বাংলা নিউজ > ঘরে বাইরে > Narayana Murthy: টানা পাঁচ দিন কেন না খেয়ে ছিলেন ইনফোসিসের নারায়ণ মূর্তি?

Narayana Murthy: টানা পাঁচ দিন কেন না খেয়ে ছিলেন ইনফোসিসের নারায়ণ মূর্তি?

টানা ১২০ ঘণ্টা না খেয়ে থেকেছিলেন ইনফোসিসের মালিক (PTI)

Narayana Murthy: রাষ্ট্রপুঞ্জে একটি অনুষ্ঠানে নারায়ণ মূর্তি তার জীবন সম্পর্কিত কিছু কথা বলেছিলেন, যা খুব কম মানুষই জানতেন।

পেটের জ্বালা বড় জ্বালা। আর সেই জ্বালাই ভোগ করতে হয়েছিল ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তিকে। সম্প্রতি, রাষ্ট্রপুঞ্জে ভাষণ দেওয়ার সময় তিনি বলেছিলেন যে ৫০ বছর আগে যখন ইউরোপে গিয়েছিলেন, তখন তাঁকে টানা ১২০ ঘন্টা অর্থাৎ ৫ দিন না খেয়ে থাকতে হয়েছিল। এ সময় তিনি খিদের জ্বালায় কষ্ট পেতেন। কিন্তু খাওয়ার কিছুই ছিল না। ভারত সহ বিশ্বজুড়ে প্রচুর সম্পদের মালিক এবং ইনফোসিসের প্রতিষ্ঠাতা এন আর নারায়ণ মূর্তির জীবনের সঙ্গে সম্পর্কিত এই আশ্চর্যজনক ঘটনার কথা কমবেশি খুব কম ব্যক্তিই হয়ত জানতেন।

সম্প্রতি, মঙ্গলবার ৭৭ বছর বয়সী নারায়ণ মূর্তি রাষ্ট্রপুঞ্জের সদর দফতরে ভারতের স্থায়ী মিশন দ্বারা আয়োজিত একটি বিশেষ অনুষ্ঠানে ভাষণ দিয়েছিলেন, ওই অনুষ্ঠানের থিম ছিল 'খাদ্য নিরাপত্তা অর্জন: শক্তিশালী উন্নয়নের লক্ষ্যে ভারতের প্রচেষ্টা।' ভারতীয় এনজিও 'অক্ষয় পাত্র ফাউন্ডেশন' দ্বারা আয়োজিত চার বিলিয়ন খাবার পরিবেশন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। যাতে খাদ্য নিরাপত্তা ও পুষ্টির ক্ষেত্রে ভারতের উদ্ভাবনী কৌশল, নীতি এবং অর্জন বিশ্বজুড়ে প্রকাশ পায়।

  • কিন্তু ইউরোপে ভ্রমণের সময় কেন এমন বিধ্বস্ত অবস্থা হয়েছিল নারায়ণ মূর্তির

রাষ্ট্রপুঞ্জের কূটনীতিক, কর্মকর্তা, শিক্ষাবিদ, সামাজিক সংগঠন এবং ভারতীয় সম্প্রদায়ের সদস্যদের উদ্দেশ্যে এদিন নারায়ণ মূর্তি বলেছিলেন, আপনারা অনেকেই হয়তো খিদের জ্বালা কি, সেই বিষয়টা খুব একটা অনুভব করেননি। কিন্তু আমি করেছি ভীষণভাবে। নারায়ণ মূর্তি এ প্রসঙ্গে আরও বলেছিলেন যে ৫০ বছর আগে, যখন আমি ইউরোপ জুড়ে এবং বুলগেরিয়া এবং তারপরে যুগোস্লাভিয়া এবং আজকের সার্বিয়ার মধ্যবর্তী একটি সীমান্ত শহর নিস নামক একটি জায়গায় বেড়াতে গিয়েছিলাম, তখন আমি সরাসরি ১২০ ঘন্টা ক্ষুধার্ত ছিলাম।

মূর্তির কথায়, এই অঞ্চলের ভারতীয়রা এবং আমি, ভারত সরকারের সহায়তা পেয়েছি। তাই সভ্য মানুষ হিসেবে আমাদের জাতির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা উচিত। আমাদের উচিত দরিদ্র শিশুদের সুশিক্ষা প্রদানে সহায়তা করা। সাফল্য অসহায় মানুষের মুখে হাসি ফোটাচ্ছে। অক্ষয় পাত্র এই অর্থে খুবই সফল। যদি আমাদের দরিদ্র শিশুরা আমাদের সমাজে আশা ও বিশ্বাস হারিয়ে ফেলে, তাহলে তারা সহিংসতার দিকে মোড় নেবে।

  • ' অন্যান্য দেশের উচিত ভারতের এই মডেল অনুকরণ করা'

নারায়ণ মূর্তি রাষ্ট্রপুঞ্জে অন্যান্য দেশের নেতাদের কাছে 'অক্ষয় পাত্র মডেল' অনুকরণ করে তাঁদের দেশের দরিদ্র শিশুদের সুখ, স্বাস্থ্য, আত্মবিশ্বাস, আশা এবং সাফল্য নিয়ে আসার জন্য আবেদন করেছিলেন। ফাউন্ডেশনের কাজের প্রশংসা করে, নারায়ণ মূর্তি আরও বলেছিলেন যে অক্ষয় পত্র আমাদের বিশ্বাসকে বাড়িয়ে তোলে যে ভারতে সত্যিই ভাল কিছু ঘটতে পারে।

  • বিশ্বের বৃহত্তম খাদ্য নিরাপত্তা কর্মসূচি প্রধানমন্ত্রীর

এছাড়াও সরকারের অর্থনৈতিক নীতির সাফল্যের কারণে ভারত ভালো অর্থনৈতিক অগ্রগতি করছে বলে জোর দিয়ে তিনি উল্লেখ করেছেন যে ভারত সরকার বিশ্বের বৃহত্তম খাদ্য নিরাপত্তা কর্মসূচি, প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা পরিচালনা করেন। নারায়ণ মূর্তি বলেছেন যে অক্ষয় পাত্র ভারত সরকারের এই চমৎকার উদ্যোগের একজন গর্বিত সদস্য এবং গর্বিত অংশীদার। দারিদ্র্যতা শুধু ভারতে জন্য, এটি প্রতিটি সমাজেই বিদ্যমান। নারায়ণ মূর্তি বলেছিলেন যে অক্ষয় পত্র দেশের উন্নয়নের এবং সমৃদ্ধির ক্ষেত্রে আমাদের প্রচেষ্টায় দরিদ্র মানুষকে একটা সুন্দর জীবন দানের লক্ষ্যে ভারতের ভবিষ্যত সুরক্ষিত করছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে কমবে বৃষ্টি, কবে থেকে ফের বাড়বে? তখন ৪০ কিমিতে ঝড়ও উঠবে কোন ৮-৯ জেলায়? জোড়া ম্যাচে ল্যাজেগোবরে হয়েও সেমিতে উঠতে পারে বাংলাদেশ, খোলা রয়েছে পথ- কীভাবে? ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা রোনাল্ডোর স্বার্থত্যাগ,পর্তুগালের আগ্রাসী ফুটবল,তুরস্ককে হারিয়ে শেষ ষোলোয় পেপেরা হাওড়া ব্রিজ টপকে গঙ্গায় ঝাঁপ দিতে যাচ্ছিলেন যুবক, ঝপ করে বেঁধে ফেলল পুলিশ সুপার এইটের জোড়া ম্যাচ জিতেও সেমি নিশ্চিত নয় ভারতের! রয়েছে ছিটকে যাওয়ার আশঙ্কা শিয়ালদায় ১,২,৫ প্ল্যাটফর্ম থেকে শুরু ১২ কোচের লোকাল, উঠতে পারবেন আরও যাাত্রী ছয়ে নেমে হাফসেঞ্চুরি হার্দিকের, প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে গড়লেন বড় রেকর্ড

T20 WC 2024

ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.