বাংলা নিউজ > ঘরে বাইরে > PM Modi with 3 Service Chiefs: 'অগ্নিপথ' নিয়ে ৩ বাহিনীর প্রধানের সঙ্গে একান্তে আলোচনা মোদীর, কী উঠে এল?

PM Modi with 3 Service Chiefs: 'অগ্নিপথ' নিয়ে ৩ বাহিনীর প্রধানের সঙ্গে একান্তে আলোচনা মোদীর, কী উঠে এল?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ফাইল ছবি)

PM Modi with 3 Service Chiefs: 'অগ্নিপথ' নিয়ে দেশের একাংশে বিক্ষোভ চলছে। ভারতীয় সেনার প্রধান জেনারেল মনোজ পান্ডে, বায়ুসেনার প্রধান মার্শাল ভিআর চৌধুরী এবং নৌসেনার প্রধান অ্যডমিরাল আর হরি কুমারের সঙ্গে আলাদাভাবে ৩০ মিনিট করে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

'অগ্নিপথ' নিয়ে তিন বাহিনীর প্রধানের সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতীয় সেনার প্রধান জেনারেল মনোজ পান্ডে, বায়ুসেনার প্রধান মার্শাল ভিআর চৌধুরী এবং নৌসেনার প্রধান অ্যডমিরাল আর হরি কুমারের সঙ্গে আলাদাভাবে ৩০ মিনিট করে কথা বলেন। তবে কী আলোচনা হয়েছে, সে বিষয়ে মুখে কুলুপ এঁটেছে কেন্দ্র।

মোদীর সঙ্গে বৈঠকের আগে মঙ্গলবার অগ্নিপথের স্বপক্ষে সাংবাদিক বৈঠক করেন তিন সামরিক বাহিনীর প্রধান। প্রতিরক্ষা মন্ত্রকের আওতায় থাকা সামরিক বিষয়ক দফতরের অতিরিক্ত সচিব লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরী বলেন, 'তিনটি বিষয়ের মধ্যে ভারসাম্য রক্ষা করছে অগ্নিপথ - সশস্ত্র বাহিনীতে যুব সম্প্রদায়ের প্রতিনিধিত্ব বৃদ্ধি, প্রযুক্তিগত দক্ষতা এবং পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পারা মানুষদের সেনায় যোগ এবং ভবিষ্যতের জন্য তৈরি হয়ে যাওয়া।' সঙ্গে তিনি জানিয়েছেন, সশস্ত্র বাহিনীতে কাজ করা যথেষ্ট চ্যালেঞ্জের এবং দেশভক্তির বিষয় যুক্ত থাকে।

আরও পড়ুন: Agnipath Recruitment: চাকরি শেষে ‘অগ্নিবীরদের’ পাশে থাকবে Mahindra গ্রুপ, নিয়োগের আশ্বাস চেয়ারম্যানের

‘অগ্নিপথ’ নিয়ে কেন্দ্রের বক্তব্য

১) সামরিক বাহিনী সংক্রান্ত দফতরের অতিরিক্ত সচিব লেফটেন্যান্ট জেনারেল পুরী: লেফটেন্যান্ট জেনারেল আগামী চার-পাঁচ বছরে ৫০,০০০-৬০,০০০ জওয়ান নিয়োগ করা হবে। যা ধাপে ধাপে বাড়িয়ে ৯০,০০০ থেকে এক লাখ করা হবে। পরবর্তীতে তা বেড়ে দাঁড়াবে ১.২৫ লাখ। প্রকল্পটি পর্যবেক্ষণের জন্য প্রথমে ৪৬,০০০ জনকে নিয়োগ করব আমরা।

২) প্রতিরক্ষা মন্ত্রক: সরকারি চাকরির ক্ষেত্রে অগ্নিবীরদের অগ্রাধিকার প্রদানের যে ঘোষণা করছে বিভিন্ন মন্ত্রক এবং কেন্দ্রের দফতর, তা পূর্ব-পরিকল্পিত ছিল। অগ্নিপথ প্রকল্প ঘোষণার পর দেশের একাংশে যে হিংসা ছড়িয়েছে, সেই কারণে তড়িঘড়ি ঘোষণা করা হচ্ছে না।

৩) প্রতিরক্ষা মন্ত্রক: পুলিশ বাহিনীতে অগ্নিবীরদের নিয়োগে অগ্রাধিকার দেওয়ার ক্ষেত্রে প্রতিটি রাজ্যকে অনুরোধ করা হবে। কারণ যিনি যে রাজ্যের বাসিন্দা, তিনি তো চার বছর পর সেই রাজ্যেই ফিরে যাবেন

বন্ধ করুন