বাংলা নিউজ > ঘরে বাইরে > Real Time Payment Service: ভারত আর মার্কিন ব্যাঙ্কের মধ্য়ে কি এবার রিয়েল টাইম পেমেন্ট পরিষেবা ? NPCI মডেল!

Real Time Payment Service: ভারত আর মার্কিন ব্যাঙ্কের মধ্য়ে কি এবার রিয়েল টাইম পেমেন্ট পরিষেবা ? NPCI মডেল!

এবার কি ভারত আর মার্কিন ব্যাঙ্কের মধ্য়ে রিয়েল টাইম পেমেন্ট পরিষেবা ? প্রতীকী ছবি  (Photo by KHALED DESOUKI / AFP) (AFP)

এটি চালু হলেও লেনদেন সীমিত থাকবে। তবে লেনদেন আরও সহজ হতে পারে দুই দেশের মধ্য়ে। 

ন্যাশানাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া এবার ভারত ও মার্কিন ব্যাঙ্কগুলি এবার দু দেশের মধ্য়ে রিয়েল টাইম পেমেন্ট লিঙ্ক তৈরির ব্যাপারে প্রাথমিক পর্যায়ে আলোচনা চালাচ্ছে। টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে একথা জানা গিয়েছে। 

ক্রশ বর্ডার পেমেন্ট সিস্টেমের ক্ষেত্রে এই ব্যবস্থাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

এনপিসিআই ইন্ডিয়ান ব্যাঙ্কের সঙ্গে সংযোগরক্ষা করে কাজ করে।  ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস সিস্টেম ও বিদেশি ব্যাঙ্কের সঙ্গে কাজ করতে অভ্যস্ত এই NPCI।

NPCI ভারতীয় ও বিদেশি ব্যাঙ্কের সঙ্গে কাজ করতে অভ্য়স্ত। ওই সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে,  গোটা প্রক্রিয়াটি চলছে। এক সূত্রে মারফৎ এটা জানা গিয়েছে। 

গত ২০২৩ সালের জুলাই মাসে  মার্কিন ফেডেরাল রিজার্ভ এই FedNow -এর সূচনা করেছিল। এটা হল রিয়েল টাইম পেমেন্ট পরিষেবা। এদিকে এই যে প্রস্তাবিত সিস্টেম সেটা আপাতত বিরাট ক্ষেত্র নিয়ে শুরু হবে না। আপাতত এটি ছোট ছোট লেনদেনের মধ্যে সীমাবদ্ধ থাকতে পারে। 

এদিকে ওই প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, এটা যেহেতু রিয়েল টাইম সেকারণে এটার লেনদেন পুরোটাই সীমিত থাকবে। অপর এক সূত্রের দাবি, ইউপিআইয়ের মতো লেনদেন না থাকলেও পেটিএমের মতো ব্যবস্থা, ফেডনাওয়ের মতো ব্যবস্থা রয়েছে। মার্কিন ব্যাঙ্কগুলি আপাতত পরিকল্পনা নিচ্ছে যাতে প্রস্তাবিত এনপিসিআই মডেলের মতো করে ব্যাপারটি বাস্তবায়িত করা যায়। 

তবে দুদেশের ক্ষেত্রেই অর্থাৎ আমেরিকা ও ভারত দু দেশের ক্ষেত্রেই স্থানীয় ব্যাঙ্কগুলি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। ওই প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, এক সূত্র জানিয়েছে, যদি আপনি  এই মডেলের আওতায় কোনও আত্মীয়কে অর্থ পাঠাতে চান বা সেখান থেকে অর্থ পেতে চান তবে সেক্ষেত্রে আপনি বিদেশি ব্যাঙ্কের মাধ্য়মে করতে পারবেন না। কারণ ভারতে তাঁদের অবস্থান নেই। এক্ষেত্রে আপনাকে ভারতের বড় ব্যাঙ্কের সহায়তা নিতে হবে। আবার আমেরিকার ক্ষেত্রে কোনও ব্যক্তিকে আমেরিকার ব্যাঙ্কের সহায়তা নিতে হবে অর্থ পাঠানো ও অর্থ পাওয়ার ক্ষেত্রে। 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ডুয়ার্সে খুলল একটা চা বাগান, বন্ধ হল আরেকটি ‘আপনার দল ক্ষমতায় এলেও সেটাই করবে’ সন্দেশখালি যেতে বাধা নিয়ে মন্তব্য বিচারপতির চিকিৎসার অভাবে ডিয়ার পার্কে দুটি হরিণের মৃত্যু, মালদায় প্রশ্নের মুখে প্রশাসন Video: বেপরোয়া গতিতে ডিভাইডারে ধাক্কা গাড়ির! ছিটকে পড়ল রাস্তায় মাস তো শেষ হয়েই এল! কালকের দিন কেমন কাটবে? জানুন ২৮ ফেব্রুয়ারি বুধবারের রাশিফল আরপিএফ নিয়োগের ওই বিজ্ঞাপন পুরো ভুয়ো, খুব সাবধান! ফ্যাক্ট চেক করল PIB BCCI-এর চোখ রাঙানিতে DY Patil T20 Cup-এ প্রত্যাবর্তন করলেও, নিরাশ করলেন ইশান অর্পিতাকে চিনি, তাঁর সঙ্গে আমার যোগাযোগ ব্যবসায়িক, আদালতে দাবি করলেন পার্থ দু বছরের শিশু কন্যাকে ছিঁড়ে খেল কুকুরের দল, এক পশুপ্রেমী ওদের খেতে দিতেন রোজ… জার্মানির শিল্পীর কণ্ঠে 'অচ্যুতম কেশবম..', মুগ্ধ মোদী দিলেন তাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.