজেপি নেতার মামলা খারিজ করে দিল।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

অর্জুন সিংয়ের টিকিট ঠেকাতে পথে নামল সোমনাথ শ্যাম, ব্যারাকপুর জুড়ে তোলপাড় পথবাতিকে সঙ্গী করে পড়াশোনা চলছিল মেয়েটির, তিন ঘণ্টায় বিদ্যুৎ পৌঁছে দিলেন অরূপ নির্দেশ অনুযায়ী কাজ করতে না পারলে বদলি, কড়া বার্তা দিল নির্বাচন কমিশনের ফুলবেঞ্চ নতুন করে ৪% DA বাড়ছে এই রাজ্য সরকারি কর্মীদের! টুইট করে জানালেন মুখ্যমন্ত্রী স্বর্ণেন্দুকে রেজিস্ট্রি, নতুন ফ্ল্যাট! এবার ৫ বছরের জন্মদিন পালন ‘পাখি’ শ্রুতির ফ্রান্সই প্রথম গর্ভপাতের অধিকারকে দিল সাংবিধানিক বৈধতা, নারীর অধিকারে নয়া নজির ছবিতে লুকিয়ে আছে একটি বাঁদর ছানা, ৫ সেকেন্ডে খুঁজতে পারবেন? রইল অপটিক্যাল ইলিউশন টাকার জন্য পড়ুয়াদের দিয়ে পা চাটাল স্কুল, তুমুল ভাইরাল স্কুলের 'জঘন্য' ভিডিয়ো WPL 2024: ছক্কা মেরে ভেঙে দিলেন গাড়ির জানলার কাঁচ! দেখেছেন কি পেরির এই ভিডিয়ো ঘরের মাঠে ওয়াংখেড়েতে রঞ্জির ফাইনাল খেলবে মুম্বই, প্রতিপক্ষ কে- বিদর্ভ না এমপি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.