বাড়ি > ঘরে বাইরে > টেস্টিং কিট পৌঁছতে দেরি হওয়ার জন্য দায়ী কেন্দ্র, অভিযোগ রাহুলের
ভাইরাসের বিরুদ্ধে লড়ার জন্য গণপরীক্ষা চালু করা জরুরি, দাবি রাহুল গান্ধীর।
ভাইরাসের বিরুদ্ধে লড়ার জন্য গণপরীক্ষা চালু করা জরুরি, দাবি রাহুল গান্ধীর।

টেস্টিং কিট পৌঁছতে দেরি হওয়ার জন্য দায়ী কেন্দ্র, অভিযোগ রাহুলের

  • করোনা সংক্রমণের বিরুদ্ধে ভারতের লড়াইকে পরবর্তী পর্যায়ে পৌঁছতে সহায়ক হবে ওই র‌্যাপিড টেস্টিং কিট।

দেশে করোনা সংক্রমণ পরীক্ষার কিট হ্রাস পাওয়ার জন্য কেন্দ্রীয় সরকারকে দূষলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। টেস্টিং কিট কিনতে অযথা দেরি করেছে প্রশাসন, দাবি রাহুলের।

সোমবার আইসিএমআর জানায়, আগামী ১৫ এপ্রিল চিন থেকে এসে পৌঁছবে র‌্যাপিড টেস্টিং কিট। এর আগে গত ৫ এপ্রিল ও পরে ১০ এপ্রিল ওই কিট এসে পৌঁছনোর কথা থাকলেও শেষ পর্যন্ত তা হয়নি।

মনে করা হচ্ছে, করোনা সংক্রমণের বিরুদ্ধে ভারতের লড়াইকে পরবর্তী পর্যায়ে পৌঁছতে সহায়ক হবে ওই র‌্যাপিড টেস্টিং কিট। এই পরীক্ষা পদ্ধতি আরোপ হবে প্রবল সংক্রামিত হটস্পট ছাড়াও তুলনায় কম আক্রান্ত অঞ্চলগুলিতেও।

র‌্যাপিড টেস্টিং প্রক্রিয়ায় রোগীর রক্তের নমুনায় অ্যান্টিবডি খুঁজে বের করা হয়। পরীক্ষার ফল পজিটিভ হওয়ার অর্থ, রোগীর মধ্যে সংক্রমণ ঘটেছে।

রাহুল তাঁর টুইটে লিখেছেন, ‘প্রতি ১০ লাখ ভারতীয়র জন্য ১৪৯টি পরীক্ষার ব্যবস্থা থাকায় এই মুহূর্তে আমরা লাওস (১৫৭), নাইজার (১৮২) ও হন্ডুরাসের (১৬২) সমগোত্রীয়। এই ভাইরাসের বিরুদ্ধে লড়ার জন্য গণপরীক্ষা চালু করা জরুরি। এই মুহূর্তে আমরা খেলার ধারেকাছে নেই।’

মঙ্গলবার ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১০,৩৬৩ ছাড়িয়েছে। সংক্রমণে মারা গিয়েছেন এখনও পর্যন্ত ৩৩৯ জন। রোগ প্রতিরোধের উদ্দেশে আগামী ৩ মে পর্যন্ত দেশজুড়ে লকডাউনের সময়সীমা রপিছানোর ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

র‌্যাপিড টেস্টিং প্রক্রিয়ায় মাত্র ৩০ মিনিটের মধ্যে নমুনা পরীক্ষার ফলাফল জানা সম্ভব। বর্তমান RT-PCR প্রক্রিয়ায় ফল জানতে সময় লাগে প্রায় ৫ ঘণ্টা।

বন্ধ করুন