বাড়ি > ঘরে বাইরে > Play Store, iOS-এ চিনা অ্যাপ নিষিদ্ধ করা হয়নি, জানাল কেন্দ্র
নির্দেশের খবর ভুয়ো এবং গুগল বা অ্যাপল-কে এমন কোনও আদেশই দেওয়া হয়নি বলছে কেন্দ্র।
নির্দেশের খবর ভুয়ো এবং গুগল বা অ্যাপল-কে এমন কোনও আদেশই দেওয়া হয়নি বলছে কেন্দ্র।

Play Store, iOS-এ চিনা অ্যাপ নিষিদ্ধ করা হয়নি, জানাল কেন্দ্র

  • PIB ফ্যাক্ট চেক তাদের আধিকারিক ট্যুইটার হ্যান্ডেল এই দাবিকে খণ্ডন করে ও জানায় যে এই নির্দেশ ভুয়ো। ইলেকট্র্নিকস ও তথ্য প্রযুক্তি মন্ত্রক বা ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার এমন কোনও নির্দেশ দেয়নি।

গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোরে উপস্থিত কয়েকটি চিনা অ্যাপের ক্ষেত্রে বাধানিষেধের নির্দেশ দিয়েছে ইলেকট্র্নিকস ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনে ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার, সোশ্যাল মিডিয়ায় প্রচারিত এই দাবিকে খারিজ করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফে সাফ জানানো হয়েছে, এই নির্দেশ ভুয়ো এবং গুগল বা অ্যাপলকে এমন কোনও আদেশই দেওয়া হয়নি।

ভুয়ো মেসেজটিতে বলা হয়েছিল যে, কেন্দ্রীয় সরকার গুগল এবং অ্যাপলের আঞ্চলিক এক্সিকিউটিভ ও প্রতিনিধিদের তৎক্ষণাৎ তাদের স্টোরে চিনা অ্যাপের সক্রিয়তা বাধিত করার নির্দেশ দিয়েছে। এই অ্যাপগুলি হল, TikTok, VMate, Vigo Video, LiveMe, Bigo Live, Beauty Plus, CamScanner, Club Factory, Shein, Romwe ও AppLock।

এই তালিকায় Mobile Legends, Clash of Kings ও Gale of Sultans-এর মতো গেমিং অ্যাপের নামও ছিল। মেসেজে বলা হয়েছিল, এই অ্যাপগুলি ব্যবহারকারীর প্রাইভেসিকে ঝুঁকির মুখে ফেলতে পারে। পাশাপাশি দেশের সার্বভৌমত্বের সঙ্গে আপস করতে পারে বলেও উল্লেখ করা হয়েছিল সেখানে।

PIB ফ্যাক্ট চেক তাদের আধিকারিক ট্যুইটার হ্যান্ডেল এই দাবিকে খণ্ডন করে ও জানায় যে এই নির্দেশ ভুয়ো। ইলেকট্র্নিকস ও তথ্য প্রযুক্তি মন্ত্রক বা ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার এমন কোনও নির্দেশ দেয়নি।

উল্লেখ্য, করোনভাইরাস সংক্রমণের পর থেকেই চিনা সামগ্রী ও অ্যাপ ব্যান করার উৎসাহ দেখা দিয়েছে। আবার চিনা অ্যাপের ব্যবহার দেশের নিরাপত্তাকে প্রশ্নের মুখে ঠেলতে পারে বলে আশঙ্কাও প্রকাশ করেছে গোয়েন্দা বিভাগ। লাদাখে ভারত-চিন সংঘাতের আবহ তো রয়েছেই। এমন পরিস্থিতিতে এ ধরনের ভুয়ো নির্দেশ চাঞ্চল্য সৃষ্টি করেছে।

বন্ধ করুন