বাংলা নিউজ > ঘরে বাইরে > NEET UG Counselling : ১৯ ফেব্রুয়ারি থেকে শুরু ভর্তির প্রাথমিক প্রক্রিয়া
নিট পিজির কাউন্সিলিং এর রেজিস্ট্রেশন শুরুর তারিখ ঘোষিত। (ছবিটি প্রতীকী, অমল কেএস/হিন্দুস্তান টাইমস)
নিট পিজির কাউন্সিলিং এর রেজিস্ট্রেশন শুরুর তারিখ ঘোষিত। (ছবিটি প্রতীকী, অমল কেএস/হিন্দুস্তান টাইমস)

NEET UG Counselling : ১৯ ফেব্রুয়ারি থেকে শুরু ভর্তির প্রাথমিক প্রক্রিয়া

  • কাউন্সিলিং এর রেজিস্ট্রেশন শুরু হচ্ছে আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে।

সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকায় (নিট-ইউজি) পড়ুয়াদের ভর্তির কাউন্সিলিং-এর প্রাথমিক প্রক্রিয়া আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে। এদিন একথা জানিয়েছেন, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মান্ডিয়া। কাউন্সিলিং-এর জন্য রেজিস্ট্রেশন শুরু হতে চলেছে ১৯ ফেব্রুয়ারি থেকে। এর আগে, রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করার দাবি নিয়ে অনলাইনে পড়ুয়াদের প্রতিবাদ দেখা যায়। বিষয়টি নিয়ে তাঁরা উদ্বেগও প্রকাশ করেন। তারপরই এল কেন্দ্রের তরফে এই বার্তা।

উল্লেখ্য, এই পরীক্ষা নিয়ে স্নাতকস্তরের পড়ুয়াদের মধ্যে অনেকদিন ধরেই উদ্বেগ ছিল। বহুদিন ধরেই তাঁরা নেট ইউজির কাউন্সিলিংয়ের জন্য তারিখ চাইছিলেন। উল্লেখ্য, স্নাতকস্তরে ভর্তির জন্য নিট ২০২১ প্রবেশিকা যাঁরা পাশ করেছেন, তাঁরা মেডিক্যাল কলেজে কাউন্সিলিং এর জন্য যোগ্যতা অর্জন করেছেন। উল্লেখ্য, সারা ভারতের মেডিক্যাল কলেজে ১৫ শতাংশ আসন 'অল ইন্ডিয়া কোটা'র (এআইকিউ) আওতায় পড়ে। উল্লেখ্য, ইডাব্লিউএস ক্যাটেগোরির আওতায় যাঁরা চলতি বছরের পরীক্ষায় পাশ করছেন তাঁদের ক্ষেত্রে ১০ শতাংশ এআইকিউ আসন সংরক্ষিত থাকবে। ২৭ শতাংশ  আসন সংরক্ষণ থাকছে ওবিসি কোটায় ক্ষেত্রে। তপশিলি জাতি, উপজাতি ও পিডাব্লিউ কোটা বাদ দিলেও থাকছে এই বিশেষ সংরক্ষণগুলি। জানা গিয়েছেস নিট-এর আওতায়  চলতি বছরে চার রাউন্ডের কাউন্সিলিং হবে। এই বিষয়ে আগেই অবহিত করেছে মেডিক্যাল কাউন্সিলিং কমিটি। 

এর আগে এই কাউন্সিলিং দ্রুত শুরুর দাবিতে ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টর্স অ্যাসোসিয়েশনের তরফে চিঠি দেওয়া হয় মেডিক্যাল কাউন্সেলিং কমিটিকে। সেখানে সুপ্রিম কোর্টের নির্দেশের কথা স্মরণ করিয়ে দেয় অ্যাসোসিয়েশন। এদিকে,  নিট ইউজি সম্পর্কে বড় ঘোষণা বৃহস্পতিবার করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডিয়া। তিনি নিজের টুইটে জানান, আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে নিট ইউজির কাউন্সিলিং শুরু হতে  চলেছে। তিনি পড়ুয়াদের উদ্দেশে বক্তব্য রেখে লেখেন, ‘ আপনারা সকলেই দেশের ভবিষ্যৎ। আশা করা হচ্ছে, সেবা ধর্মের মন্ত্রের সঙ্গে আপনারা সকলেই আপনাদের কেরিয়ারকে সামনের দিকে দিশা দেবেন। আমার তরফ থেকে সকলকে শুভ কামনা। ’ উল্লেখ্য, এই বছর যাঁরা এই কাউন্সিলিং এ অংশ নিচ্ছেন, তাঁদের নিজের পছন্দের কলেজ ও জায়গা বেছে আবেদন করতে হবে, তবে তা নির্ভর করবে মেধা তালিকার ওপর। 

 

বন্ধ করুন