বাংলা নিউজ > ঘরে বাইরে > Tax free pension- পেনশন থেকে যেন কাটা না হয় আয়কর, প্রধানমন্ত্রীর কাছে আবেদন
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

Tax free pension- পেনশন থেকে যেন কাটা না হয় আয়কর, প্রধানমন্ত্রীর কাছে আবেদন

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চিঠি লিখে পেনশনভোগীরা আবেদন জানালেন যাতে পেনশনের উপর আয়কর ধার্য না করা হয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চিঠি লিখে পেনশনভোগীরা আবেদন জানালেন যাতে পেনশনের উপর আয়কর ধার্য না করা হয়। ভারতীয় পেনশনভোগী মঞ্চ নামক সংগঠনটি প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানায় যাতে অবসরপ্রাপ্ত সিনিয়র সিটিজেনদের এই বিষয়ে ছাড় দিয়ে স্বস্তি দেওয়া হয়। গত ২৫ অগস্ট এই চিঠিটি প্রধানমন্ত্রীকে লেখা হয় মঞ্চের তরফে। চিঠিতে দাবি করা হয়, যদি লোকসভা, রাজ্যসভা, বিধাসভার সদস্যদের পেনশনের উপর যদি কর ধার্য করা না হয়, তাহলে অবসরপ্রাপ্তদের পেনশনের উফর কেন আয়কর ধার্য করা হবে।

চিঠিতে প্রধানমন্ত্রীকে লেখা হয়, 'প্রতিটি অবসরপ্রাপ্ত মানুষ নিজের সারা জীবনের জমানো বার্ধক্যকালীন ভাতা থেকেই পেনশন পান। এতবছর ধরে দেশের স্বার্থে কাজ করার বদলেই তাঁরা এই পেনশন পান। এটা তো বর্তমানে কোনও কাজ করার ফলে উপার্জিত অর্থ নয়। যদি সাংসদ বিধায়কজের পেনশনের উফর কর না ধার্য করা হয়, তবে আমাদের পেনশনের উপর কেন আয়কর ধার্য হবে?' উল্লেখ্য, ২০১৮ সাল থেকেই পেনশনভোগীদের এই সংগঠন পেনশন থেকে আয়কর ধার্যের নিয়ম প্রত্যাহারের দাবি জানিয়ে এসেছে। প্রধানমন্ত্রীকে এই বিষয়ে হস্তক্ষেপের দাবি জানিয়েছে মঞ্চটি। এর আগে অর্থমন্ত্রীকেও এই একই দাবি জানিয়ে চিঠি লেখা হয়েছিল মঞ্চের সদস্যদের তরফে।

এর আগে ইপিএস-৯৫ যোজনার অধীনে পেনশন বাড়ানোর দাবি তোলা হয়েছিল। এই দাবি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছিল একটি প্রতিনিধি দলও। প্রতিনিধিরা দাবি জানান যাতে ইপিএস-৯৫ যোজনার অধীনে পেনশনের পরিমাণ ন্যূনতম ৭৫০০ টাকা করা হোক।

 

বন্ধ করুন