বাংলা নিউজ > ঘরে বাইরে > মাস্ক খুলে ফেললেন যাত্রী, মাঝ আকাশ থেকে ফিরে এল বিমান
প্রতীকি ছবি (REUTERS)
প্রতীকি ছবি (REUTERS)

মাস্ক খুলে ফেললেন যাত্রী, মাঝ আকাশ থেকে ফিরে এল বিমান

  • খবর পেয়ে সেখানে তৈরি ছিলেন পুলিশকর্মীরা। নিরাপদেই মিয়ামি বিমানবন্দরে অবতরণ করে বিমানটি। এর পর পুলিশকর্মীরা অভিযুক্ত যাত্রীকে বিমান থেকে নামিয়ে আনেন।

মাঝ আকাশে এক যাত্রী মাস্ক খুলে ফেলায় ফিরে এল বিমান। মার্কিন যুক্তরাষ্ট্রে এই ঘটনায় অভিযুক্ত যাত্রীকে কালো তালিকাভুক্ত করেছে বিমানসংস্থা।

আমেরিকান এয়ারলাইনসের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার মিয়ামি থেকে লন্ডনগামী বোয়িং ৭৭৭ বিমানটি ১২৯ জন যাত্রী নিয়ে উড়েছিল। কিন্তু মাঝ আকাশে এক যাত্রী মাস্ক খুলে ফেলেন। শত চেষ্টা করেও তাঁকে মাস্ক পরাতে পারেননি বিমানকর্মীরা। এর পর বিমানটিকে মিয়ামি বিমানবন্দরে ফিরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন পাইলট।

খবর পেয়ে সেখানে তৈরি ছিলেন পুলিশকর্মীরা। নিরাপদেই মিয়ামি বিমানবন্দরে অবতরণ করে বিমানটি। এর পর পুলিশকর্মীরা অভিযুক্ত যাত্রীকে বিমান থেকে নামিয়ে আনেন। আমেরিকান এয়ারলাইন্সের তরফে জানানো হয়েছে, ওই ব্যক্তিকে কালো তালিকাভুক্ত করেছেন তাঁরা।

মার্কিন যুক্তরাষ্ট্রে বিমানের ভিতরে মাস্ক পরা বাধ্যতামূলক। এব্যাপারে কোনও ঢিলেমি বরদাস্ত করে না সেদেশের অসামরিক বিমান পরিবহণ নিয়ামক সংস্থা। ওদিকে বুধবারই ব্রিটিশ পার্লামেন্টে সেদেশের প্রধানমন্ত্রী বরিস জনসন ঘোষণা করেছেন, সেদেশে নাগরিকদের আর মাস্ক পরা বাধ্যতামূলক নয়। তাই কি লন্ডনের উদ্দেশে বিমান আকাশে ওড়ার পর মাস্ক খুলে ফেলেছিলেন ওই ব্যক্তি?

আন্তর্জাতিক উড়ান আইন যদিও বলছে অন্য কথা। মাঝ আকাশে কোনও বাণিজ্যিক বিমানের ভিতরে যদি কোনও ঘটনা বা দুর্ঘটনা ঘটে তাহলে তার বিচার হবে যে বিমানসংস্থা বিমানটি ওড়াচ্ছে সে যে দেশে নথিভুক্ত তার আইন অনুসারে। সেই বিধি অনুসারে আমেরিকান এয়ারলাইন্সের বিমান যতক্ষণ আকাশে থাকবে ততক্ষণ সেখানে বলবৎ থাকবে মার্কিন যুক্তরাষ্ট্রের আইন। লন্ডনের রানওয়ে ছুঁলে তবে তাতে ব্রিটিশ আইন কার্যকর হয়।

 

বন্ধ করুন