বাংলা নিউজ > ঘরে বাইরে > উৎসব মরশুমে জারি হল রেলের নয়া নির্দেশিকা, বিধি না মানলে জেল–জরিমানা
চলছে সাফাই  (PTI)
চলছে সাফাই  (PTI)

উৎসব মরশুমে জারি হল রেলের নয়া নির্দেশিকা, বিধি না মানলে জেল–জরিমানা

উৎসবের আবহে নয়া নির্দেশিকা জারি করল রেলওয়ে প্রোটেকশন ফোর্স (‌আরপিএফ)‌। বুধবার যাত্রীদের উদ্দেশ্যে করোনা আবহে নিরাপদ যাত্রার জন্যই এই পদক্ষেপ করা হয়েছে।

উৎসবের আবহে নয়া নির্দেশিকা জারি করল রেলওয়ে প্রোটেকশন ফোর্স (‌আরপিএফ)‌। বুধবার যাত্রীদের উদ্দেশ্যে করোনা আবহে নিরাপদ যাত্রার জন্যই এই পদক্ষেপ করা হয়েছে। নিরাপদে গন্তব্যে পৌঁছে দিতে বাড়তি সতর্কতা জারি করা হয়েছে। এখন উৎসব মরশুমে ভ্রমণপিপাসু মানুষ বিভিন্ন জায়গায় সফর করবেন। অথচ এখন করোনা সংক্রমণে ছেয়ে গিয়েছে দেশে।

রেল প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, ভ্রমণ করার সময়ে যেন কোনওরকম গাফিলতি না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। যাত্রীদের পরিষেবায় রেলের পক্ষ থেকে সবরকম ব্যবস্থা রাখা হবে। তবে যাত্রীর পক্ষ থেকে কোনও গাফিলতি থাকলে রেল পদক্ষেপ করবে। করোনা সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে তাই এই ব্যবস্থা করা হয়েছে। এমনকী করোনা সংক্রমণ বিধি যদি কোনও যাত্রী না মানেন তাহলে জেল এবং জরিমানা দুই–ই হতে পারে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাস্ক না পরা, সঠিকভাবে মাস্ক না পরা, সামাজিক দূরত্ব বজায় না রাখা এবং কোভিড পজিটিভ রিপোর্ট থাকা সত্ত্বেও ট্রেনে সফর করলে তাকে চরম গাফিলতি বলে চিহ্নিত করা হবে।

কেউ যদি করোনা পরীক্ষা করিয়েছেন অথচ রিপোর্ট হাতে পাননি তাঁকে ছাড় দেওয়া হবে। আর স্বাস্থ্যের কারণে ট্রেন সফর করা যাঁর নিষেধ তাঁরা তা না মানলে চরম জরিমানা ধার্য করা হবে।একইসঙ্গে যত্রতত্র থুথু ফেলা, শারীরিক কোনও খারাপ জিনিস প্রকাশ্যে ফেলা এবং অস্বাস্থ্যকর ও অপরিষ্কার করলে শাস্তি পেতে হবে। যে সমস্ত যাত্রীরা এই নয়া নির্দেশিকা মানবে না তাদেরকে উৎসব মরশুমেও ধারা ১৪৫, ১৫৩ এবং ১৫৪ রেল আইনের অধীনে জরিমানা, জেল বা দুই–ই হতে পারে।

বন্ধ করুন