বাংলা নিউজ > ঘরে বাইরে > নেপালের পুরনো মানচিত্র ব্যবহার করে দশেরার শুভেচ্ছাবার্তা ওলির, শুরু নতুন জল্পনা
নেপালের পুরনো মানচিত্র ব্যবহার করে দেশবাসীকে বিজয়া দশমী তথা দশেরার শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি।
নেপালের পুরনো মানচিত্র ব্যবহার করে দেশবাসীকে বিজয়া দশমী তথা দশেরার শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি।

নেপালের পুরনো মানচিত্র ব্যবহার করে দশেরার শুভেচ্ছাবার্তা ওলির, শুরু নতুন জল্পনা

  • মানচিত্রে দেখা যায়নি কালাপানি-লিপুলেখ-লিম্পিয়াধুরা, ভারতের পিথোরাগড় জেলার যে তিন স্থান নতুন মানচিত্রে নেপালের অন্তর্গত বলে দেখিয়েছে ওলি প্রশাসন।

বিতর্কিত নয়, নেপালের পুরনো মানচিত্র ব্যবহার করে দেশবাসীকে বিজয়া দশমী তথা দশেরার শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। তাঁর ব্যবহার করা মানচিত্রে দেখা যায়নি কালাপানি-লিপুলেখ-লিম্পিয়াধুরা, ভারতের পিথোরাগড় জেলার যে তিন স্থান নতুন মানচিত্রে নেপালের অন্তর্গত বলে দেখিয়েছে ওলি প্রশাসন।

গত ২০ মে প্রকাশিত নতুন মানচিত্রে ওই তিন জায়গাকে নেপালের অন্তর্গত হিসেবে চিহ্নিত করা হয়েছে। ১৩ জুন নেপালের সংবিধান সংশোধন করে ওই তিন স্থানকে সরকারি ভাবে নেপালি ভূখণ্ড বলে চিহ্নিত করা হয়। 

এ দিকে ওলির এই কাজে নেপালি কংগ্রেস-সহ বিরোধী দলগুলি বিস্ময় প্রকাশ করে জানিয়েছে, প্রধানমন্ত্রী পার্লামেন্টের সিদ্ধান্তের অবমাননা করেছেন। 

পাশাপাশি, সোশ্যাল মিডিয়াতেও ওলির এই কীর্তির কড়া সমালোচনা করেছেন নেপালের মানুষ। তাঁদের দাবি, গত বৃহস্পতিবার ভারতের রিসার্চ অ্যান়্ড অ্যানালিসিস উইং (R&AW) প্রধান সমন্ত কুমার গোয়েলের সঙ্গে আলোচনার পরেই নিজের অবস্থান পরিবর্তন করেছেন নেপালের প্রধানমন্ত্রী।

দিন পনেরোর মধ্যে নেপাল সফরে যাবেন ভারতীয় সেনাপ্রধান মনোজ মুকুন্দ নরভানে। তার আগে ওলির এই পদক্ষেপ জোর জল্পনা উস্কে দিয়েছে রাজনৈতিক ও কূটনৈতিক মহলে।

বন্ধ করুন