বাংলা নিউজ > ঘরে বাইরে > Pakistan Politics Latest Update: 'অঙ্ক' মিলেছে পড়শি দেশে, পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি কে?

Pakistan Politics Latest Update: 'অঙ্ক' মিলেছে পড়শি দেশে, পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি কে?

পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি কে হবেন? (AP)

সূত্রের খবর, পিপিপি এবারে আর জোট সরকারের মন্ত্রিসভায় যোগ দেবে না। এদিকে পাকিস্তানের জাতীয় সংসদের নিম্নকক্ষের স্পিকার হতে পারেন শরিফের পিএএমএলএন-এর কেউ। আর পাক সংসদের উচ্চকক্ষ সেনেটের চেয়ারম্যান হতে পারেন প্রাক্তন প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি।

ফল প্রকাশ নিয়ে বিলম্ব, দীর্ঘ টালবাহানা, দর কষাকষি, দফায় দফায় আলোচনার পর অবশেষে রাজনৈতিক জট কাটল পাকিস্তানে। পড়শি দেশের নির্বাচনে সবাইকে বহুদূর পিছনে ফেলে শীর্ষে উঠে এসেছিল ইমরান খানের পিটিআই সমর্থিত প্রার্থীরা। তবে শীর্ষে থেকেও সরকার গঠন করতে পারবে না তারা। কারণ ফের একবার ভুট্টোর পিপিপি-র সাথে হাত মেলাল নওয়াজের পিএমএল-এন। তবে ভোটের আগে মনে করা হয়েছিল, পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে পারেন নওয়াজ শরিফ। তবে পাকিস্তানের মসনদে ফের বসা হচ্ছে না নওয়াজের। রিপোর্ট অনুযায়ী, রাজনৈতিক সমীকরণ মেলাতে পাকিস্তানের জোট সরকারের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন নওয়াজের ভাই শেহবাজ শরিফ। এদিকে পাকিস্তানের রাষ্ট্রপতি হবেন বিলাওয়ালের বাবা আসিফ আলি জরদারি। এর আগে ইমরান খানকে গদিচ্যুত করার সময়ও পিপিপি এবং পিএমএলএন হাত মিলিয়েছিল। সেই সময়ও জোট সরকারের প্রধানমন্ত্রী ছিলেন শেহবাজ শরিফ। অপরদিকে বিলাওয়াল সেই সরকারের বিদেশমন্ত্রী ছিলেন।

এদিকে সূত্রের খবর, পিপিপি এবারে আর জোট সরকারের মন্ত্রিসভায় যোগ দেবে না। এদিকে পাকিস্তানের জাতীয় সংসদের নিম্নকক্ষের স্পিকার হতে পারেন শরিফের পিএএমএলএন-এর কেউ। আর পাক সংসদের উচ্চকক্ষ সেনেটের চেয়ারম্যান হতে পারেন প্রাক্তন প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি। এদিকে খাইবার পাখতুনখোয়া এবং পঞ্জাবের গভর্নর হবেন পিপিপি থেকে। এদিকে এদিকে পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী যে নওয়াজের কন্যা মরিয়াম হবেন, তা আগেই ঘোষণা করা হয়েছিল পিএমএলএন-এর তরফ থেকে। নিয়ম অনুযায়ী, আগামী ২৯ ফেব্রুয়ারি পাক সংসদের প্রথম অধিবেশন হবে। সেদিন গোপন ব্যালটে স্পিকার নির্বাচন হবে। এরপর স্পিকার প্রধানমন্ত্রী নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করবেন।

উল্লেখ্য, মনে করা হয়েছিল এবারে চতুর্থবারের জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে পারেন নওয়াজ শরিফ। তবে নিজে সেই পদে না বসে নিজের ভাইকে গদিতে বসাচ্ছেন নওয়াজ। প্রসঙ্গত, পাকিস্তানের সংসদে মোট ৩৩৬টি আসন আছে। এর মধ্যে ২৬৬টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। সেই ফলাফলের ওপর ভিত্তি করে বাকি ৭০টি আসনে সংরক্ষিত আসনে সেই দলের প্রার্থীকে মনোনয়ন দেওয়া হয়। উলল্লেখ্য, সেই ৭০টি সংরক্ষিত আসনের মধ্যে ৬০টি মহিলদের জন্য সংরক্ষিত এবং ১০টি অ-মুসলিমদের জন্য সংরক্ষিত। বারের নির্বাচনে ২৬৫টি আসনে ভোটগ্রহণ হয়। ১টি আসনের প্রার্থী মারা যাওয়ায় তাতে ভোট হয়নি। এই আবহে পাক সংসদের ম্যাজিক ফিগার ১৩৪ (বর্তমানে ১৩৩)। নওয়াজের পিএমএল-এন এবারে পেয়েছে ৭৫টি আসনে, ভুট্টোর পিপিপি পেয়েছে ৫৪টি আসন। এছাড়াও জোটে থাকা করাচি ভিত্তিক এমকিউএম-পি পেয়েছে ১৭টি আসন। ওদিকে পিটিআই সমর্থিত নির্দলরা জিতেছেন ৯২টি আসনে।

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল চিনার পার্কের ৫ রেস্তোরাঁয় ভয়াবহ আগুন, নতুন বছরে পুড়ে ছাই স্ট্রিক্ট ডায়েটকে ফাঁকি দিয়ে ফুচকা খেতে যান ভিকি! বললেন, ‘কয়েক মাস না পেলেই…’ ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.