বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনার জেরে প্রজাতন্ত্র দিবসে থাকছেন না কোনো বিদেশি প্রধান অতিথি
প্রজাতন্ত্র দিবসের রিহার্সেল (PTI)
প্রজাতন্ত্র দিবসের রিহার্সেল (PTI)

করোনার জেরে প্রজাতন্ত্র দিবসে থাকছেন না কোনো বিদেশি প্রধান অতিথি

  • এর আগে ১৯৫২, ১৯৫৩ ও ১৯৬৬-এ কোনও অতিথি আসেননি।

স্বাধীনতার পর এই নিয়ে মাত্র চতুর্থবার। ভারত জানিয়ে দিল যে কোনও বিদেশি রাষ্ট্রপ্রধান আসবেন না প্রজাতন্ত্র দিবসে অতিথি হিসেবে। করোনার জেরেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে বিদেশমন্ত্রক। প্রথমে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের আসার কথা ছিল। কিন্তু ইংল্যান্ডে করোনার অবস্থা আচমকা খারাপ হওয়ায় তিনি না আসার সিদ্ধান্ত নেন। 

তারপর থেকেই মনে হচ্ছিল কোনও অন্য অতিথিকে এত কম সময়ের মধ্যে ডাকবে না ভারত। সেই অনুমানে সিলমোহর দিয়ে বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন সারা বিশ্বে করোনার যা অবস্থা, সেই কারণে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।এর আগে ১৯৫২, ১৯৫৩ ও ১৯৬৬-এ কোনও অতিথি আসেননি। 

এবারের প্যারেড অন্যবারের চেয়ে অনেক সংক্ষিপ্ত হবে ও অনেক কম লোক অংশ নেবেন। কোভিডের জেরে দর্শকসংখ্যাও ১ লাখ থেকে ২৫ হাজার করা হয়েছে। বাংলাদেশের ১২২ জন সামরিক বাহিনীর সদস্যও মার্চপাস্টে অংশ নেবেন। এই নিয়ে মাত্র দ্বিতীয় বার বিদেশী সৈন্যরা প্যারেডে অংশ নিচ্ছেন। শ্রীবাস্তব বলেন যে মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তির উপলক্ষ্যে মার্চপাস্টে যোগ দিচ্ছে বাংলাদেশি সেনাবাহিনী। বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে যুদ্ধ জয়ের ৫০ বছর পালন করা হবে বলে জানান তিনি। 

বন্ধ করুন