বাংলা নিউজ > ঘরে বাইরে > Narendra Modi gifts Olaf Scholz: মেঘালয়ের স্টোল, নাগাল্যান্ডের শাল জার্মানির চ্যান্সেলারকে উপহার মোদীর

Narendra Modi gifts Olaf Scholz: মেঘালয়ের স্টোল, নাগাল্যান্ডের শাল জার্মানির চ্যান্সেলারকে উপহার মোদীর

মেঘালয়ের স্টোল ও নাগাল্যান্ডের শাল।

জার্মানির চ্যান্সেলারের এই দুই দিনের সফর আন্তর্জাতিক কূটনীতির ক্ষেত্রে বেশ খানিকটা গুরুত্বপূর্ণ দিল্লির কাছে। কারণ, সদ্য বেঙ্গালুরুতে আয়োজিত জি ২০ ঘিরে এক বিশেষ সভায় ভারতের অর্থমন্ত্রীর সামনে জার্মানির প্রতিনিধিরা তুলে ধরেছিলেন ইউক্রেন প্রসঙ্গ। ইউক্রেনে রুশ আক্রমণের নিরিখে রাশিয়ার বিরুদ্ধে কার্যত এককাট্টা গোটা ইউরোপ। মনে করা হচ্ছে, সেই প্রেক্ষিতে ভারতের অবস্থান কী, তা আরও একবার খতিয়ে দেখতেই জার্মানির চ্যান্সেলারের এই ভারত সফর।

ভারতে সদ্য ২ দিনের সফরে এসেছেন জার্মানির চ্যান্সেলার ওলাফ শলৎস। ইউক্রেনে রুশ আগ্রাসনের মাঝে জার্মানির চ্যান্সেলারের এই সফর খুবই প্রাসঙ্গিক, দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে। শনিবার জার্মানির চ্যান্সেলারের এই সফরের প্রথম দিনেই ভারতের তরফে কিছু উপহার দেওয়া হয় ওলাফ শলৎসকে। মেঘালয়ের 'স্টোল' ও নাগাল্যান্ডের ' শাল' উপহার দেওয়া হয়েছে জার্মানির চ্য়ান্সেলারকে।

উল্লেখ্য, সামনেই নাগাল্যান্ড ও মেঘালয়ে রয়েছে বিধানসভা ভোট। তার আগে, জার্মানির চ্যান্সেলারকে সেই দুই রাজ্যের তৈরি পোশাক উঠে এসেছে খবরে। ভারতের প্রধানমন্ত্রীর তরফে জার্মানির চ্যান্সেলারকে মেঘালয়ের 'স্টোল' ও নাগাল্যান্ডের ' শাল' উপহারের ঘটনা কেড়েছে নজর।

<p>নাগাল্যান্ডের শাল।</p>

নাগাল্যান্ডের শাল।

উল্লেখ্য, মেঘালয়ের যে স্টোল শলৎসকে উপহার হিসাবে দেওয়া হয়েছে, সেই শালের বুনোটের পরতে পরতে কার্যত রয়েছে এলাকার ইতিহাস ও কৃষ্টির ছোঁয়া। এর বুনোটের পদ্ধতি খুবই প্রাচীন। আর তা বছরের পর বছর সময় ধরে পরম্পরা মেনে তৈরি হচ্ছে। এই ধরনের স্টোলে সাধারণত মেঘালয়ের খাসি ও জয়ন্তিয়া এলাকায় এমন ধরনের স্টোল তৈরি হয়। উল্লেখ্য, মেঘালয়ের স্টোলগুলি এলাকার আদিবাসী সম্প্রদায়ের সংস্কৃতিকে ফুটিয়ে তোলে। অন্যদিকে, নাগাল্যান্ডের শালে নাগা সম্প্রদায়ের উচ্চ কৃষ্টি ধরা পড়েছে। নাগা সম্প্রদায়ের চেনা প্রতীক রয়েছে সেই শালে। নাগা সম্প্রদায়ের গর্বের অঙ্গ হল এই শাল।

<p>মেঘালয়ের স্টোল।</p>

মেঘালয়ের স্টোল।

প্রসঙ্গত, জার্মানির চ্যান্সেলারের এই দুই দিনের সফর আন্তর্জাতিক কূটনীতির ক্ষেত্রে বেশ খানিকটা গুরুত্বপূর্ণ দিল্লির কাছে। কারণ, সদ্য বেঙ্গালুরুতে আয়োজিত জি ২০ ঘিরে এক বিশেষ সভায় ভারতের অর্থমন্ত্রীর সামনে জার্মানির প্রতিনিধিরা তুলে ধরেছিলেন ইউক্রেন প্রসঙ্গ। ইউক্রেনে রুশ আক্রমণের নিরিখে রাশিয়ার বিরুদ্ধে কার্যত এককাট্টা গোটা ইউরোপ। মনে করা হচ্ছে, সেই প্রেক্ষিতে ভারতের অবস্থান কী, তা আরও একবার খতিয়ে দেখতেই জার্মানির চ্যান্সেলারের এই ভারত সফর। এছাড়াও দ্বিপাক্ষিক বাণিজ্য ও সম্পর্কের ক্ষেত্রে তাঁর এই সফর গুরুত্বপূর্ণ। যে সময় চিনের মতো দেশ দক্ষিণ এশিয়া আগ্রাসন দেখাচ্ছে, সেই সময় ভারতে কোনও ইউরোপীয় রাষ্ট্রনেতার এমন সফর এশিয়ার রাজনীতিতেও গুরুত্বপূর্ণ।

ঘরে বাইরে খবর

Latest News

ক্রীড়াবিদদের চোট-রিকোভারি সবকিছুর খেয়াল রাখবে ডাঃ দিনশ পার্দিওয়ালার টিম মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল ২৪ বছরের চাকরি জীবন, সেখান থেকে অপমান করে বরখাস্ত করা হল সূর্যের ছোটবেলার কোচকে ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল বাজেটে তুলে নেওয়া হল 'অ্যাঞ্জেল ট্যাক্স', সরকারের এই পদক্ষেপে প্রশংসায় বিরোধীরাও বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.