বাংলা নিউজ > ঘরে বাইরে > মোদীর বিমানকে সে দেশের আকাশসীমা ব্যবহারে সম্মতি জানাল পাকিস্তান
আমেরিকা সফরের আগে বিমানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Photo by - / PIB / AFP) (AFP)
আমেরিকা সফরের আগে বিমানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Photo by - / PIB / AFP) (AFP)

মোদীর বিমানকে সে দেশের আকাশসীমা ব্যবহারে সম্মতি জানাল পাকিস্তান

  • ২২-২৫ সেপ্টেম্বর পর্যন্ত আমেরিকা সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

তিনদিনের মার্কিন সফরে প্রধানমন্ত্রী।  ওয়াংশিংটনে রাষ্ট্র সংঘের অধিবেশনে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে এবার ভারতের প্রধানমন্ত্রীর জন্য পাকিস্তানের আকাশসীমাকে ব্যবহার করার ক্ষেত্রে সম্মতি দিল সেই  দেশ। ২০১৯ সালে ৩৭০ ধারা লাগু করা সংক্রান্ত বিতর্কের জেরে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিমানকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেওয়া হয়নি । সেবার মোদী আমেরিকা ও জার্মানি যাচ্ছিলেন। এদিকে সরকারি সোর্সকে উল্লেখ করে সংবাদ সংস্থা জানিয়েছে, মোদীর বিমান আমেরিকায় যাওয়ার জন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে চেয়ে আবেদন করা হয়েছিল ভারতের তরফে। ইসলামাবাদ এব্যাপারে সম্মতি জানিয়েছে। অন্যদিকে তার ঠিক আগেই পাক প্রধানমন্ত্রী ইমরান খানেরও শ্রীলঙ্কা যাওয়ার কথা ছিল। ইসলামাবাদের তরফেও ভারতের আকাশসীমা ব্যবহারের জন্য অনুমতি চাওয়া হয়েছিল। ভারতে সেব্যাপারে অনুমতি দেয়।

এদিকে ২০১৯ সালে পাকিস্তানে বিদেশ মন্ত্রকের জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ভারতের প্রধানমন্ত্রীকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেওয়া হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটা ভারতীয় দূতাবাসকেও জানানো হয়েছে। এরপর আন্তর্জাতিক সিভিল এভিয়েশন সংস্থার কাছে প্রতিবাদ জানিয়েছিল ভারত। এদিকে মোদীর বিমান আফগানিস্তানের আকাশসীমা ব্যবহার করবে না বলেও সিদ্ধান্ত নিয়েছিল যেহেতু তারা বাণিজ্যিক ক্ষেত্রে তাদের আকাশসীমা বন্ধ রেখেছিল। তবে এবার সফরের আগে প্রধানমন্ত্রী জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে ২২ থেকে ২৫শে সেপ্টেম্বর আমেরিকায় সফরসূচি রয়েছে। ভারত মার্কিন সম্পর্ক মজবুত করতে ও নানা আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা হবে। 

 

 ওয়াংশিংটনে রাষ্ট্র সংঘের অধিবেশনে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার ভারতের প্রধানমন্ত্রীর জন্য পাকিস্তানের আকাশসীমাকে ব্যবহার করার ক্ষেত্রে সম্মতি দিল সেই  দেশ। ২০১৯ সালে ৩৭০ ধারা লাগু করা সংক্রান্ত বিতর্কের জেরে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিমানকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেওয়া হয়নি বিগত দিনে। সেবার মোদী আমেরিকা ও জার্মানি যাচ্ছিলেন। এদিকে সরকারি সোর্সকে উল্লেখ করে সংবাদ সংস্থা জানিয়েছে, মোদীর বিমান আমেরিকায় যাওয়ার জন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে চেয়ে আবেদন করা হয়েছিল ভারতের তরফে। ইসলামাবাদ এব্যাপারে সম্মতি জানিয়েছে। অন্যদিকে তার ঠিক আগেই পাক প্রধানমন্ত্রী ইমরান খানেরও শ্রীলঙ্কা যাওয়ার কথা ছিল। ইসলামাবাদের তরফেও ভারতের আকাশসীমা ব্যবহারের জন্য অনুমতি চাওয়া হয়েছিল। ভারতে সেব্যাপারে অনুমতি দেয়।

এদিকে ২০১৯ সালে পাকিস্তানে বিদেশ মন্ত্রকের জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ভারতের প্রধানমন্ত্রীকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেওয়া হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটা ভারতীয় দূতাবাসে জানানো হয়েছে। এরপর আন্তর্জাতিক সিভিল এভিয়েশন সংস্থার কাছে প্রতিবাদ জানিয়েছিল ভারত। এদিকে মোদীর বিমান আফগানিস্তানের আকাশসীমা ব্যবহার করবে না বলেও সিদ্ধান্ত নিয়েছিল যেহেতু তারা বাণিজ্যিক ক্ষেত্রে তাদের আকাশসীমা বন্ধ রেখেছিল। সফরের আগে প্রধানমন্ত্রী জানিয়েছেন, প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে ২২ থেকে ২৫শে সেপ্টেম্বর আমেরিকায় সফরসূচি রয়েছে। ভারত মার্কিন সম্পর্ক মজবুত করতে ও নানা আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা হবে। 

|#+|

 

 

 

 

 

 

 

বন্ধ করুন