বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা সংক্রমণ রুখতে অসমের গাইডলাইনে কী কী নিয়ম আছে?
চা বাগান (MINT_PRINT)
চা বাগান (MINT_PRINT)

করোনা সংক্রমণ রুখতে অসমের গাইডলাইনে কী কী নিয়ম আছে?

  • তারইমধ্যে মঙ্গলবার জানানো হল, আগামী পয়লা মে পর্যন্ত অসমে নাইট কার্ফু কার্যকর হবে।

‌করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় অসমে নতুন গাইডলাইন প্রকাশ করেছিল অসম সরকার।সরকারের গাইডলাইন অনুযায়ী, ওষুধের দোকান ও শপিং মলের দোকান ছাড়া সব দোকান সন্ধ্যা ৬ টার মধ্যে বন্ধ হয়ে যাবে।পাশাপাশি শ্মশানঘাটেও ২০ জনের বেশি জমায়েত করা যাবে না।চা বাগান ও বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানগুলিতেও এই একই নিয়ম প্রযোজ্য হবে। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত এই নিয়ম কার্যকর হবে বলে অসম সরকারের তরফে জানানো হয়েছিল। 

নতুন এই গাইডলাইনে স্পষ্ট বলা হয়েছিল, প্রকাশ্য কোনও অনুষ্ঠান করতে হলে জেলা প্রশাসনের আগাম অনুমতি নিতে হবে।জেলা প্রশাসনের আগাম অনুমতি নিয়েই মাস্ক পড়ে ও সামাজিক দুরত্ববিধি মেনেই সব অনুষ্ঠান করা যাবে।তবে প্রকাশ্য অনুষ্ঠানের ক্ষেত্রে যতজন লোক ধরার ক্ষমতা রয়েছে, তার ৫০ শতাংশ পর্যন্ত অনুমতি দিতে পারে জেলা প্রশাসন।একই ধরনের নিয়ম প্রেক্ষাগৃহের মধ্যে হওয়া অনুষ্ঠানের ক্ষেত্রেও।প্রেক্ষাগৃহের মধ্যে যত আসন আছে, তারমধ্যে ৫০ শতাংশ আসনে দর্শকদের ঢোকার অনুমতি দেওয়া হবে।একই সঙ্গে বিয়ের অনুষ্ঠানের ক্ষেত্রেও ১০০ জনের বেশি কাউকে জমায়েত হতে দেওয়া যাবে না।

নতুন এই গাইডলাইনে আরো উল্লেখ করা হয়েছিল, যারা মাস্ক পড়বেন না বা প্রকাশ্যে থুতু ফেলবেন তাদের জন্য হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হবে।কোভিড বিধি না মানলে ভারতীয় দণ্ডবিধি ও ডিসাসটার ম্যানেজমেন্টের আওতায় কড়া ব্যবস্থা নেওয়া হবে। তারইমধ্যে মঙ্গলবার জানানো হল, আগামী পয়লা মে পর্যন্ত অসমে নাইট কার্ফু কার্যকর হবে।

বন্ধ করুন