বাংলা নিউজ > ঘরে বাইরে > Neha Narkhede: মহিলাদের মধ্যে সবচেয়ে কম বয়সে নিজের চেষ্টায় ধনকুবের হলেন নেহা
ছবি: টুইটার (Twitter)

Neha Narkhede: মহিলাদের মধ্যে সবচেয়ে কম বয়সে নিজের চেষ্টায় ধনকুবের হলেন নেহা

Neha Narkhede: নিজের প্রচেষ্টায় বড় ব্যবসা দাঁড় করানো মহিলাদের তালিকায় কনিষ্ঠতম নেহা। হুরুন ইন্ডিয়ার ধনকুবেরদের তালিকায় রয়েছে তাঁর নাম।

মাত্র ৩৭ বছর বয়সে দেশের ধনীতমদের তালিকায় স্থান পেলেন নেহা নারখেড়ে। স্ট্রিমিং ডেটা প্রযুক্তি সংস্থা কনফ্লুয়েন্ট-এর সহ-প্রতিষ্ঠাতা নেহা। নিজের প্রচেষ্টায় বড় ব্যবসা দাঁড় করানো মহিলাদের তালিকায় কনিষ্ঠতম তিনি। হুরুন ইন্ডিয়ার ধনকুবেরদের তালিকায় রয়েছে তাঁর নাম।

নেহা নারখেড়ে কে?

নেহা নারখেড়ে ভারতের দশ ধনীতম মহিলাদের মধ্যে অষ্টম স্থানে রয়েছেন। মাত্র ৩৭ বছর বয়সেই তাঁর নেট ওয়ার্থ প্রায় ১৩,৩৮০ কোটি টাকা। পুরোটাই নিজের প্রতিষ্ঠিত ব্যবসায় লাভ ও অংশীদারিত্ব থেকে করেছেন তিনি। তাঁর সংস্থার বাজার মূল্য প্রায় ৮৪,৯৩০ কোটি টাকা। আরও পড়ুন: Top 10 richest women: ভারতের ১০ ধনীতম মহিলা ব্যবসায়ীদের চেনেন?

কনফ্লুয়েন্ট চালু করার আগে, নেহা LinkedIn-এ কাজ করতেন। সেখানে তিনি Apache Kafka নামে একটি ওপেন সোর্স মেসেজিং সিস্টেম ডেভেলপ করার বিষয়ে কাজ করতেন। গত জুনে তাঁর সংস্থা কনফ্লুয়েন্টের মার্কিন শেয়ার বাজারে আইপিও হয়। আর তার ফলেই এক ধাক্কায় বেড়ে যায় নেহার মোট সম্পদের অঙ্ক। 

বড় ব্যবসায়ী মানেই দু'টি সম্ভাবনার কথা মনে হয়। পারিবারিক সম্পত্তি, অথবা অল্প বয়স থেকেই ব্যবসা শুরু। কিন্তু সেদিক দিয়ে সম্পূর্ণ আলাদা নেহা। এক সময়ে চাকরিজীবী ছিলেন তিনি। মোটা বেতনের সফটওয়্যার ইঞ্জিনিয়ারের চাকরি করতেন। স্থায়ী, নিরাপদ চাকরি ছেড়েই ব্যবসা শুরু করেন নেহা।

পুনেতে জন্ম ও বেড়ে ওঠা। পুনে ইনস্টিটিউট অফ কম্পিউটার টেকনোলজি থেকে ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক হন। এরপর ২০০৬ সালে জর্জিয়া টেক-এ কম্পিউটার সায়েন্সে স্নাতকোত্তর পড়তে ভারত ছাড়েন। ২০০৭ সালে জর্জিয়া টেক থেকে পাশ করেন। আরও পড়ুন: ৫০ বছর বয়সে চাকরি ছেড়ে Nykaa-র প্রতিষ্ঠা, ভারতের সবচেয়ে ধনী মহিলা হলেন ফাল্গুনী

এরপর তিনি ওরাকল এবং ও পরে লিঙ্কডইন-এ সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে চাকরি করতেন। বিপুল বেতন পেতেন। কিন্তু সেখানেই থেমে থাকতে চাননি নেহা। নিজের স্বাধীন উদ্যোগের স্বার্থে চাকরি ছাড়েন। গড়ে তোলেন কনফ্লুয়েন্ট। আর আজ দেশের ধনীতম মহিলাদের তালিকায় তাঁর নাম।

বন্ধ করুন