বাংলা নিউজ > ঘরে বাইরে > Passport application rules- সহজে ও নিরাপদে পাসপোর্ট আবেদনের জন্য ব্যবহার করুন DigiLocker

Passport application rules- সহজে ও নিরাপদে পাসপোর্ট আবেদনের জন্য ব্যবহার করুন DigiLocker

নাগরিকদের জন্য ই-পাসপোর্ট সার্ভিস চালুর পরিকল্পনা করা হচ্ছে।

পেপারলেস গভর্নেন্সকে সার্থক করে তোলার লক্ষ্যে ডিজিলকার এমন একটি মঞ্চ, যেখানে ডিজিটাল পদ্ধতিতে সার্টিফিকেট/নথি ইস্যু এবং যাচাইয়ের সুযোগ রয়েছে।

পাসপোর্ট আবেদনের সময় এবার থেকে ডিজিলকারের লিঙ্কও দিতে পারে আবেদনকারীরা। বিদেশ মন্ত্রকের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ভি মুরলিধরণ একটি স্কিম লঞ্চ করে ঘোষণা করেন, ভারতের যে কোনও স্থান থেকে পাসপোর্টের সঙ্গে যুক্ত নানান বিষয় আবেদন জানানোর সময় আবেদনকারী এবার কেন্দ্র সরকারের ডিজিলকারের সহায়তা নিতে পারবেন।

বিদেশ মন্ত্রকের তরফে প্রকাশিত একটি বিবৃতিতে জানানো হয়েছে, এই নতুন স্কিমের ফলে যে সমস্ত আবেদনেকারীরা পাসপোর্ট সংক্রান্ত সেবার জন্য আবেদন জানাচ্ছেন, তাঁরা তাঁদের ডিজিলকারের লিঙ্কের উল্লেখ করতে পারেন। এর সাহায্যে পেপারলেস প্রক্রিয়ায় পাসপোর্ট সেবার জন্য প্রয়োজনীয় নতিপত্র জমা দেওয়া সম্ভব হবে। সে ক্ষেত্রে আসল নথি সঙ্গে নিয়ে যাওয়ার কোনও প্রয়োজন থাকবে না। 

ডিজিটাল ইন্ডিয়া তৈরির মূল হাতিয়ার ডিজিলকার। যেখানে একটি পাবলিক ক্লাউডের নিরাপদ ও ব্যক্তিগত স্থানে নিজেদের সমস্ত গুরুত্বপূর্ণ নথি তুলে রাখার সুবিধা লাভ করা যায়। একই ছাতার তলায় ব্যক্তি তাঁর সমস্ত নথিপত্র নিরাপদে রাখতে পারে।

পেপারলেস গভর্নেন্সকে সার্থক করে তোলার লক্ষ্যে ডিজিলকার এমন একটি মঞ্চ, যেখানে ডিজিটাল পদ্ধতিতে সার্টিফিকেট/নথি ইস্যু এবং যাচাইয়ের সুযোগ রয়েছে। এর ফলে স্বাভাবিক ভাবেই কোনও কাজের জন্য সমস্ত নথি সঙ্গে নিয়ে যাওয়ার প্রয়োজন পড়বে না। একবার পাসপোর্ট ডিজিলকারে আপলোড হয়ে গেলে, এ সম্পর্কে বিস্তৃত তথ্য কর্তৃপক্ষের নাগালের মধ্যে থাকবে। তার পর দেশের যে কোনও স্থান থেকে এটি ব্যবহার করা যাবে। বিশেষত পাসপোর্ট হারিয়ে গেলে, তা পুনরুদ্ধারের কাজ হবে সহজে। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, গত ৬ বছরের মধ্যে পাসপোর্ট সেবায় উন্নতি দেখা গিয়েছে।

মন্ত্রকের তরফে এ-ও জানানো হয়েছে যে, নাগরিকদের জন্য ই-পাসপোর্ট সার্ভিস চালুর পরিকল্পনা করা হচ্ছে। এর ফলে নিরাপত্তা বৃদ্ধি পাবে ও বিদেশের এয়ারপোর্টগুলিতে ইমিগ্রেশন প্রক্রিয়া সহজ হবে।

পাসপোর্ট সেবা প্রোগ্রাম ভি২.০-য় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং, চ্যাট-বোট, অ্যানালিটিকস, রোবোটিক প্রসেস অটোমেশনের মতো প্রযুক্তি নাগরিকদের জন্য নানান প্রক্রিয়াকে সহজ করে তুলবে এবং দ্রুত সেবা প্রদানকে আরও ত্বরান্বিত করবে। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.