ফাইল ছবি (REUTERS)
ফাইল ছবি (REUTERS)

এয়ারটেল, ভোডাফোন সহ ৩ টেলিকম সংস্থাকে মেটাতেই হবে ১ লক্ষ কোটির বকেয়া

  • আদালত পুনর্বিবেচনার আর্জি খারিজের পর এখন শুরু কিউরেটিভ পিটিশন দাখিলের রাস্তা খোলা থাকল সংস্থাগুলির কাছে।

এয়ারটেল, ভোডাফোন - আইডিয়া ও টাটা টেলিসারভিসেসের স্পেকট্রাম চার্জ বাবদ বকেয়া মুকুব করতে অস্বীকার করল সুপ্রিম কোর্ট। এই বাবদ ১.০২ লক্ষ কোটি টাকা তিনটি সংস্থার কাছে পায় কেন্দ্র। এই টাকা তারা দিতে পারবে না বলে জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল ৩টি সংস্থা। তবে আদালত থেকে কোনও রেহাই পেল না তারা।

এদিন বিচারপতি অরুণ মিশ্র, বিচারপতি এস এ আবদুল নজির ও বিচারপ্রতি এমআর শাহের ডিভিশন বেঞ্চ টেলিকম সংস্থাগুলির পুনর্বিবেচনার আবেদন খারিজ করেন। এই টাকা দিতে হবে আগেই রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। এর মধ্যে ভোডাফোন আইডিয়ার বকেয়া ৫৩,০৩৯ কোটি টাকা, এয়ারটেল ৩৫,৫৮৬ কোটি টাকা। এছাড়া টাকা টেলিসার্ভিসেসের কাছে ১৩,৮২৩ কোটি টাকা পায় সরকার। তিনটি সংস্থাই পৃথকভাবে আদালতের রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়েছিল। আদালত পুনর্বিবেচনার আর্জি খারিজের পর এখন শুরু কিউরেটিভ পিটিশন দাখিলের রাস্তা খোলা থাকল সংস্থাগুলির কাছে।

জিও বাজারে আসার পর থেকেই ধুঁকছে এয়ারটেল, ভোডাফোন সহ সমস্ত টেলিকম সংস্থা। ইতিমধ্যে ভারত থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার হুমকি দিয়ে রেখেছে ভোডাফোন। তাদের দাবি, বিপুল পরিমাণ গুনেগার দিয়ে ব্যবসা টিকিয়ে রাখা সম্ভব নয়। ভাল নয় এয়ারটেলের অবস্থাও। তারাও পর পর লোকসানের রেকর্ড করে চলেছে। এই পরিস্থিতিতে আদালতের রায় তাদের পক্ষে পরিস্থিতি আরও কঠিন করে দিল বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন