বাংলা নিউজ > ঘরে বাইরে > Queen Elizabeth ll passes away: ব্রিটিশ রাজরানি দ্বিতীয় এলিজাবেথের জীবনাবসান, রেখে গেলেন এক ঐতিহাসিক অধ্যায়
রানি দ্বিতীয় এলিজাবেথ।

Queen Elizabeth ll passes away: ব্রিটিশ রাজরানি দ্বিতীয় এলিজাবেথের জীবনাবসান, রেখে গেলেন এক ঐতিহাসিক অধ্যায়

গত ২০২১ সালের অক্টোবর থেকেই অসুস্থ ছিলেন রানি। এমনই খবর বাকিংহাম প্যালেস সূত্রে জানা যায়। তবে গত কয়েকদিন ধরে তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। তাঁর স্বাস্থ্য ‘উদ্বেগজনক’ বলে এদিনই জানানো হয় রানির চিকিৎসকদের তরফে।

অসুস্থতা ছিলই। এরপর ৮ সেপ্টেম্বর ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু সংবাদ উঠে আসে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। রানি এলিজাবেথের মৃত্যুতে স্বভাবতই ব্রিটেনের রাজ পরিবারে শোকের ছায়া নেমে আসে। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু সংবাদ জানিয়ে বাকিংহাম প্যালেসের তরফে একটি টুইট করা হয়। তবে তার খানিক পরে সেই টুইট ডিলিট করা হয়। ফলে স্বভাবতই জল্পনা ছিল।

এদিকে গত ২০২১ সালের অক্টোবর থেকেই অসুস্থ ছিলেন রানি। এমনই খবর বাকিংহাম প্যালেস সূত্রে জানা যায়। তবে গত কয়েকদিন ধরে তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। তাঁর স্বাস্থ্য ‘উদ্বেগজনক’ বলে এদিনই জানানো হয় রানির চিকিৎসকদের তরফে। তারপরই স্কটিশ এস্টেট বালমোরালে তাঁর শারীরিক অবস্থা আরও সংকটজনক হয়। তাঁর শারীরিক অবস্থার কথা জানানো হয় তাঁর পুত্র তথা ব্রিটিশ রাজপুত্র প্রিন্স চার্লসকে। এরপরই এলিজাবেথ পুত্র চার্লস পৌঁছন বালমোরালে। জানা গিয়েছে, প্রিন্স উইলিয়াম ও হ্যারিও সেখানে খুব শিগগিরিই পৌঁছবেন। 'কিংগসওয়ে' থেকে 'কর্তব্যপথ', কীভাবে পাল্টাল দিল্লির এই রাস্তান নাম? জানুন ইতিহাস

উল্লেখ্য, দ্বিতীয় এলিজাবেথ ব্রিটেনে রাজপরিবারের এমন একজন সদস্য যিনি রাজরানি হিসাবে সবচেয়ে বেশিদিন ব্রিটেনের মসনদে ছিলেন বলে জানা যায়। ১৯৫২ সালের ফেব্রুয়ারি থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত তিনি ছিলেন ব্রিটিশ মসনদে। গত বছরই তিনি হারিয়েছেন স্বামী ফিলিপকে। ১৯২৬ সালের ২১ এপ্রিল ব্রিটিশ রাজপরিবারে জন্ম নেওয়া এলিজাবেথ বিশ্ব রাজনীতির বহু অধ্যায়কে পার করেছেন। তাঁর জীবনাবসানে শোকস্তব্ধ ব্রিটেন।


বন্ধ করুন