বাংলা নিউজ > ঘরে বাইরে > Premadasa's Message to Modi: 'যেই শ্রীলঙ্কার রাষ্ট্রপতি হন…', মনোনয়ন প্রত্যাহার করে মোদীকে আবেগঘন বার্তা প্রেমাদাসার
শ্রীলঙ্কায় অব্যাহত সরকার বিরোধী আন্দোলন  (AFP)

Premadasa's Message to Modi: 'যেই শ্রীলঙ্কার রাষ্ট্রপতি হন…', মনোনয়ন প্রত্যাহার করে মোদীকে আবেগঘন বার্তা প্রেমাদাসার

  • সজিথ প্রেমাদাসা নিজেই টুইটারে প্রার্থিতা প্রত্যাহার করার কথা জানিয়েছিলেন। তিনি টুইট করে লিখেছিলেন, ‘আমি আমার প্রিয় দেশের ভালোর জন্য আমার রাষ্ট্রপতির প্রার্থীতা থেকে সরে যাচ্ছি। আমাদের দল বিরোধীদের সহযোগিতায় কঠোর পরিশ্রম করবে।’

শ্রীলঙ্কায় নতুন রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে আজ। শ্রীলঙ্কার সাংসদরা পরবর্তী রাষ্ট্রপতি বেছে নেবেন আজ। এই পদের অন্যতম দাবিদার ছিলেন শ্রীলঙ্কার বিরোধী দলনেতা সজিথ প্রেমাদাসা। তবে গতকাল তিনি তাঁর মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন। এরপরই তিনি এক টুইট বার্তায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আবেগঘন আবেদন জানিয়েছেন।

আজ শ্রীলঙ্কার পার্লামেন্টে ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। মোদীর উদ্দেশে প্রেমাদাসার বার্তা, আজকের নির্বাচনে জয়ী হয়ে যেই শ্রীলঙ্কার পরবর্তী রাষ্ট্রপতি হোন না কেন, ভারত যাতে শ্রীলঙ্কাকে সাহায্য করতে থাকে। সজিথ প্রেমদাসা টুইট বার্তায় লিখেছেন, ‘যিনিই শ্রীলঙ্কার রাষ্ট্রপতি হন না কেন, মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ভারতের সমস্ত রাজনৈতিক দল ও জনগণের কাছে আমার বিনীত অনুরোধ, এই বিপর্যয় থেকে বেরিয়ে আসতে, মা লঙ্কা এবং এর জনগণকে সাহায্য করতে থাকুন।’ সজিথ প্রেমাদাসার এই আবেগময় আবেদন ভাইরাল হয়ে যায়।

এর আগে সজিথ প্রেমাদাসা নিজেই টুইটারে প্রার্থিতা প্রত্যাহার করার কথা জানিয়েছিলেন। তিনি টুইট করে লিখেছিলেন, ‘আমি আমার প্রিয় দেশের ভালোর জন্য আমার রাষ্ট্রপতির প্রার্থীতা থেকে সরে যাচ্ছি। আমাদের দল বিরোধীদের সহযোগিতায় কঠোর পরিশ্রম করবে।’ বর্তমান তত্ত্বাবধায়ক রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে এবং বিরোধীদলীয় নেতা সজিথ প্রেমাদাসা সহ মোট চার নেতা রাষ্ট্রপতি হওয়া জন্য দাবি জানিয়েছিলেন এর আগে। কিন্তু নির্বাচনের একদিন আগে সজিথ প্রেমাদাসা তাঁর মনোনয়ন প্রত্যাহার করে সবাইকে অবাক করে দিয়েছেন। এখন রাষ্ট্রপতি পদের জন্য বাকি আছে মাত্র তিনজনের নাম। অন্যদিকে, ৪৪ বছরের মধ্যে প্রথমবারের মতো শ্রীলঙ্কার সংসদ আজ ত্রিদেমুখী প্রতিদ্বন্দ্বিতায় সরাসরি রাষ্ট্রপতি নির্বাচন করতে চলেছে। ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে ছাড়াও দুল্লাস আলহাপ্পারুমা এবং অনুরা কুমারা ডিসানায়েক রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বন্ধ করুন