বাড়ি > ঘরে বাইরে > হ্যাকার হানার কবলে NHAI-এর ইমেল সার্ভার, তবে তথ্য চুরি যায়নি বলে দাবি কর্তৃপক্ষের
ম্যালওয়্যারের কবলে পড়ল জাতীয় সড়ক সংস্থার (NHAI) ইমেল সার্ভার।
ম্যালওয়্যারের কবলে পড়ল জাতীয় সড়ক সংস্থার (NHAI) ইমেল সার্ভার।

হ্যাকার হানার কবলে NHAI-এর ইমেল সার্ভার, তবে তথ্য চুরি যায়নি বলে দাবি কর্তৃপক্ষের

  • সমস্ত তথ্য হাতানোর আগেই ম্যালওয়্যারটি চিহ্নিত করে নিষ্ক্রিয় করা গিয়েছে।

ম্যালওয়্যারের কবলে পড়ল জাতীয় সড়ক সংস্থার (NHAI) ইমেল সার্ভার। তবে কর্তৃপক্ষ জানিয়েছে, কোনও তথ্য চুরি যাওয়ার আগে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা গিয়েছে।

রবিবার রাতে হ্যাকার হানার সম্মুখীন হয় NHAI এর ইমেল সার্ভার। এই সার্ভারে রয়েছে গত এক দশকে জাতীয় সড়ক সংক্রান্ত গুরুত্বপূর্ণ গোপনীয় তথ্যাবলী। তবে সংস্থার আধিকারিকরা জানিয়েছেন, সেই সমস্ত তথ্য হাতানোর আগেই ম্যালওয়্যারটি চিহ্নিত করে নিষ্ক্রিয় করা গিয়েছে।

হিন্দুস্তান টাইমস-কে সংস্থার মুখপাত্র জানিয়েছেন, ‘রবিবার রাতে NHAI এর ইমেল সার্ভারে একটি র‌্যানসমওয়্যার হামলা হয়। তবে এই আক্রমণ রুখে দিয়েছে সার্ভারের সিকিউরিটি সিস্টেম এবং নিরাপত্তার স্বার্থে ইমেল সার্ভারগুলি বন্ধ করে দেওয়া হয়। এখন সিস্টেম ফের চালু করা হয়েছে। কোনও তথ্য হারায়নি। NHAI ডেটা লেক এবং অন্যান্য ব্যবস্থা এই আক্রমণের জেরে ক্ষতিগ্রস্ত হয়নি।’

র‌্যানসমওয়্যার হল এক ধরণের সাইবার হামলা, যেখানে একটি সার্ভারকে ম্যালওয়্যারের সাহায্যে সংক্রমিত করার চেষ্টা করে হ্যাকাররা। তার ফলে ইউজাররা কি ফাইলের নাগাল পেতে পারেন না। পরে হ্যাকার ম্যালওয়্যারটি সরিয়ে নিলে ফের নিজের ডেটা ও ডিভাইস-এর নাগাল পেতে পারেন ইউজার। ম্যালওয়্যার সরানো বাবদ হ্যাকার সাধারণত মুক্তিপণ দাবি করে। 

সাইবার সুরক্ষা সংস্থা সোফোস জানিয়েছে, গত এক বছরে ৮২% ভারতীয় সংস্থা র‌্যানসমওয়্যারের পাল্লায় পড়েছে। সারা বিশ্বে সাইবার অপরাধীরা ৭৩% হামলায় গুরুত্বপূর্ণ নথিপত্র হাতাতে সফল হয়েছে বলেও জানিয়েছে সোফোস।

বন্ধ করুন