বাংলা নিউজ > ঘরে বাইরে > বাড়ি, গাড়ি, শিক্ষা ও ব্যক্তিগত ঋণে সুদের হার কমে গেল এই ব্যাঙ্কের!
দীপাবলির আগেই পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (পিএনবি) গ্রাহকদের জন্য সুখবর। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
দীপাবলির আগেই পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (পিএনবি) গ্রাহকদের জন্য সুখবর। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

বাড়ি, গাড়ি, শিক্ষা ও ব্যক্তিগত ঋণে সুদের হার কমে গেল এই ব্যাঙ্কের!

  • দীপাবলির আগেই গ্রাহকদের জন্য সুখবর।

দীপাবলির আগেই পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (পিএনবি) গ্রাহকদের জন্য সুখবর। বুধবার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, রেপো লিঙ্কড লেন্ডিং রেট (রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার রেপো রেটের সঙ্গে সম্পর্কিত সুদের হার) ০.০৫ শতাংশ কমানো হচ্ছে। তার ফলে কমে যাচ্ছে বাড়ি, গাড়ি, শিক্ষা এবং ব্যক্তিগত ঋণে সুদের হার।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, রেপো লিঙ্কড লেন্ডিং রেট পাঁচ বেসিস পয়েন্ট কমানো হচ্ছে। তার ফলে ৬.৫৫ শতাংশ থেকে রেপো লিঙ্কড লেন্ডিং রেট (আরএলএলআর) কমে দাঁড়াবে ৬.৫ শতাংশ। যা আগামী ৮ নভেম্বর (সোমবার) থেকে কার্যকর হবে। ইতিমধ্যে চলতি বছর সেপ্টেম্বরে রেপো লিঙ্কড লেন্ডিং রেট কমিয়েছিল পিএনবি। গত ১৭ সেপ্টেম্বর রেপো লিঙ্কড লেন্ডিং রেট ৬.৮ শতাংশ থেকে কমিয়ে ৬.৫৫ শতাংশ করা হয়েছিল। বিশেষজ্ঞরা জানিয়েছেন, রেপো লিঙ্কড লেন্ডিং রেট পাঁচ বেসিস পয়েন্ট কমানোর ফলে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহকরা লাভবান হবে। কমে যাবে বাড়ি, গাড়ি, শিক্ষা এবং ব্যক্তিগত ঋণে সুদের হার।

উল্লেখ্য, ২০১৯ সালের অক্টোবরে রেপো লিঙ্কড লেন্ডিং রেট (আরএলএলআর) চালু করা হয়েছিল। যা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার রেপো রেটের সঙ্গে সম্পর্কিত। সেই রেপো লিঙ্কড লেন্ডিং রেটের নির্ভর করে, ঋণের ক্ষেত্রে কত হারে সুদ দিতে হবে।

বন্ধ করুন