বাংলা নিউজ > ঘরে বাইরে > Post Office savings account: পোস্ট অফিসে ন্যূনতম ব্যালেন্স না রাখলে দিতে হবে জরিমানা
ফাইল ছবি
ফাইল ছবি

Post Office savings account: পোস্ট অফিসে ন্যূনতম ব্যালেন্স না রাখলে দিতে হবে জরিমানা

বিষদে জেনে নিন এই সংক্রান্ত বিস্তারিত নিয়ম। 

পোস্ট অফিসে টাকা জমার রাখার নিয়মে বড় পরিবর্তন আনল মোদী সরকার। ডিপার্টমেন্ট অফ পোস্টের তরফ থেকে জানানো হয়েছে যে এবার থেকে ন্যূনতম ব্যালেন্স রাখা বাধ্যতামূলক। নচেৎ জরিমানা দিতে হবে বলে দফতর জানিয়েছে। ১১ ডিসেম্বর অর্থাৎ আজকের মধ্যে যাদের অ্যাকাউন্টে ৫০০ টাকা ব্যালেন্স নেই, তাদের থেকে ১০০ টাকা ও তার ওপর জিএসটি কেটে নেওয়া হবে। 

বর্তমানে চার শতাংশ করে সুদ দেয় পোস্ট অফিসে। অ্যাকাউন্ট খুলতে কমপক্ষে ৫০০ টাকা লাগে। নয়া নিয়ম অনুযায়ী, ন্যূনতম সেই টাকা ব্যালেন্স রাখতে হবে। পরবর্তী ক্ষেত্রে দশ টাকার কম ডিপোজিট করা যাবে না। টাকা তুলতে গেলে কমপক্ষে ৫০ টাকা তুলতে হবে। যদিও ডিপোজিটের ক্ষেত্রে কোনও ঊর্ধ্বসীমা নেই। যদি কোনও গ্রাহক টাকা তুলতে যান, যেখানে তাঁর ব্যালেন্স ৫০০-র নিচে চলে যাচ্ছে, তাহলে সেটির অনুমতি দেওয়া হবে না। অ্যাকাউন্টে ব্যালেন্স ০ হয়ে গেলে সেটিকে বন্ধ করে দেওয়া হবে। 

মাসের দশ তারিখ থেকে তিরিশ তারিখের মধ্যে সবচেয়ে কম ব্যালেন্সের ওপর সুদের হিসেব করা হবে। তবে দশ থেকে মাসের শেষের মধ্যে ব্যালেন্স ৫০০-র কম হয়ে গেলে কোনও সুদ দেওয়া হবে না। অর্থবছরের শেষে পুরো সুদটি অ্যাকাউন্টে ক্রেডিট করা হবে। তিন বছর ধরে অ্যাকাউন্টে কোনও টাকা জমা বা তোলা না হলে অ্যাকাউন্ট স্থবির হয়ে যাবে। সেই ইনঅ্যাক্টিভ অ্যাকাউন্টকে ফের চালু করার জন্য নতুন করে পোস্ট অফিসে গিয়ে কেওয়াইসি করাতে হবে ও পাসবুক আপডেট করাতে হবে। 

বন্ধ করুন