বাংলা নিউজ > ঘরে বাইরে > Odisha Flood: ঝাড়খণ্ডের জলে ফুঁসছে সুবর্ণরেখা, ভয়াবহ বন্যার আশঙ্কা ওড়িশায়, আতঙ্কে মেদিনীপুরও

Odisha Flood: ঝাড়খণ্ডের জলে ফুঁসছে সুবর্ণরেখা, ভয়াবহ বন্যার আশঙ্কা ওড়িশায়, আতঙ্কে মেদিনীপুরও

জলের তলায় ওড়িশা। (ছবি সৌজন্যে এএনআই/রয়টার্স)

Odisha Flood Update: ফুঁসছে সুবর্ণরেখা। ২০০৮ সালের থেকেও ওড়িশায় এবারের বন্যার প্রভাব বেশি ভয়ঙ্কর হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যে জলের তলায় চলে গিয়েছে একাংশ। পশ্চিম মেদিনীপুরের একাংশেও প্লাবনের আশঙ্কা তৈরি হয়েছে।

এমনিতেই প্রবল বৃষ্টিতে জলস্তর বেড়েছিল। এবার ঝাড়খণ্ডের গালুডি ব্যারেজ থেকে জল ছাড়ার ফলে সুবর্ণরেখা অববাহিকা এলাকায় ভয়ঙ্কর বন্যার সতর্কতা জারি করল ওড়িশা। যা ২০০৮ সালের বন্যার থেকেও মারাত্মক হতে পারে। সেইসঙ্গে পড়শি পশ্চিমবঙ্গের কেশিয়াড়ি ও দাঁতন ব্লকের একাধিক এলাকায় প্লাবনের আশঙ্কা তৈরি হয়েছে।

ওড়িশার বিশেষ ত্রাণ কমিশনার প্রদীপ জেনা জানিয়েছেন, সুবর্ণরেখা ওড়িশায় প্রবেশের ঠিক আগে গালুডি ব্যারেজ দিয়ে ছয় লাখ কিউসেক জল যাচ্ছে। তার জেরে সুবর্ণরেখার অববাহিকা অঞ্চলে মারাত্মক বন্যার সম্ভাবনা আছে। প্লাবিত হতে পারে বালাসোর জেলার বালিয়াপাল, ভোগরাই, জলেশ্বর ও বাস্তা ব্লক এবং ময়ূরভঞ্জ জেলার একাংশ। বুড়িবালাম নদীর ফুঁসতে থাকায় ইতিমধ্যে বালাসোর টাউনের ফুলাড়ি, চন্দমারিপাড়িয়া, কাঁটাবানিয়া এবং পাসিমিলার মতো নিচু এলাকা জলের তলায় চলে গিয়েছে।

আরও পড়ুন: Himachal Flash Flood: উত্তরভারত জুড়ে ভূমিধসে মৃত্য বেড়ে ৩১, হিমাচল সরকারের কাছে বিশেষ আবেদন রাহুলের

জেনার আশঙ্কা, ‘২০০৮ সালের থেকেও এবারের বন্যার প্রভাব বেশি ভয়ঙ্কর হতে পারে।পরিস্থিতি অত্যন্ত খারাপ হওয়ার আশঙ্কা আছে। তাই আমাদের সতর্ক থাকতে হবে।’ তিনি জানান, যে এলাকাগুলি প্লাবিত হওয়ার আশঙ্কা আছে, সেখান থেকে ইতিমধ্যে মানুষকে সরানোর কাজ চলছে। মোতায়েন করা হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ), রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী (এসডিআরএফ) মোতায়েন করা হয়েছে।

পশ্চিমবঙ্গেও সুবর্ণরেখা আতঙ্ক

গালুডি ব্যারেজ থেকে জল ছাড়ার ফলে সুবর্ণরেখা নদী তীরবর্তী পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়ি ও দাঁতন ব্লকের একাধিক জায়গায় প্লাবনের আশঙ্কা তৈরি হয়েছে। বিশেষত দাঁতনের বালিডাংরি, রাউতারাপুরের মতো এলাকা এবং কেশিয়াড়ি ব্লকের অমিলাসাই, আটাঙা-সহ একাধিক এলাকার মানুষের মনে প্লাবনের আশঙ্কা চেপে বসেছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, রবিবার ভোর থেকে ক্রমশ বাড়ছে নদীর জলস্তর। 

আরও পড়ুন: Himachal Pradesh Flash Flood: প্রকৃতির রোষে হিমাচলে ভেঙে পড়ল প্রায় ১০০ বছরের রেল সেতু, বন্ধ ন্যারোগেজ পরিষেবা

ব্লক প্রশাসনের তরফেও বন্যার আশঙ্কা প্রকাশ করা হয়েছে। দাঁতন ১ পঞ্চায়েত সমিতির উদ্যোগে বালিডাংরি, বড়া, অন্ত্রি রাউতারাপুর-সহ একাধিক এলাকার মানুষকে সতর্ক করার জন্য মাইকিং করা হচ্ছে। এক স্থানীয় বাসিন্দা বলেন, 'প্রবল আতঙ্কে দিন কাটছে। অত্যন্ত দ্রুত নদীর জলস্তর বাড়ছে। এই এলাকা প্লাবিত হলে চাষের ব্যাপক ক্ষয়ক্ষতি হবে। বেগুন, পটল, কুমড়ো, শাকসবজি নষ্ট হয়ে যাবে।' অপর এক বাসিন্দা বলেন, 'আবারও বাড়ি ভেঙে যেতে পারে। আতঙ্ক তৈরি হয়েছে।'

(ওড়িশার তথ্য সহায়তায় দেবব্রত মোহান্তি)

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

দিনক্ষণ থেকে ভেন্যু: ঝটপট জেনে নিন সোনাক্ষী-জাহিরের বিয়ের ৫ জিনিস …BJP কর্মীরা মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে গিয়ে আত্মহত্যা করবেন: সুকান্ত মজুমদার ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ‘অনেক ভয় কাটিয়ে এখানে এসেছি...’ পোষ্যদের নিয়ে কী বললেন সোনু? কোপা আমেরিকা-র আগে স্বস্তি! মেসি ম্যাজিকে পিছিয়ে পড়া ম্যাচে জয় আর্জেন্তিনার সিকিমে আটকে পড়েছেন বিপুল পরিমাণ পর্যটক, মুখ্যমন্ত্রীর উদ্যোগে হেল্পডেস্ক চালু রোগীদের উন্নত চিকিৎসা দিতে গড়ে উঠল নয়া ভবন, নবদ্বীপ হাসপাতালে বাড়ল বেডের সংখ্যা একটি জুতো লকারে রাখুন, অন্যটি পকেটে! হোটেল গেস্টদের অদ্ভুত পরামর্শ আমেরিকায় থাকা ভারতীয়র চাকরি চলে গেল ইন্ডিয়ায়! ‘সমঝোতার জন্য প্রস্তুত, তবে..’, ইউক্রেন-যুদ্ধ নিয়ে শর্ত দিলেন রাশিয়ার পুতিন

T20 WC 2024

ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.