বাংলা নিউজ > ঘরে বাইরে > ২০২৩-এ প্রথমবার মহিলা ক্যাডেটরা পা রাখবেন ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

২০২৩-এ প্রথমবার মহিলা ক্যাডেটরা পা রাখবেন ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে

  • ২০২৩ সালে প্রথম মহিলা ক্যাডেটদের ব্যাচ প্রবেশ করবে ন্যাশানাল ডিফেন্স অ্যাকাডেমিতে। সোমবার সুপ্রিম কোর্টকে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

আগামী ২০২২ সালের মে মাসে প্রবেশিকায় বসতে পারবেন মহিলারা। এরপর ২০২৩ সালে প্রথম মহিলা ক্যাডেটদের ব্যাচ প্রবেশ করবে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে। সোমবার সুপ্রিম কোর্টকে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

এনডিএ-র জন্য প্রবেশিকা বছরে দু'বার অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় সরকার আগামী ২০২২ সালের মে মাসের মধ্যেই প্রয়োজনীয় ব্যবস্থা করে ফেলবে। সেই সময়েই ইউপিএসসি (ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন) বিজ্ঞপ্তি প্রকাশ করবে। আর তাতে বসতে পারবেন মহিলা পরীক্ষার্থীরা। এমনটাই জানিয়েছে কেন্দ্র।

কেন্দ্র জানিয়েছে সশস্ত্র বাহিনীর যৌথ প্রতিরক্ষা প্রশিক্ষণ কেন্দ্রে মহিলা ক্যাডেটদের জন্য আলাদা পাঠ্যক্রম তৈরি হবে। এর জন্য বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি বিশেষ প্যানেল গঠন করা হয়েছে। NDA-তে মহিলা ক্যাডেটদের প্রশিক্ষণের আদর্শ প্রক্রিয়া গঠনের জন্য প্রবীণ অফিসারদের পরামর্শ আহ্বান করা হয়েছে। আদালতে দেওয়া হলফনামায় অবশ্য প্রথম ব্যাচে কতজন মহিলা ক্যাডেটকে প্রশিক্ষণ দেওয়া হবে, তা বলা হয়নি।গত ১৮ অগস্ট শীর্ষ আদালত নির্দেশ দেয় যে মহিলারাও আসন্ন এনডিএ-এর প্রবেশিকা পরীক্ষায় বসতে পারবেন।

বন্ধ করুন