বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্যাঙ্ক সংযুক্তিকরণ : ১ এপ্রিল থেকে বদলে যাবে অনেকের অ্যাকাউন্ট নম্বর, IFSC Code
ফাইল ছবি : ইকোনমিক টাইমস (Economic Times)
ফাইল ছবি : ইকোনমিক টাইমস (Economic Times)

ব্যাঙ্ক সংযুক্তিকরণ : ১ এপ্রিল থেকে বদলে যাবে অনেকের অ্যাকাউন্ট নম্বর, IFSC Code

৮টি ব্যাঙ্কের গ্রাহকদের কিছু ফরম্যালিটি সারতে বলা হয়েছে। আসছে বেশ কিছু সম্ভাব্য বদল।

সংযুক্ত হচ্ছে ৮টি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক। আপনি কী এর মধ্যে একটিরও গ্রাহক? সেক্ষেত্রে ১ এপ্রিল থেকে কী প্রভাব পড়ছে?

যে ৮টি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক সংযুক্তিকরণ (PSB Merger) হচ্ছে, সেগুলি হল - বিজয়া ব্যাঙ্ক, কর্পোরেশন ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক, সিন্ডিকেট ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এলাহাবাদ ব্যাঙ্ক ও দেনা ব্যাঙ্ক।

এই ৮টি ব্যাঙ্কের গ্রাহকদের কিছু ফরম্যালিটি সারতে বলা হয়েছে। আসছে বেশ কিছু সম্ভাব্য বদল।

বদল হতে পারে অ্যাকাউন্ট নম্বর, চেক বই, কার্ড, IFSC কোড ও MICR কোড।

চেকবই

আগামী ১ এপ্রিল থেকে আর কার্যকর হবে না উল্লিখিত ব্যাঙ্কগুলির পুরনো চেকবই। যে ব্যাঙ্কের সঙ্গে সংযুক্তিকরণ হচ্ছে, সেখান থেকে সংগ্রহ করতে হবে নতুন চেক বুক।

উদাহরণস্বরূপ, ওরিয়েন্টাস ব্যাঙ্ক অফ কমার্স ও ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পুরনো চেক বই আগামী ৩১ মার্চ পর্যন্ত ব্যবহার করা যাবে। এর কারণ পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের সঙ্গে এই দুটি ব্যাঙ্ক সংযুক্ত হয়ে যাচ্ছে। ফলে ১ এপ্রিল থেকে ব্যবহার করতে হবে নতুন চেকবই।

তবে, কিছু কিছু ব্যাঙ্কে আরও ৩ মাস পুরনো চেকবই ব্যবহার করা যাবে। এমনটাই জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। যেমন, সিন্ডিকেট ব্যাঙ্কের গ্রাহকরা আগামী ৩০ জুন পর্যন্ত পুরনো চেকবই ব্যবহার করতে পারবেন।

ফলে, এখনও যদি নতুন চেকবই না নিয়ে থাকেন, আপনার ব্যাঙ্কের শাখায় অবশ্যই যোগাযোগ করুন ও সম্পূর্ণ প্রক্রিয়াটি জেনে নিন বিশদে।

ব্যাঙ্ক মার্জারের আগে পারলে একবার আপডেটেড অ্যাকাউন্ট স্টেটমেন্ট নিয়ে রেখে দিন।

মানি ট্রান্সফার

এক্ষেত্রে কিছু কিছু ব্যাঙ্কের IFSC ও MICR কোডে বদল আসছে। তাই আপনার ব্যাঙ্কের শাখায় এ বিষয়ে অবশ্যই জেনে নিন।

ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় অ্যাকাউন্ট নম্বর একই থাকছে। শুধু IFSC কোড বদলে যাচ্ছে। প্রতিটি ব্যাঙ্কের ক্ষেত্রেই নিয়ম আলাদা।

প্রথমেই নোট করুন কোন কোন ক্ষেত্রে বদল হচ্ছে আপনার। সেই অনুযায়ী ঋণ ও জীবনবিমার মতো লেনদেনে ECS ইনস্ট্রাকশানে বদল করতে হতে পারে।

নগদ জমা ও ঋণ

যদি সংযুক্তিকরণ হচ্ছে এমন ব্যাঙ্কের থেকে ঋণ গ্রহণ করে থাকেন, সেক্ষেত্রে অ্যাঙ্কর ব্যাঙ্কগুলিই(মূল যে ব্যাঙ্কের সঙ্গে সংযুক্তিকরণ হচ্ছে) পুরো বিষয়টি স্ট্রিমলাইন করবে।। কোনও কোনও ব্যাঙ্কের ক্ষেত্রে বদল হতে পারে শর্তাবলী ও সুদের হারেও। ফলে আপনি যদি এ বিষয়ে এখনও খোঁজ না নিয়ে থাকেন, সেক্ষেত্রে অবশ্যই ব্যাঙ্কের থেকে বিষয়টি জানুন।

অন্যদিকে ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে মাঝপথে সুদের হারে কোনও বদল হবে না। তবে, রিনিউয়ালের ক্ষেত্রে যে ব্যাঙ্কের সঙ্গে মার্জার হয়েছে, সেই ব্যাঙ্কের হারে ধার্য হতে পারে সুদ।

ডেবিট কার্ড

বেশিরভাগ ব্যাঙ্কের ক্ষেত্রেই পুরনো ক্রেডিট কার্ডই ব্যবহার করা যাবে এক্সাপায়ারি ডেট আসা পর্যন্ত। তারপরে অবশ্য নতুন ব্যাঙ্কের কার্ড ইস্যু করা হবে।

বন্ধ করুন