বাড়ি > ঘরে বাইরে > সংক্রমণের হার বাড়লেও ১৪ দিনে ২৫ জেলা থেকে নতুন খবর মেলেনি, দাবি কেন্দ্রের
Security personnel screens the temperature of staff of Nirman Bhavan, as the ministers and staff re-join the offices in New Delhi on Monday. (ANI Photo/ Rahul Singh)
Security personnel screens the temperature of staff of Nirman Bhavan, as the ministers and staff re-join the offices in New Delhi on Monday. (ANI Photo/ Rahul Singh)

সংক্রমণের হার বাড়লেও ১৪ দিনে ২৫ জেলা থেকে নতুন খবর মেলেনি, দাবি কেন্দ্রের

  • সোমবার দুপুর পর্যন্ত দেশে মোট Covid-19 রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯,১৫২।

দেশজুড়ে করোনা সংক্রমণের হার বাড়ছে বটে, কিন্তু ১৫টি রাজ্যের ২৫টি জেলা থেকে সম্প্রতি নতুন কোনও রোগীর খবর পাওয়া যায়নি। এমনই তথ্য তুলে ধরল কেন্দ্রীয় সরকার।

সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, ‘গত ১৪ দিনে ১৫টি রাজ্যের ২৫টি জেলা থেকে নতুন কোনও করোনা রোগীর খবর পাওয়া যায়নি।’

এ দিন দুপুর পর্যন্ত দেশে মোট Covid-19 রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯,১৫২।

যুগ্ম সচিব জানিয়েছেন, ‘গত ২৪ ঘণ্টায় ৭৯৬টি নতুন সংক্রমণের খবর পাওয়া গিয়েছে এবং ৩৫টি মৃত্যুসংবাদ পাওয়া গিয়েছে।’

সংক্রমণের হারে এখনও তালিকার শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। এই রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ১,৯৮৫। এর পরেই রয়েছে দিল্লি, যেখানে সংক্রামিত হয়েছেন ১,১৫৪ জন। তার পরে তামিলনাডু, যেখানে সংক্রমণের সংখ্যা ১,০৪৩।

করোনা জীবাণু নির্ণয়ের জন্য দেশে যথেষ্ট পরিমাণ টেস্টিং কিট রয়েছে বলে জানিয়েছেন যুগ্ম সচিব। আইসিএমআর-এর প্রধান বিজ্ঞানী রামন গঙ্গাখেড়কর জানিয়েছেন, আগামী ৬ সপ্তাহ পরীক্ষা চালানোর মতো কিট সরকারের সংগ্রহে রয়েছে। এ ছাড়া, আগামী মঙ্গলবার চিন থেকেও কিট এসে যাবে বলে তিনি জানান।

করোনা সংক্রমণ নির্ণয়ের জন্য এর আগেই সরকারি ল্যাবের পাশাপাশি বেসরকারি পরীক্ষাগারের সাহায্য নিয়েছে প্রশাসন। তবে তা সত্ত্বেও আশঙ্কা দেখা দিয়েছে ভ্রান্ত রিপোর্ট প্রকাশের।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল যে, করোনা প্রতিকারের অন্যতম উপায় হল বার বার নমুনা পরীক্ষা করা।

বন্ধ করুন